• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০২:২৭ অপরাহ্ন
শিরোনাম
বান্দরবানে ছাত্রলীগ নিষিদ্ধ ও চুপ্পুর পদত্যাগের দাবিতে ছাত্রজনতার গগণজমায়েত ও বিক্ষোভ মিছিল মাটিরাঙ্গায় ডিমের পুষ্টিগুণ বিষয়ক ক্যাম্পেইন আওয়ামীলীগ-ছাত্রলীগকে নিষিদ্ধের দাবিতে মা‌টিরাঙায় বিক্ষোভ সমাবেশ কাপ্তাই ও রাঙ্গুনিয়ায় ১৭ বছর ধরে সামাজিক স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছেন চন্দ্রঘোনা কম্প্রিহেনসিভ কমিউনিটি হেলথ প্রোগাম নানিয়ারচরে সুদক্ষ দশের স্থানান্তর হলো ১৭ইষ্ট বেঙ্গল গোয়ালন্দে লাভছাড়া সবজি বিক্রি করলো সান -সাইন কলেজিয়েট স্কুলের ছাত্র-ছাত্রী রাঙ্গামাটিতে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জেলা শিক্ষা অফিসারের সাথে সনাক – টিআইবি’র অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত         যুবদলের ৪৬ তম প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষে প্রস্তুতি সভা সম্পন্ন ইলিশ মাছ ধরা নিষিদ্ধ মানছে না জেলেরা কাগজীখোলা ফাঁড়ি, বাইশারী পুলিশ তদন্ত কেন্দ্র, আলীক্ষ্যং পুলিশ ক্যাম্প পরিদর্শন করেন – পুলিশ সুপার শহিদুল্লাহ কাওছার শিশু ধর্ষণের ঘটনাস্থল পরিদর্শন করলেন- পুলিশ সুপার শহিদুল্লাহ কাওছার , পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (গণতান্ত্রিক) বান্দরবান জেলা কমিটির ২য় কর্মী সম্মেলন অনুষ্ঠিত

রাঙ্গামাটিতে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জেলা শিক্ষা অফিসারের সাথে সনাক – টিআইবি’র অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত        

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি) / ৬৮ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি)

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে রাঙ্গামাটি জেলা শিক্ষা অফিসারের সাথে সচেতন নাগরিক কমিটি (সনাক) এর অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার সকালে (২২ অক্টোবর) জেলা শিক্ষা অফিসারের কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে জেলা শিক্ষা অফিসার মৃদুল কান্তি তালুকদার আলোচ্যসূচির আলোকে বলেছেন, বিদ্যালয়ের শিক্ষার্থীদের এসএসসি ফলাফলে পাশের হার বৃদ্ধিতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অভিভাকদের সচেতন ও পরিকল্পনা করতে হবে। তিনি আরো বলেন, দূরবর্তী বিদ্যালয়ের মোবাইল নেটওয়ার্ক সমস্যা, যোগাযোগ সমস্যা সত্ত্বেও শিক্ষক সংকট দূরীকরণ, বেসরকারী মাধ্যমিক বিদ্যালয়গুলোতে পাহাড়ী ভাতা চালু করা, পর্যাপ্ত জনবল নিয়োগ, শিক্ষকদের প্রশিক্ষণ ইত্যাদির মাধ্যমে বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়ন ঘটাতে হবে।

সনাক সভাপতি প্রফেসর বাঞ্ছিতা চাকমা এর সভাপতিত্বে টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর বেনজিন চাকমা এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সনাক সদস্য ও শিক্ষা উপ কমিটির আহবায়ক অঞ্জুলিকা খীসা। তিনি প্রকল্প সম্পর্কে সভাকে অবহিত করেন। তিনি বলেন, প্রকল্পের লক্ষ্য হচ্ছে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি। প্রকল্পের বাস্তবায়নে খাতসমূহ যেমন-স্বাস্থ্য, শিক্ষা, ভূমি ও পরিবেশ ইত্যাদি খাতের সাথে কাজ করছে বলে সভাকে অবহিত করেন। তিনি মাধ্যমিক বিদ্যালয়ে এসিজি’র মাধ্যমে কমিউনিটি অ্যাকশন সভা ও কমিউনিটি মনিটরিং এর মাধ্যমে চিহ্নিত ইস্যুর আলোকে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে অ্যাডভোকেসি সভা এবং জেলা শিক্ষা অফিসারের সাথে অ্যাডভোকেসি সভার মাধ্যমে কিভাবে জেলার সকল বিদ্যালয়ে এমপ্লিফিকেশন করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

সনাকের পক্ষ থেকে বক্তারা রাঙ্গামাটিতে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) এবং ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) সদস্যদের কমিউনিটি অ্যাকশন সভা ও কমিউনিট মনিটরিং এর মাধ্যমে প্রাপ্ত বিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থা সহ বিভিন্ন বিষয় নিয়ে তুলে ধরেন। নিয়মিত অভিভাবক সমাবেশ করা, বিদ্যালয়ের বাউন্ডারি পরিস্কার পরিচ্ছন্ন রাখা, ক্লাস রুটিন অনুসারে পাঠদান করানো, এসেম্বলিতে অনুপ্রেরণামূলক সেশন (সুশাসন, দুর্নীতি না করা, মাদকদ্রব্য সেবন না করা ইত্যাদি) পরিচালনা করা, ছাত্র-ছাত্রীদের বিদ্যালয় চলাকালীন মোবাইল ব্যবহার না করা, ছাত্র ছাত্রীদের জন্য আলাদা ওয়াশবøক তৈরি করা ইত্যাদি বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়। জেলা শিক্ষা অফিসার এ বিষয়ে সমাধানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করবেন বলে আস্বস্ত করেন।

সভাপতির বক্তব্যে প্রফেসর বাঞ্ছিতা চাকমা বলেন, সনাক দুর্নীতির বিরুদ্ধে জনগণকে সচেতন করে তোলার চেষ্টা করে। প্যাকটা প্রকল্প তেমনি একটি প্রকল্প যা দুর্নীতির বিরুদ্ধে জনগণকে সচেতন করতে কাজ করছে। এ প্রকল্পের আওতায় আমরা অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) এর মাধ্যমে তৃণমূল পর্যায়ে কাজ করছি। প্যাকটা প্রকল্পের অধীনে কমিউনিটি মনিটরিং এর মাধ্যমে প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং দুর্নীতি কমবে বলে আমরা আশা করি। সভায় আব্দুল আলী একাডেমির প্রধান শিক্ষক নজরুল ইসলাম চৌধুরী, এসিজি বড়াদম সুরবালা স্মৃতি বিদ্যাপীঠ এর এসিজি সমন্বয়কারী প্রিভেল চাকমা, শহীদ আব্দুল আলী একাডেমি এসিজি সমন্বয়কারী মাসুদ রানা রুবেল, সনাক সদস্য গৈরিকা চাকমা ও সীমা দেওয়ান প্রমূখ বক্তব্য প্রদান করেন ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ