মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৫:২৫ অপরাহ্ন
বিজ্ঞপ্তিঃ

হ্যাঁ, এলাকা আমার, খবর আমার, পত্রিকা আমার। সাফল্যের ২ বছর শেষে ৩ তম বছরে দৈনিক পার্বত্য কন্ঠ। নতুন বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবচেয়ে বেশি স্থানীয় সংস্করন নিয়ে "দৈনিক পার্বত্য কন্ঠ" বিশ্লেষন আমাদের, সিদ্ধান্ত আপনার। দৈনিক পার্বত্য কন্ঠ পত্রিকায় শুন্য পদে সংবাদদাতা নিয়োগ চলছে। আপনার এলাকায় শুন্য পদ রয়েছে কিনা জানতে কল করুনঃ 01647627526 অথবা ইনবক্স করুন আমাদের পেইজে। ভিজিট করুনঃ parbattakantho.com দৈনিক পার্বত্য কন্ঠ। সত্য প্রকাশে সাহসী যোদ্ধা আমরা নতুন বাংলাদেশ গড়বো

স্বপ্নের পথে এগিয়ে চলছে তরুণ উদ্যোক্তার সাবিনা

মোঃ আলমগীর হোসেন, লংগদু (রাঙামাটি) প্রতিনিধিঃ
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯৯ জন পড়েছেন

রাঙ্গামাটি পার্বত্য জেলার অর্থনৈতিক সম্ভাবনাময় একটি উপজেলা লংগদু। এ উপজেলার মাইনীমুখ ইউনিয়নের সন্দ্বীপ টিলা গ্রামের বাসিন্দা মোঃ কামাল হোসেন।
বাড়িতে নানান অর্থনৈতিক উদ্যোগ বাস্তবায়নের পথে এগিয়ে চলছে কামাল হোসেনের অনার্স পড়ুয়া মেয়ে সাবিনা আক্তার।
সরেজমিনে দেখা যায়, বাড়িতে দেশি ও সোনালী মুরগির খামার গড়ে তুলেছে। সেখান থেকে প্রতিদিন ৭০ থেকে ৮০ টি ডিম পাওয়া যায়। স্থানীয় বাজার ও পাইকারদের কাছে ডিম বিক্রি করে বলে জানান সাবিনার মা।
মুরগির বাচ্চা উৎপাদনের জন্য বৈদ্যুতিক বাতি ব্যবহার করে ডিম বসিয়েছে। ইন্টারনেট থেকে শিখে এ পদ্ধতিতে বাচ্চা উৎপাদনের জন্য আগ্রহী হয়েছে। আটটি গরুর গোবর থেকে উৎপাদন করছে ভার্মি কম্পোস্ট। রাসায়নিক সারের চেয়ে এ সারের কার্যকরীতা ভালো। সফলতা পেলে আরো ব্যাপক আকারে করার পরিকল্পনার আছে বলে জানান এ উদ্যোক্তা।
সেলাই প্রশিক্ষণ নিয়ে নিজেই গ্রামের নারীদের সেলাই প্রশিক্ষণ দিচ্ছে। ইংলিশে অনার্স তৃতীয় বর্ষে পড়ালেখার পাশাপাশি এসব কর্মকাণ্ড পরিচালনা করছে।
সাবিনার বাবা কামাল হোসেন জানান, ‘আমার মেয়ে সাবিনা লংগদু যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়েছে। মেয়ের কাজের আগ্রহ দেখে যুব উন্নয়ন অফিসার লোনের ব্যবস্থা করে দিয়েছে। মেয়ের শেখানো পদ্ধতি অনুযায়ী মুরগী পালন ও ভার্মি কম্পোস্ট তৈরি করছি। সেলাই প্রশিক্ষণ নিয়ে এখন গ্রামে সেলাইয়ের প্রশিক্ষণ দিচ্ছে’।
লংগদু উপজেলা যুব উন্নয়ন ক্রেডিট সুপার ভাইজার মোঃ এমরান হোসেন মুন্সি বলেন, ‘সাবিনাকে দিয়ে কয়েকটি ট্রেনিং করিয়েছি। হাঁস-মুরগি পালন, ভার্মি কম্পোস্ট তৈরি এবং সেলাই প্রশিক্ষণসহ কয়েকটি প্রশিক্ষণ নিয়েছে। কাজের আগ্রহ তাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে বলে আমি আশা করছি’।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
এই পোর্টালের কোনো খেলা বা ছবি ব্যাবহার দন্ডনীয় অপরাধ।
কারিগরি সহযোগিতায়: ইন্টাঃ আইটি বাজার
iitbazar.com