• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন
শিরোনাম
বান্দরবানে কেএনএফ’র সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে দুই কেএনএফ সদস্য নিহত, আটক ২ বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিলো ভারত গরমের কারণে হাসপাতালগুলোতে বেড খালি রাখার নির্দেশনা মন্ত্রীর পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক; বরেণ্য রাজনীতিবিদ আ.ক.ম ইসহাক’র আজ ১৯তম মৃত্যুবার্ষিকী দূর্গম হরিনছড়ায় সাংগ্রাঁই  জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান  রামগড়ে বৃষ্টি চেয়ে ইস্তিসকার নামাজে মুসল্লিদের বিশেষ দোয়া বাঙ্গালহালিয়া হাই-স্কুল মাঠে সাংগ্রাঁই জলকেলি উৎসবে নানা বয়সের কয়েক হাজার মানুষের উৎসবমুখর উপস্থিতি দুই দিনের রিমান্ড শেষে কেএনএফের ১০ আসামীকে কারাগারে প্রেরণ কাপ্তাইয়ে পুলিশী অভিযানে গাঁজাসহ স্বামী স্ত্রী আটক সেবা নিয়ে গুচ্ছ পরিক্ষার্থীদের পাশে পিসিসিপি কেন্দ্রীয় কমিটি মানিকছড়িতে ইস্তিসকার নামাজ আদায়

যুক্তরাষ্ট্রে এক বছরে ৪৯ হাজারের বেশি আত্মহত্যা

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১৬৫ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১২ আগস্ট, ২০২৩

যুক্তরাষ্ট্রে আত্মহত্যার পরিমাণ নজিরবিহীন বেড়েছে। ২০২২ সালে দেশটিতে ৪৯ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছে। যা অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর সবশেষ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি বৃহস্পতিবার (১০ আগস্ট) সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, মূলত ২০০০ সালের পর থেকে ধারাবাহিকভাবে যুক্তরাষ্ট্রে আত্মহত্যার সংখ্যা বাড়তে থাকে। ২০০০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটিতে আত্মহত্যার পরিমাণ ৩৭ শতাংশ বেড়েছে। ২০১৮ সালে দেশটিতে ৪৮ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছেন। যা ১৯৪১ সালের পর থেকে সর্বোচ্চ। তবে ২০১৯ ও ২০২০ সালে দেশটিতে আত্মহত্যা ৫ শতাংশ কমে এসেছিল। কিন্তু ২০২১ সালে আবার বেড়ে যায়। ওই বছর দেশটিতে ৪৮ হাজার ১৮৩ জন আত্মহত্যা করেন। আর পরের বছর অর্থাৎ ২০২২ সালে দেশটিতে ৪৯ হাজার ৪৪৯ জন আত্মহত্যা করে মারা যান। এর মধ্যে ৭৯ শতাংশই পুরুষ। সিডিসি বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে যুক্তরাষ্ট্রে আত্মহত্যা সাধারণ ঘটনা হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী জেভিয়ার বেসেররা বলেন, প্রতি দশজন আমেরিকানের মধ্যে নয়জন বিশ্বাস করেন এখানে মানসিক স্বাস্থ্য সংকটের সম্মুখীন হচ্ছে। সিডিসির রিপোর্ট আমাদের এটা উপলদ্ধি করায় যে, জীবন অনেক বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু তবুও অনেকে সাহায্য চাওয়াকে দুর্বলতা মনে করে আত্মহত্যার পথ বেছে নেয়। আমাদের অবশ্যই মানসিক স্বাস্থ্যের এই কলঙ্ক দূর করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ