• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

শীর্ষ সেনা কর্মকর্তাকে বরখাস্ত করে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন কিম

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১৪৭ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩

উত্তর কোরিয়ার সেনাবাহিনীর এক শীর্ষ কর্মকর্তাকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট কিম জং উন। সেইসঙ্গে সম্ভাব্য যুদ্ধের প্রস্তুতি নিতে সেনাদের প্রতি নির্দেশ দিয়েছেন তিনি। আজ বৃহস্পতিবার স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উত্তর কোরিয়াভিত্তিক সংবাদমাধ্যম কেসিএনএর প্রতিবেদনে বলা হয়, কিম সেন্ট্রাল মিলিটারি কমিশনের একটি বৈঠকে সেনাবাহিনীকে অস্ত্র উৎপাদন ও সেনা মহড়া বৃদ্ধির নির্দেশ দেন। সেখানে তিনি শত্রুর বিরুদ্ধে যুদ্ধের জন্য সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দেন। তবে এসময় শত্রু দেশের নাম উল্লেখ করেননি কিম। বৈঠকে কিম উত্তর কোরিয়া সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ পাক সু ইলকে বরখাস্ত করার কথা জানান। তাঁর পরিবর্তে এ দায়িত্ব পালন করবেন জেনারেল রি ইয়ং গিল।

গত সপ্তাহেও কিম একটি অস্ত্র কারখানা পরিদর্শনের সময় ক্ষেপণাস্ত্র ইঞ্জিন, কামান ও অন্যান্য অস্ত্রের উৎপাদন বাড়ানোর নির্দেশ দেন।

যুক্তরাষ্ট্রের অভিযোগ, ইউক্রেনের বিরুধে যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করচ্ছে উত্তর কোরিয়া। তবে এ অভিযোগ অস্বীকার করেছে মস্কো ও পিয়ংইয়ং।

আগামী ২১ থেকে ২৪ আগস্ট যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যৌথ সামরিক মহড়া শুরু হবে। এটি নিরাপত্তার জন্য হুমকি হিসেবে দেখছে উত্তর কোরিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ