• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:২০ পূর্বাহ্ন
শিরোনাম
মোংলায় নানা আয়োজনে মহান মে দিবস পালিত নওগাঁয় বন্ধু মিতালী ফাউন্ডেশন এর উদ্যোগে ফ্রী মেডিকেল ক্যাম্প বেলকুচি উপজেলা নির্বাচনে উড়োজাহাজ প্রতিকে আবারও ভোট চান সফল ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী সেখ রামগড়ে ১০৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রামগড় ৪৩ বিজিবির উদ্যোগে মাসিক নিরাপত্তা সমন্বয় সভা খাগাড়ছড়িতে শ্রমজীবী মানুষের তৃষ্ণা নিবারণ করলো খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে  চেয়ারম্যান পদে ২ জন  এবং  ভাইস চেয়ারম্যান পদে ১ জনের মনোনয়ন পত্র প্রত্যাহার কাপ্তাই বিএসপিআই এ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয় লামা পৌরসভার মেয়রের পক্ষ থেকে তীব্র গরমে জনসাধারণের মাঝে পানি বিতরণ রাজস্থলীতে “সর্বজনীন পেনশন স্কিম” সম্প্রর্কিত উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত যানজট মুক্ত গুইমারা বাজার স্বস্তিতে ক্রেতা বিক্রেতা ও সাধারন মানুষ সিন্দুকছড়ি জোনে মাসিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

মহালছড়ি উপজেলায় ইউএনডিপি’র ত্রাণ বিতরণে ব্যাপক পক্ষপাতিত্তের অভিযোগ

মহালছড়ি সংবাদদাতা / ৭৬০ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১২ আগস্ট, ২০২০

মহালছড়ি সংবাদদাতা

মহালছড়ি উপজেলার বিভিন্ন ইউনিয়নে করোনা ভাইরাস কোভিড-১৯ পরিস্থিতিতে অসহায় হয়ে পড়া জনগণের পাশে ইউএনডিপি। কিস্তু কর্তৃক করোনা কালীন যেসব ত্রাণ সামগ্রী বিতরণ করছেন তার তালিকা প্রস্তুত করার বেলায় ব্যাপক পক্ষপাতিত্বের আশ্রয় গ্রহণ করায় বর্তমানে উপজেলার বিরাজমান মানুষ মানুষে সৌভ্রাতৃত্ব পূর্ণ সম্প্রীতির সহাবস্থানের নিয়মনিতির চরম লংঘন করে উদ্দেশ্যমূলকভাবে একটা বিশেষ গোষ্ঠির মানুষকে বিশেষ সুবিধা প্রদানের লক্ষ্যে এক মারাত্মক ক্ষোভ বিরাজ করছে।

সচেতন এলাকাবাসী সূত্রে জানা যায়, এসব ত্রাণ বিতরণের তালিকা প্রস্তুতের ক্ষেত্রে নির্বাচিত স্থানীয় জনপ্রতিনিধিদের লোক দেখানো নামমাত্র তালিকা করতে দায়িত্ব দেয়া হয়। কিন্তু ইউএনডিপি কর্তৃক প্রদত্ত ত্রাণ বিতরণের স্থান হিসেবে ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে দেয়া হয়। নিয়মনীতি ও সমবন্টনের তালিকা তোয়াক্কা না করে ইউএনডিপির কর্মরত সদস্য বা সমিতির সদস্যেদের কর্তৃক তালিকা তৈরি করা হয়। জনপ্রতিনিধি ব্যতিত প্রস্তুতকৃত তালিকার বাইরে হাজার হাজার মানুষের যে তালিকা সে তালিকার পুরোটাতেই সম্প্রদায়িকতার প্রতিফলন। ফলে প্রায় এলাকার জনগণের মাঝে গুরুতর অভিযোগ পাওয়া যাচ্ছে। সেই তালিকায় সমিতির সদস্যে বলে একই পরিবারের সকল সদস্যসহ আত্মীয় স্বজনদের মাঝে ত্রাণ বিতরণ করায় প্রায় এলাকার সত্যিকার অর্থে গরীব দু:খী জনগণ ত্রাণ হতে বঞ্চিত ও উপেক্ষিত।

সাধারণ মানুষের পক্ষ থেকে এলাকায় ইউএনডিপি-র লোকজনের এ ধরনের পক্ষপাত মূলক আচরণের অভিযোগ অনেক পুরানো তাঁরা এলাকার সরকারের স্থানীয় প্রশাসন, আইন শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষা বাহিনী, জনপ্রতিনিধি এবং গনমাধ্যম এসব কোনটাকেই গুরুত্ব দিতে নারাজ। তাঁরা তাঁদের খেয়াল খুশিমতো এলাকায় সবকিছু করে থাকেন। বিষয়টা এলাকার সচেতন সাধারণ মানুষের নজরে আসে ৮ আগষ্ট শনিবার মহালছড়ি সদর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে ইউএনডিপি এর ত্রাণ বিতরণের সময় অভিযোগে প্রকাশ এসময় ত্রাণ নিতে আসা উপস্থিত ছয় সাতশ মানুষের মাঝে অ-উপজাতীয় মানুষের সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম পরিলক্ষিত হওয়ায় এলাকায় এক ধরনের চাপা ক্ষোভ বিরাজ করছে।

এ ব্যাপারে সদর ইউনিয়ন চেয়ারম্যান ও মহালছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি রতন কুমার শীল ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন আন্তর্জাতিক এনজিও সংস্থা ইউএনডিপি’র এমন পক্ষপাতিত্বের আচরনের কারনে এলাকায় করোনার ত্রাণ সামগ্রীর বিতরণে ও বন্টনে পক্ষপাতিত্ব লক্ষ করা গেছে। প্রকৃতপক্ষে পাওয়ার যোগ্য এমন গরীব দু:খী জনগণ ত্রাণ হতে বঞ্চিত ও উপেক্ষিত।

এ ব্যাপারে এলাকার গনমাধ্যম কর্মীদের নিকট এ ধরনের পক্ষপাত মূলক ভূমিকার সরাসরি সমালোচনা করেছেন মাইসছড়ি ইউপি চেয়ারম্যান সাজাই মারমা ও সদস্য চম্পা মারমা বলেন তালিকা তৈরিসহ সমবন্টনের বিষয়টা নিয়ে উপজেলার অ-উপজাতীয় জনগোষ্ঠির মধ্যে চরম অসন্তোষ বিরাজ করায় মাইসছড়িতে ত্রাণ বিতরণ স্থগিত রয়েছে।

ইউএনডিপি-র কর্মকর্তার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে মাইসছড়ি ইউনিয়ন ও ক্যায়াংঘাট ইউনিয়নে বিতরণ স্থগিতাদেশের পরে বিতরণের সময় জানিয়ে দেয়া হবে।

উক্ত এই ইউএনডিপি-র কর্তৃক ত্রাণ বিতরণে সকল জনগণের মাঝে সমবন্টনে এলাকার গরীব দু:খী অবহেলিত, বঞ্চিত সাধারণ জনগণ আশা করছেন যে পক্ষপাতিত্ব ত্রাণ বন্টনের ক্ষেত্রে জনপ্রতিনিধিগণ ও সরকারের প্রশাসনিক কর্মকর্তাগণ আলোচনাসহিত সুষ্ঠু পদক্ষেপ গ্রহণে সমর্থ হবেন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ