• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মহালছড়িতে ক্ষুদ্র নৃ জাতিগোষ্ঠীর বৈসাবি শুরু

রিপন ওঝা, মহালছড়ি প্রতিনিধি / ৬৫৪ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

তিন পার্বত্যঞ্চলের মধ্যে খাগড়াছড়ি জেলার মহালছড়ির বিভিন্ন এলাকায় বৈসাবি পালন করা হচ্ছে।

ত্রিপুরাদের বৈসু, মারমাদের সাংগ্রাই ও চাকমাদের বিঝু। তিন জাতি গোষ্ঠীর উৎসবের তিনটি নামের আদ্যক্ষর নিয়ে বৈসাবি। তিনদিন ধরে উদযাপিত উৎসবের আজ প্রথম দিন।

এই দিন ভোরে ঘুম থেকে উঠে তরুণ-তরুণীরা বাড়ি বাড়ি ও বিভিন্ন এলাকা ঘুরে ফুল সংগ্রহ করে, এরপর নিজেদের ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে বিশ্ব মঙ্গল কামনায় মা গঙ্গার উদ্দেশ্যে নদীতে ফুল দিয়ে বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে বৈসাবি উৎসব শুরু।

এই দিনটি উপলক্ষে পাহাড়ের বাড়িগুলো বিভিন্ন ফুল দিয়ে সজ্জ্বিত করা হয়। গ্রামে গ্রামে বিভিন্ন খেলা-ধুলার প্রতিযোগিতা আয়োজন করা হয়।

আগামীকাল মূল বিঝু, এই দিনে পাহাড়ীদের প্রত্যেকটি বাড়িতে রান্না করা হয় পাজোন টন (বিভিন্ন প্রকার সব্জির মিশ্রনের তরকারি)।

এছাড়াও ক্ষুদ্র নৃ জাতি গোষ্ঠীর তৈরিকৃত বিভিন্ন ধরনের পিঠা দিয়েও আপ্যায়ন করা হয় অতিথিদের। বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতিতে এই উৎসবে কিছুটা ভাটা পরলেও,যে যার মত স্বাস্থ্যবিধি মেনে বৈ সা বি উৎসব পালন করার চেষ্টা করতেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ