• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে দৈনিক কালবেলা’র প্রতিষ্ঠা বার্ষিকী পালিত সাঙ্গু নদীতে নৌকায় ডুবে নারী নিখোঁজ এখনো সন্ধান পাওয়া যায়নি মোল্লাহাটে বিএনপির আহবায়ককে অব্যাহতি দেয়ার প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত খাগড়াছড়িতে এক ঘন্টার জন্য প্রতীকী পুলিশ সুপার হলেন শিশু শিক্ষার্থী নূর ইসরাত জাহান প্রবারণা পূর্ণিমাকে ঘিরে চলছে উৎসবের আমেজ লামায় ইউপি মেম্বারের বিরুদ্ধে অসহায় জায়গার মালিকের যত অভিযোগ বান্দরবানে এবারো এইচএসসি পরীক্ষার ফলাফলে কোয়ান্টাম কসমো কলেজ প্রথম কাপ্তাই মা সীতা দেবী মন্দিরে হাতির আক্রমনে ক্ষতিগ্রস্ত রান্না ঘর ও বাগান নবীনগর নিখোঁজ গৃহবধূর সন্ধান চেয়ে সংবাদ সম্মেলন! সাজেকে ক্ষতিগ্রস্ত পাহাড়ি ও বাঙ্গালী পরিবারের মাঝে সেনাবাহিনীর আর্থিক সহায়তা প্রদান মানিকছড়িতে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম হাতে-কলমে অক্ষর শিখছে শিশুরা প্রবারণা উৎসবে মানিকছড়িতে অনুদান বিতরণ

নারীদের বিদেশে গিয়ে পড়তেও দিচ্ছে না তালেবান

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ৫০৬ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩

বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ নেই। এ কারণে কষ্ট করে দেশের বাইরে গিয়ে পড়াশোনা করার চেষ্টা করছেন আফগানিস্তানের নারীরা। কিন্তু তাতেও দেওয়ালের মতো শক্ত বাধা হয়ে দাঁড়িয়েছে তালেবান প্রশাসন। এক প্রতিবেদনে এমন চিত্রই তুলে ধরেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ পেয়েছিলেন আফগানিস্তানের প্রায় ১০০ নারী। নারীদের এই সুযোগ দিয়েছিলেন আমিরাতের ধনকুবের শেখ খালাফ আহমদ আল হাবতুর। ২০২২ সালের ডিসেম্বরে এসব স্কলারশিপের কাজ শুরু হয়।

ভিসা ও টিকিট পাওয়া পর্যন্ত সবকিছু ঠিকঠাকই ছিল। কিন্তু বিমানবন্দরে যাওয়ার পর আটকে দেওয়া হলো এদের অন্তত ৬০ জনকে। বলা হলো, নারীদের একা বিদেশ যাওয়ার নিয়ম নেই। যেতে হলে মাহরামকে নিতে হবে সঙ্গে। কয়েক জন এই নিয়ম মানার পরও আটকে দেওয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে।

২০ বছর বয়সী আফগান নারী নাতকাই বলেন, তালেবান সরকার পড়াশোনা বন্ধ করার পর বিদেশে পড়তে চেয়েছিলেন তিনি। সবকিছু ঠিকঠাকই ছিল। কিন্তু বিমানবন্দরে যাওয়ার পরই সব শেষ হয়ে যায়। কেড়ে নেওয়া হয় ভিসা ও টিকিট।

আমিরাতের ধনকুবের শেখ খালাফ আহমদ আল হাবতুর ও দুবাই বিশ্ববিদ্যালয়ের কাছে এ ব্যাপারে জানতে চাওয়া হলে বিমানবন্দরে আটকে দেওয়ার তথ্য সত্য বলে নিশ্চিত করেছে। শেখ খালাফ আহমদ আল হাবতুর এ নিয়ে এক্সে একটি বার্তাও শেয়ার করেন। তাতে তালেবানের সমালোচনা করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ