• সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন
শিরোনাম
দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত কাপ্তাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা প্রাথমিক বিদ্যালয়  ফুটবল টুর্ণামেন্ট শুরু  কাপ্তাই বন বিভাগের পক্ষ হতে শিক্ষার্থীদের গাছের চারা বিতরণ  কাপ্তাই রাহাত স্টোরে ৩৫ প্রকার চা এবং হরেক রকম পান পাওয়া যায়  খাগড়াছড়ি গুইমারা থানা পুলিশের অভিযানে গাজাসহ আটক-২ রাজস্থলীতে উৎসব মুখর পরিবেশে বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন কাপ্তাইয়ের  শিলছড়িতে সামাজিক শৃঙ্খলা কমিটি গঠন  বীর মুক্তিযোদ্ধার পরলোকগমন রাষ্ট্রীয় মর্যাদায় সতকার

এ বছরও সমাপনী-ইবতেদায়ি হচ্ছে না, ৬ষ্ঠ-নবমে বার্ষিক পরীক্ষা শুরু

হ্যাপী করিম (মহেশখালী) কক্সবাজার: / ৪৬০ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ২৪ নভেম্বর, ২০২১

মহেশখালী উপজেলার কুতুবজোম ইউনিয়নে ২টি মাধ্যমিক বিদ্যালয়, ২টি দাখিল মাদ্রাসা, ৭টি প্রাথমিক বিদ্যালয় ও ২টি ইবতেদায়ী মাদ্ররাসা জেএসসি ও জেডিসি পরীক্ষার মতো এ বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষাও হচ্ছে না, ষষ্ঠ-নবমে বার্ষিক পরীক্ষা।
২৪ শে নভেম্বর বুধবার সকালে পরীক্ষা আরম্ভে দ্বিতীয়-দশম শ্রেণীর প্রাক্‌-নির্বাচনী পরীক্ষায় মোট ৪৬৬ জন শিক্ষার্থী কুতুবজোম জামিয়া সুন্নাহ দারুল উলুম দাখিল মাদ্রাসার বিভিন্ন পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখা যায়, শিক্ষার্থীরা মাস্ক এবং শীতের কাপড় পরে পরীক্ষায় অংশ নিতে উপস্থিত হয়েছে কেন্দ্রে। কেন্দ্রগুলোর সামনে অপেক্ষা করছিলেন অভিভাবকরা। পরীক্ষা শেষ হবে আগামী ২৯ শে নভেম্বর।
উলেখ্য- গত ১০ নভেম্বর মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোশাররফ হোসেন খোকনের সভাপতিত্বে ২০২১ শিক্ষাবর্ষের ৪৯ জন দাখিল পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শিক্ষার্থীদের প্রতি বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষায় বসতে হবে এবং পরীক্ষার সময় থাকবে দেড় ঘণ্টা। বাংলা ও সাধারণ গণিত পরীক্ষার ৫০ নম্বরের মধ্যে ৩৫ নম্বরের লিখিত এবং ১৫ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ইংরেজি পরীক্ষার ৫০ নম্বরের মধ্যে ৩০ নম্বর থাকবে প্রথম পত্রের ওপর, আর বাকি ২০ নম্বর দ্বিতীয় পত্রের ওপর হবে। তিনটি বিষয়ের যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে, সেসব অধ্যায় এবং স্কুল খোলার পর থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায় পড়ানো হয়েছে সেই সিলেবাসের ওপরই ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষা নেওয়া হবে।
প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে ওই বিষয়ের চলমান অ্যাসাইমেন্টের ৪০ নম্বর এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর থাকবে। অর্থাৎ এই ৫০ নম্বর এবং পরীক্ষার ৫০ নম্বর মিলিয়ে ১০০ নম্বরের ওপর মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফলাফল

জামিয়া সুন্নাহ দারুল উলুম দাখিল মাদ্রাসার প্রধান শিক্ষক মাওলানা রেজাউল করিম এ বছরের বেশির ভাগ সময় শিক্ষার্থী সশরীরে ক্লাস না হওয়ায় সংক্ষিপ্ত সময়ের কারণে এ বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্তে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বার্ষিক পরীক্ষার শিক্ষাক্রমের রূপরেখায় পরীক্ষা শুরু,পরির্বতনের বিষয়ে নির্দেশনা আসলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার হবে জানান।
করোনাভাইরাস মহামারীর কারণে গত বছরের মার্চে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেড় বছর পরে গত ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলে দিয়েছে সরকার। গত ১৪ নভেম্বর এসএসসি এবং আসছে ২ ডিসেম্বর এইচএসসি পরীক্ষা শুরুর জন্য ইতোমধ্যে সূচিও প্রকাশ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ