• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

কাপ্তাই হৃদের আওতাধীন এলাকায় মাছ না ধরার সময় বৃদ্ধি

রিপন ওঝা, নিজস্ব প্রতিবেদক, মহালছড়িঃ / ৪৩৫ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১

মহালছড়ি উপজেলা সহ কাপ্তাই হৃদের আওতাধীন সকল এলাকার চেঙ্গী নদীতে, বিলে, ছড়ার মাছ না ধরার নিষিদ্ধের সময়সীমা বাড়ানো হয়েছে। কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ায় কাপ্তাই হ্রদের পানি প্রয়োজনীয় পরিমাণে না বাড়ায় আরো ১০ দিনের মতো সময় বৃদ্ধি করার যথাযথ সিদ্ধান্ত গ্রহণ করে জুম সভায়।

গত কাল (২৮/০৭/২১) এ সংক্রান্ত এক জরুরি জুম সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্র, রাঙামাটির কেন্দ্রের ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম।

আগের ঘোষণা অনুসারে ৩১ জুলাই মধ্যরাতের পর থেকে মাছ ধরা শুরু হওয়ার কথা ছিল। বর্তমান সিদ্ধান্তে তা শুরু হবে ১০ জুলাই মধ্য রাতের পর। জুমসভার সিদ্ধান্ত অনুযায়ী সময় ৩১ জুলাই থেকে আরও ১০ দিন বাড়িয়ে ১০ আগস্ট করা হয়েছে। তবে ১০ আগস্টের মধ্যেও যদি হ্রদে পর্যাপ্ত পানি না বাড়ে, সেক্ষেত্র এই মেয়াদ বাড়ানো হতে পারে বলেও ইঙ্গিত পাওয়া গেছে।

কাপ্তাই হ্রদ মৎস্য উন্নয়ন ও বিপণন কেন্দ্র, মহালছড়ির উপকেন্দ্র প্রধান নাসরুল্লাহ আহমেদ জানান, কাপ্তাই হ্রদে পানি কম থাকায় এখন মৎস্য আহরণ শুরু হলে সমগ্র কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ কমে যাওয়ার সম্ভাবনা তাই জরুরি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন ও মৎস বিজ্ঞানীরা বলছেন, ‘হ্রদে এখন অবধি পানি ঠিকঠাক না বাড়ার কারণে এই মুহূর্তে মাছ ধরা শুরু হলে বিপন্ন হবে হ্রদের মৎস্য সম্পদ।’

গতকাল রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত গুরুত্বপূর্ণ এক জুম মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

উক্ত জুমসভায় আরো যুক্ত হন মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য অফিস, নৌ-পুলিশ, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনও মৎস্য ব্যবসায়ীদের প্রতিনিধিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ