• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাঁড়ালেন ইউএনও আলীকদম সেনা জোন (৩১ বীর) কর্তৃক ২,৬৬,৬০৫ টাকা আর্থিক অনুদান প্রদান নিজের কণ্ঠস্বর বিক্রি করে সফলতা অর্জন রামগড়ে বাগান শ্রমিকের মরদেহ উদ্ধার রামগড় কৃষি গবেষণা কেন্দ্রের জঙ্গলে পড়েছিল শ্রমিকের মরদেহ কাপ্তাইয়ে পাহাড় ধ্বসের  আজ ৭ বছর : এখনোও ঝুঁকিতে বসবাস করছে বহু মানুষ রাজধানীর পল্টনে বহুতল ভবনে আগুন চট্রগ্রামে শপথ নিলেন রাজস্থলী উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা পাংশায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ৬ আসামি গ্রেপ্তার  রামগড় ৪৩ বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ কাপ্তাই নতুনবাজার আনন্দ মেলা গরুর বাজার: পাহাড়ি গরুর চাহিদা বেশী ক্রেতাদের কাপ্তাই সেনা জোনের উদ্যোগে  বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

মস্কোতে ড্রোন হামলায় সাময়িকভাবে বিমানবন্দর বন্ধ

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১৬০ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৩০ জুলাই, ২০২৩

মস্কোতে এক ড্রোন হামলায় দুটি অফিস ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একটি বিমানবন্দর সাময়িকভাবে বন্ধ করে দিতে হয়েছে। রাশিয়া এই হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে।

মস্কোর শহর কেন্দ্রের পশ্চিমে ওডিন্টসোভো এলাকায় একটি ড্রোন গুলি করে ফেলে দেয়া হয়। অন্য দুটি ড্রোনকে বিকল করে দেয়া হলেও সেগুলো দুটি অফিস ভবনের ওপর গিয়ে পড়ে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এই ড্রোন হামলায় এক ব্যক্তি আহত হয়েছে বলে খবর দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস।

ইউক্রেনের কর্মকর্তারা এই হামলার দায় স্বীকার করেননি।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেন, দুটি অফিস ভবনের সামনের অংশের সামান্য ক্ষতি হয়েছে।

ঘটনাস্থলের ছবিতে দেখা যায় ভবন দুটির কোনায় কয়েকটি জানালা ক্ষতিগ্রস্ত হয়েছে। আর ভাঙ্গা নীচে বিভিন্ন ভাঙ্গা-চোরা জিনিস পড়ে আছে।

লিয়া নামের একজন প্রত্যক্ষদর্শী রয়টার্স বার্তা সংস্থাকে জানিয়েছেন, তিনি সেখানে আগুন এবং ধোঁয়া দেখেছেন।

“আমরা একটি বিস্ফোরণ শুনেছি। এরপর সবাই লাফ দিয়ে উঠেছিল। এরপর আমরা অনেক ধোঁয়া দেখতে পাই, কিছুই দেখা যাচ্ছিল না। উপর থেকে আমরা আগুন দেখতে পাই।”

এই ড্রোন হামলার পর মস্কোর দক্ষিণ-পশ্চিমের ভনুকোভো বিমানবন্দরে কিছুক্ষণ ফ্লাইট চলাচল বন্ধ রাখা হয়। সেখানে নামতে আসা কিছু ফ্লাইট অন্যান্য বিমানবন্দরে পাঠিয়ে দেয়া হয়।

এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘সন্ত্রাসবাদী হামলার চেষ্টা’ ব্যর্থ করে দেয়া হয়েছে।

রবিবার সকালের এই ড্রোন হামলার জন্য মস্কো ইউক্রেনকে দায়ী করেছে। মস্কোতে এর আগেও এরকম ড্রোন হামলা হয়েছে। তবে ইউক্রেন রাশিয়ার ভেতরে চালানো কোন হামলার দায় এখনো স্বীকার করেনি।

ইউক্রেনের সীমান্ত থেকে মস্কোর দূরত্ব প্রায় পাঁচশো কিলোমিটার। রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর মস্কোকে টার্গেট করে হামলার ঘটনা খুব বিরল।

তবে রাশিয়া অভিযোগ করছে, ইউক্রেন সাম্প্রতিক মাসগুলোতে মস্কো সহ বিভিন্ন জায়গায় বেশ কিছু ড্রোন হামলা চালিয়েছে।

এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হামলা হয়েছিল গত মে মাসে। রাশিয়া দাবি করেছিল ইউক্রেন দুটি ড্রোন দিয়ে ক্রেমলিনে আক্রমণ চালায়। তবে ইউক্রেন প্রেসিডেন্ট পুতিনকে টার্গেট করে ক্রেমলিনে হামলা চালানোর কথা অস্বীকার করে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন গতরাতে ক্রাইমিয়াতেও ড্রোন হামলা চালায়। রাশিয়া ২০১৪ সালে ক্রাইমিয়া দখল করে নিজেদের সীমানা-ভুক্ত করেছিল।

কর্মকর্তারা জানিয়েছেন, ১৬টি ড্রোন ধ্বংস করা হয়েছে এবং আরও নয়টিকে থামিয়ে দেয়া হয়েছে।

এদিকে ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় এক ব্যক্তি নিহত এবং পাঁচজন আহত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ