• বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন
শিরোনাম
নবীনগরে ৬ ডাকাত গ্রেপ্তার ইসলামী আন্দোলন বাংলাদেশ“ চোর পেটানোর ঘটনায় পাল্টা হামলার ঘটনা পরিদর্শন বান্দরবানে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত মায়ের ইচ্ছেপূরণে চিকিৎসক হতে চান মানিকছড়ির একমাত্র জিপিএ-৫ প্রাপ্ত হাসপ্রিয়া আক্তার হাসনা আগস্ট বিপ্লব: প্রবাসীদের প্রত্যাশা বিষয়ক সেমিনার বান্দরবান সেনাবাহিনীর পক্ষ থেকে বৌদ্ধ সম্প্রদায়ের ও বৌদ্ধ বিহারে সহায়তা প্রদান জিপিএ ৫ পেয়েছে ৫০ জনই বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল কলেজ মোল্লাহাটে  জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে এক টাকায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রবারণা বাজার রাজবাড়ী ব্লাড ডোনার্স ক্লাবের বৃক্ষ রোপণ ও খেলাধুলার সামগ্রী বিতরণ খাগড়াছড়িতে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে র‍্যালি ও সমাবেশ অনুষ্ঠিত মাটিরাঙ্গা বাজার মনিটরিংয়ে ইউএনও-এসিল্যান্ড

প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের

অসীম রায় (অশ্বিনী) বান্দরবান: / ৭১ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪

অসীম রায় (অশ্বিনী) বান্দরবান:

শুভ বিজয়া দশমী আজ। বান্দরবান সাঙ্গু নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

দশমীর বিহিত পূজা। পূজা শেষে দর্পন ও বিসর্জন। শারদীয় দুর্গাপূজার বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। আজ দশমী সিঁদুর খেলা, মায়ের এবার ফেরার পালা, চোখের জলে বিদায় বলা। আসছে বছর আবার মা আসবেন আমাদের ঘরে। শুভ বিজয়া দশমী।

শারদীয় দুর্গোৎসবের মহানবমী তিথিতে বিহিত পূজা এবং দর্পন বিসর্জনের মাধ্যমে মন্ডপে মন্ডপে দেবীদুর্গার আরাধনা করেছেন হিন্দু ধর্মাবলম্বীরা; তবে বিসর্জনের ক্ষণ এগিয়ে আসায় ছিল বিদায়ের সুর-ও।

হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, প্রতি শরতে কৈলাস ছেড়ে কন্যারূপে মর্ত্যলোকে আসেন দেবীদুর্গা। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মধ্যে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

বান্দরবান সার্বজনীন দুর্গাপূজা উদযাপন পরিষদের সভাপতি রাজেশ্বর দাশ (বিপ্লব) জানান, পূজা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের নিরাপত্তার ব্যবস্থার দিয়েছেন।
তিনি আরও বলেন সবাইকে অভিনন্দন শুভ, বিজয়া-
আসছে বছর আবার হবে —
বলো দূর্গা মা -কি,জয়
গণেশ, বাবাজী কি,জয়
লক্ষ্মী মা- কি,জয়
সরস্বতী মা কি-জয়,
কান্তিক বাবাজী -জয়,।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ