• বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৬:১৮ পূর্বাহ্ন
শিরোনাম
নবীনগরে ৬ ডাকাত গ্রেপ্তার ইসলামী আন্দোলন বাংলাদেশ“ চোর পেটানোর ঘটনায় পাল্টা হামলার ঘটনা পরিদর্শন বান্দরবানে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত মায়ের ইচ্ছেপূরণে চিকিৎসক হতে চান মানিকছড়ির একমাত্র জিপিএ-৫ প্রাপ্ত হাসপ্রিয়া আক্তার হাসনা আগস্ট বিপ্লব: প্রবাসীদের প্রত্যাশা বিষয়ক সেমিনার বান্দরবান সেনাবাহিনীর পক্ষ থেকে বৌদ্ধ সম্প্রদায়ের ও বৌদ্ধ বিহারে সহায়তা প্রদান জিপিএ ৫ পেয়েছে ৫০ জনই বান্দরবান ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল কলেজ মোল্লাহাটে  জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে এক টাকায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রবারণা বাজার রাজবাড়ী ব্লাড ডোনার্স ক্লাবের বৃক্ষ রোপণ ও খেলাধুলার সামগ্রী বিতরণ খাগড়াছড়িতে পার্বত্য চুক্তি বাস্তবায়নের দাবিতে র‍্যালি ও সমাবেশ অনুষ্ঠিত মাটিরাঙ্গা বাজার মনিটরিংয়ে ইউএনও-এসিল্যান্ড

খাগড়াছড়িতে এক টাকায় বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রবারণা বাজার

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। / ৪৩ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। বৌদ্ধ ধর্মালম্বীদের আসন্ন প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে দুঃস্থ ও নিম্ন আয়ের মানুষদের জন্য ব্যতিক্রমী ১ টাকায় প্রবারণার বাজার ও ১ টাকায় হাজার টাকার বাজার করার ব্যবস্থা করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। মঙ্গলবার সকাল ১১টায় খাগড়াছড়ি অরুনিমা কমিউনিটি সেন্টারে বিদ্যানন্দ ফাউন্ডেশনের এ সুপারশপ এর খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান এক টাকার বাজারের শুভ উদ্বোধন করেন।

 

সকাল থেকে সুপারশপ কেনাকাটায় মুখর হয়ে ওঠে।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, বাচ্চা থেকে বয়ষ্কদের জন্য পোশাক, নিত্যপ্রয়োজনীয় জিনিস চাল, ডাল, চিনি, নারকেল, সুজি, ডিম, তেলসহ প্রায় ১৯ রকমের পণ্য দিয়ে সাজানো হয়েছিল একটি সুপারশপ। সব-কটি আইটেমের দাম মাত্র ১ টাকা। এই বাজারে প্রতি পরিবারের দুজনের জন্য ১ টাকা দিয়ে নতুন কাপড় কেনার ব্যবস্থা যেমন ছিল, তেমনি ১ টাকা দিয়ে আরও ৬টি যে কোনো আইটেম বাছাই করে কিনে নেওয়ার ব্যবস্থা ছিল।

 

সুবিধাভোগীরা এক টাকায় বাজার করতে পেরে খুশী। কারণ বর্তমানে উধ্ব গতির বাজারে জিনিস পত্রের যে দাম সেই তুলনায় আজকের এক টাকার বাজার মূল্য নূত্যতম ১ হাজার – ১২শ টাকা।

সুবিধাভোগী চিংমাপ্রু মারমা বলেন,  আজক আমরা অনেক খুশি বিদ্যানন্দ এ রকম একটা বাজারের আয়োজন করেছে। সামনে আমাদের প্রবারণা পূর্ণিমা।  আমাদের ১টাকায় নতুন কাপড় দিয়েছে। এ ছাড়াও ১ টাকা দিয়ে সংসারের জন্য প্রবারণার বাজার করতে পেরেছি।

সমাজকর্মী প্রতিভা ত্রিপুরা জানান, বিদ্যানন্দ ফাউন্ডেশন এর কার্যক্রম সত্যিই মহৎ। নিম্ন আয়ের মানুষদের জন্য বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা উপলক্ষ্যে এরকম একটা বাজার ব্যবস্থা করেছেন। আমার বিদ্যানন্দ ফাউন্ডেশন এর কার্যক্রম গুলো ভালো লাগে তাই বাজার দেখতে এখানে আসা।

 

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার জামাল উদ্দিন বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা পালিত হতে যাচ্ছে। বর্তমান উধ্ব গতির বাজারে সব কিছুর দাম। অর্থনৈতিক সংকটের কারণে সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের মানুষ খুব দুর্দশার মধ্যে আছে। এর ছাপ পড়েছে এখানকার সুবিধাবঞ্চিত পরিবারগুলোতে। তাদের সাথে উৎসবের একাত্মতায় আজকে “বিদ্যানন্দ ফাউন্ডেশন ‘১ টাকায় প্রবারণার বাজার’ এর আয়োজন করেছে।

খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশন এর ১ টাকায় প্রবারণার বাজার’ এর মহৎ উদ্যোগকে সাধুবাদ জানান। দুর্মূল্যের বাজারে এক টাকার বিনিময়ে এতগুলো সুবিধা দিচ্ছে বিদ্যানন্দ ফাউন্ডেশন যা বাজার গিয়ে ক্রয় করলে কমপক্ষে ১ হাজার থেকে ১ হাজার ৫শ টাকার বাজার।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ