• শনিবার, ২৬ অক্টোবর ২০২৪, ১০:৩৬ অপরাহ্ন
শিরোনাম
জুমের ফসলের ঘ্রাণ ছড়াচ্ছে পাহাড়ে, চলছে নবান্নের প্রস্তুতি খাগড়াছড়িতে আন্তর্জাতিক সিসা দূষণ প্রতিরোধ সপ্তাহ উপলক্ষ্যে র‍্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত  বেলকুচিতে গ্রামবাসীর উদ্যোগে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত পানছড়িতে শনটিলা ওয়ার্ড বিএনপির মতবিনিময় সভা অনুষ্ঠিত বড়পিলাকে নাইট শট পিস ক্রিকেট টুর্ণামেন্ট ফাইনাল অনুষ্ঠিত চট্টগ্রাম যন্ত্রশিল্পী সংস্থার দ্বি- বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত মাটিরাঙ্গায় ডিকেআইবি নির্বাচনে সভাপতি রুপন দে ও সম্পাদক আমির হোসেন কাপ্তাই থানা পুলিশ এর অভিযানে হত্যা মামলার আসামী সহ ৪ জন গ্রেফতার হালদা পাড়ে বিকল্প কর্মসংস্থানে রামগড়ে স্টেকহোল্ডার উদ্বুদ্ধকরণ ওয়ার্কশপে মহাপরিচালক -জিল্লুর রহমান “হালদা নদীর সুরক্ষা ও সংরক্ষণ আমাদের জাতীয় দায়িত্ব” পানছড়িতে জামায়াতে ইসলামীর সুধী ও কর্মী সমাবেশ মানসিক ভারসাম্যহীন অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার এইচপিভি টিকায় ভোগান্তিতে শিক্ষার্থীরা, সার্ভারে ধীরগতি!

বেলকুচিতে গ্রামবাসীর উদ্যোগে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

আশিকুল ইসলাম সিরাজগঞ্জ প্রতিনিধি / ২৯ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪

আশিকুল ইসলাম সিরাজগঞ্জ প্রতিনিধি :
উৎসবমুখর পরিবেশে সিরাজগঞ্জের বেলকুচিতে মুকন্দগাঁতী ও ক্ষিদ্রমাটিয়া গ্রামবাসীর উদ্যোগে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। বৈঠার সলাৎ সলাৎ শব্দ আর বাদ্য যন্ত্রের তালে তালে জারি আর সারি গান গেয়ে মাঝি মাল্লারা প্রতিযোগিতায় অংশ নেয়। হাজারো মানুষ নদীতে নৌকা নিয়ে এবং দুই তীরে কাদামাটিতে কেউবা পানিতে দাঁড়িয়ে নেচে গেয়ে উল্লাস করে প্রতিযোগিদের উৎসাহ দেন। নৌকা বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের নৌকাগুলো সোনারতরী, প্রথম আলো সহ বিভিন্ন রংবেরঙের বিভিন্ন আকারের নৌকা অংশ নেয়।

নৌকা বাইচ দেখতে আসা একাধিক তরুণ-তরুণীর সাথে আলাপকালে তারা জানান, কালের আবর্তনে এই নৌকা বাইচ প্রতিযোগিতা প্রায় বিলুপ্তির পথে। বর্তমান প্রজন্মকে এই খেলায় উদ্বুদ্ধ করার জন্য এই নৌকা বাইচ প্রতিযোগিতার গুরুত্ব অপরিসীম। এ বছরের ন্যায় প্রতি বছরই মানুষের ভিন্নধর্মী আনন্দদায়ক এই নৌকা বাইচ আয়োজন করতে আয়োজক কমিটিকে অনুরোধ জানান তারা। পাশাপাশি ঢোলের তালে তালে বৈঠা মারা। হেইয়ো হেইয়ো আওয়াজ করে পানিতে ঝোপাত ঝোপাত শব্দ তুলে সামনে এগিয়ে যাওয়ার দৃশ্যগুলো ছিল অসাধারণ। এক কথায় নৌকা বাইচ দেখে মুগ্ধ এসব তরুণ-তরুণী সহ নানা বয়সের মানুষেরা।

বৃহস্পতি ও শুক্রবার ২৪-২৫ অক্টোবর দুইদিন ব্যাপি নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠানে বেলকুচি উপজেলা নির্বাহী অফিসার আফিয়া সুলতানা কেয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকার এসোসিয়েশন অফ বাংলাদেশ, ঢাকা ব্যাংক পিএলসি ও পূর্বানী গ্রুপের চেয়ারম্যান আব্দুল হাই সরকার,
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কেন্দ্রীয় বিএনপির সহ প্রচার সম্পাদক ও কেন্দ্রীয় বিএনপির রাজশাহী বিভাগের সহ সাংগঠনিক সম্পাদক আমীরুল ইসলাম খাঁন আলিম। কেন্দ্রীয় কমিটির তাঁতী দলের যুগ্ম আহবায়ক গোলাম মওলা খাঁন বাবলু,
সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেলকুচি থানা সার্কেল অফিসার রাফিউর রহমান, বেলকুচি থানা অফিসার ইনচার্জ জাকেরিয়া হোসেন, বেলকুচি সরকারি কলেজের অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান, ঢাকা ব্যাংক বেলকুচি শাখার ম্যানেজার মনির হোসেন, বেলকুচি উপজেলা বিএনপির আহবায়ক নূরুল ইসলাম গোলাম, বেলকুচি ওসি তদন্ত আব্দুল বারিক।
অনুষ্ঠানে সার্বিক তত্বাবধানে পৌর বিএনপির আহবায়ক হাজী আলতাফ হোসেন, পৌর বিএনপির যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম, মুকন্দগাতী বনিক সমিতির সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন প্রামাণিক, বনিক সমবায় সমিতির পরিচালক মোহাম্মদ আলী, সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আফজাল হোসেন মিয়া, সাবেক মেম্বার সোবহান প্রামানিক সহ হাজার হাজার দর্শনার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুলেল শুভেচছা জানানো হয় ও সম্মাননা স্মারক ক্রেষ্ট প্রদান করা হয়।
পরে বিজয়ী নৌকার মাঝির হাতে প্রথম পুরস্কার মোটরসাইকেল ও দ্বিতীয় পুরস্কার ফ্রিজ তুলে দেওয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ