Header Border

ঢাকা, সোমবার, ২৫শে মে, ২০২০ ইং | ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩১°সে
শিরোনাম :
ঈদে ভবঘুরে পাগলদের মাঝে খাবার বিতরণ করলেন জনসেবা যুব কল্যাণে আমরা চোলাই মদসহ মাগুরায় দুই মাদক বিক্রেতা গ্রেফতার পানছড়িতে ঈদ সামগ্রী বিতরণ করলো জুনাব আলী ফাউন্ডেশন রাঙামাটিবাসীকে কাউখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন আলমের ঈদ শুভেচ্ছা রামগড় উপজেলার সর্বস্তরের জনগণের প্রতি ঈদ শুভেচ্ছা জানান করেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব কুমার কার্বারী  ক্রান্তিলগ্নে ঈদ খাদ্য সামগ্রী দিলেন বেতবুনিয়া ইউনিয়ন ৩নং ওয়ার্ড শাখা ছাত্রলীগ মেয়র রফিক ও দিদারুল আলমের পক্ষ থেকে পানছড়ি নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার বিতরণ পীরগঞ্জে চাঁদ রাতে চাঁদের হাসি দেখতে সুবিধাবঞ্চিত শিশুদের হাতে ঈদের উপহার হিলির আদিবাসী পল্লীতে তৃতীয় শ্রেনীর শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ মাদারীপুরে নতুন করে ২১জনের করোনা শনাক্ত

মহালছড়িতে দোল পূর্ণিমা উপলক্ষ্যে দোলযাত্রা ও কীর্তন মধ্যে দিয়ে সনাতনী ধর্মকার্য সম্পন্ন

দৈনিক পার্বত্য কন্ঠ

রিপন ওঝা, নিজস্ব সংবাদদাতা:

খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলাতেও আজ দোল পূর্ণিমা উপলক্ষ্যে দোলযাত্রা সনাতনী ধর্মকার্য সম্পন্ন হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব। বাংলাদেশে এই উৎসবটি ‘দোলযাত্রা’ ও ‘দোল পূর্ণিমা’ নামেও পরিচিত।
এ উপলক্ষে ০৯ মার্চ ২০২০ সোমবার সারাদেশের ন্যায় মহালছড়িতেও পূজা, হোম যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় মহালছড়ি সনাতনী সমাজের সম প্রচেষ্টায় প্রতিবছর দোল পূর্নিমা উপলক্ষ্যে চতুষ্প্রহরব্যাপী দোল উৎসব ও কীর্তনের আয়োজন
ললিত মজুমদারের বাড়িতে করা হয়। দোল উৎসব ও কীর্তন সকাল থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত এ উৎসব চলবে। হিন্দু ধর্মাবলম্বীরা পরস্পরকে আবির মাখিয়ে এ উৎসব উদযাপন করছে। আবির, রঙ ও পিচকারি নিয়ে রং খেলায় মাতোয়ারা সব বয়সী ছেলে-মেয়েরা।

উল্লেখ্য যে, বৈষ্ণব মতে দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দ্বাপর যুগ থেকে পুষ্পরেণু ছিটিয়ে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে ‘আবির’। এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রং খেলার আনন্দে মেতে ওঠেন।

বর্তমান বিশ্বের অনেক স্থানে উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে অধিক পরিচিত হলেও ভারত, নেপাল, মরিশাস, নিউজিল্যান্ড,যুক্তরাষ্ট্রে ‘হোলি’ নামে পরিচিত। কোনো কোনো স্থানে এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়।
এ দোল পূর্ণিমা উপলক্ষ্যে মহালছড়ির বিভিন্ন এলাকা হতে ধর্ম বর্ণ নির্বিশেষে অনেক ভক্তের সমাগম ঘটে।

শেয়ার করুন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

পানছড়িতে ঈদ সামগ্রী বিতরণ করলো জুনাব আলী ফাউন্ডেশন
রাঙামাটিবাসীকে কাউখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহীন আলমের ঈদ শুভেচ্ছা
রামগড় উপজেলার সর্বস্তরের জনগণের প্রতি ঈদ শুভেচ্ছা জানান করেন উপজেলা চেয়ারম্যান বিশ্ব কুমার কার্বারী 
ক্রান্তিলগ্নে ঈদ খাদ্য সামগ্রী দিলেন বেতবুনিয়া ইউনিয়ন ৩নং ওয়ার্ড শাখা ছাত্রলীগ
মেয়র রফিক ও দিদারুল আলমের পক্ষ থেকে পানছড়ি নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার বিতরণ
খাগড়াছড়ি ছাত্রনেতাসহ সকল পর্যায়ের নেতাকর্মী ও জনতাদের প্রতি টিকো চাকমার ঈদ শুভেচ্ছা

আরও খবর

সম্পাদক  প্রকাশক : এম শাহীন আলম।