• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৫:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম
দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত কাপ্তাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা প্রাথমিক বিদ্যালয়  ফুটবল টুর্ণামেন্ট শুরু  কাপ্তাই বন বিভাগের পক্ষ হতে শিক্ষার্থীদের গাছের চারা বিতরণ  কাপ্তাই রাহাত স্টোরে ৩৫ প্রকার চা এবং হরেক রকম পান পাওয়া যায়  খাগড়াছড়ি গুইমারা থানা পুলিশের অভিযানে গাজাসহ আটক-২ রাজস্থলীতে উৎসব মুখর পরিবেশে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন কাপ্তাইয়ের  শিলছড়িতে সামাজিক শৃঙ্খলা কমিটি গঠন  বীর মুক্তিযোদ্ধার পরলোকগমন রাষ্ট্রীয় মর্যাদায় সতকার

গাজায় যুদ্ধে বাস্তুচ্যুত ১৯ লাখ মানুষ: জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট: / ৮৪ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

 

ইসরায়েল ও ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র সংগঠন হামাসের মধ্যে যুদ্ধে এ পর্যন্ত গাজার প্রায় ১৯ লাখ মানুষ (৮০%) বাস্তুচ্যুত হয়েছে।

জাতিসংঘের মানবিক কার্যক্রম ও পুনর্গঠন বিষয়ক সমন্বয়ক সিগরিদ কাগ এ তথ্য জানিয়েছেন। এর মধ্যে গাজার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস নগরীর মানুষজনকে সরে যাওয়ার জন্য ইসরায়েলের দেওয়া নতুন নির্দেশে তিনি গভীরভাবে উদ্বিগ্ন বলেও জানিয়েছেন।
ইসরায়েল একদিন আগেই গাজা দ্বিতীয় বৃহত্তম খান ইউনিস নগরীতে হামলা জোরদার করার মুখে লোকজনকে সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দেয়।
তাদের এই নির্দেশের কারণে ২ লাখ ৫০ হাজার ফিলিস্তিনি আবার নতুন করে বাস্তুচ্যুত হবে বলে আনুমানিক হিসাব দিয়েছে জাতিসংঘ। ইসরায়েলের হামলার কারণে বারবারই গাজার মানুষ তাদের বাসস্থান বদলাতে বাধ্য হচ্ছে।

আরব নিউজ জানায়, গাজার বিপর্যয়কর মানবিক পরিস্থিতি নিয়ে আলোচনা করতে এমাসে নিউ ইয়র্কে রাশিয়া আয়োজিত নিরাপত্তা পরিষদের বৈঠকের পর এসব কথা বলেন কাগ।
তিনি বলেন, “ফিলিস্তিনের জনগণ চরম দুর্ভোগ পোহাচ্ছে। তাদের বাড়িঘর বলতে কিছু নেই। জীবন বিপন্ন। যুদ্ধ সেখানে কেবল মানবিক সংকটই তৈরি করেনি ব্যাপক মানবিক দুর্দশা ডেকে এনেছে।”
মানবিক বিপর্যয় এড়াতে গাজাবাসীদের কাছে এখনও যথেষ্ট ত্রাণ পৌঁছচ্ছে না। ত্রাণ প্রবেশের সুযোগ করে দিতে তিনি গাজা এবং মিশরের মধ্যকার রাফা সীমান্ত ক্রসিং পুনরায় খুলে দেওয়ার আহ্বান জানান। সেইসঙ্গে ত্রাণ প্রচেষ্টায় আরও তহবিল দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কেও আহ্বান জানান কাগ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ