• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:২৮ পূর্বাহ্ন
শিরোনাম
মাতারবাড়ী বন্দর প্রকল্প পরিদর্শন করেন অন্তর্বতী সরকারের উপদেষ্টা ব্রিগে: জেনারেল (অব:) ড. এম সাখাওয়াত হোসেন যশোর-সাতক্ষীরা মহাসড়কের বেহাল দশা দীঘিনালাতে পোনামাছ বিতরণ কর্মসূচি পালন কাপ্তাই প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি সাংবাদিক আবুল কালাম আজাদের ইন্তেকাল কাপ্তাই থানা পুলিশ এর অভিযানে গ্রেফতারী পরোয়ানাভুক্ত পলাতক আসামি গ্রেফতার বন্যহাতির তান্ডবে ক্ষতিগ্রস্ত কাপ্তাই পুলিশ সার্কেল অফিসের ব্যারাকঘর ফের কাপ্তাই ইউসিসিএ এর সভাপতি নির্বাচিত হলেন স্বপন বড়ুয়া এইচপিভি টিকাদান ক্যাম্পেইন বিষয়ে মানিকছড়িতে সভা মানিকছড়িতে ঝরেপড়া রোধে বিশেষ শ্রেণী কার্যক্রমে অংশ নেওয়া শিক্ষার্থী অভিভাবকদের সমাবেশ মহালছড়ি সদর ইউনিয়ন যুবদলের কর্মী সভা অনুষ্টিত গোয়ালন্দে যৌথবাহিনীর অভিযানে অস্ত্র-গুলি সহ অস্ত্র ব্যবসায়ী গ্রেপ্তার আইয়ুশের পরিবারের পাশে বান্দরবান জেলা পুলিশ

বাঙালির ঘরে ঘরে ধনসম্পদ ঐশ্বর্যের দেবী হিসেবে লক্ষীপূজা উদযাপন

অসীম রায় (অশ্বিনী) বান্দরবান: / ৭৬ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

অসীম রায় (অশ্বিনী) বান্দরবান:

সনাতন হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান লক্ষীপূজা । শারদীয় দুর্গোৎসবের পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু ধর্মাবলম্বীরা এই লক্ষীপূজা উদযাপন করছে। বাঙালি হিন্দুরা ঘরে ঘরে ধনসম্পদ আর ঐশ্বর্যের দেবী হিসেবে লক্ষীপূজা করে থাকে প্রতিবছরই।

এদিকে লক্ষীপূজা উপলক্ষে ভোর থেকে বান্দরবানের প্রতিটি হিন্দু সম্প্রদায়ের পরিবারের চলছে আনন্দ আয়োজন। পুরোহিতরা বাড়ী বাড়ী গিয়ে করছেন লক্ষীদেবীর পূজা। ধুপ, মোমবাতি ও আগরবাতি প্রজ্জলনের পাশাপাশি লক্ষীদেবীকে নানারকম উৎকৃষ্ট খাবার পরিবেশনের পাশাপাশি নিজ নিজ পরিবারের সুখ শান্তি বৃদ্ধি এবং ঐশ্বর্যের কামনা করছে ভক্তরা।

ভোর থেকে পূর্ণিমা শুরুর পর পুরোহিতরা বিভিন্ন হিন্দু সম্প্রদায়ের বাড়ী বাড়ী গিয়ে লক্ষী দেবীর পূজা করছে আর সন্ধ্যায় পূর্নিমা শেষে এই লক্ষীপূজার সমাপ্তি ঘটবে।

শাস্ত্র মতে, পূর্ণিমা তিথিতে ধনসম্পদ, প্রাচুর্য, সৌন্দর্য ও সমৃদ্ধির দেবী লক্ষী বিষ্ণুলোক থেকে পৃথিবীতে নেমে আসে পূজা গ্রহণ করতে, আর লক্ষী দেবী সšু‘ষ্ট থাকলে সংসারে অর্থকষ্ট থাকে না,বাড়ে সুখ-স্বাচ্ছন্দ্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ