• সোমবার, ০৮ জুলাই ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
সাইক্লিস্ট হওয়ার নেশায় চাকুরি ছেড়ে রাকিবুল ইসলাম এখন খাগড়াছড়ি বর্ণাঢ্য আয়োজনে খাগড়াছড়িতে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত পানছড়িতে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার আনুষ্ঠানিকতার শুরু হয়েছে আজ থেকে কাপ্তাইয়ে অনুর্ধ্ব ১৭ ফুটবল টুর্ণামেন্ট শুরু  সিরাজগঞ্জ র‍্যাব-১২ এর ভিন্ন ভিন্ন অভিযানে ফেনসিডিল ও গাঁজাসহ গ্রেফতার ৫ যশোরের শার্শায় যাত্রীবাহী বাস ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে পশু ডাক্তার নিহত কাপ্তাই বিদ্যুৎ উন্নয়ন বোর্ড মাধ্যমিক বিদ্যালয়ে কৃতি ছাত্র সংবর্ধনা ভারতের সাথে দেশ বিরোধী চুক্তির প্রতিবাদে ইসলামি আন্দোলনের বিক্ষোভ কাপ্তাইয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করলেন সাইথোয়াই অং চৌধুরী চিকিৎসা ও খাদ্য সহায়তা দিয়ে বন্যার্তদের পাশে মারিশ্যা জোন( ২৭ বিজিবি) গাজায় যুদ্ধে বাস্তুচ্যুত ১৯ লাখ মানুষ: জাতিসংঘ রাঙামাটিতে নদীতে নিখোঁজ স্কুলছাত্রের লাশ উদ্ধার

জীবন ও পরিবেশ রক্ষায় তামাক চাষের বিকল্প জীবিকায়ন সৃষ্টি করতে হবে- জেলা প্রশাসক-মো.সহিদুজ্জামান

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি: / ১১৮ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি:
দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু হেরিটাজ হালদা নদীর উজান খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় হালদাপাড়ে তামাক চাষিদের সাথে ‘বিকল্প জীবিকায়ন’ সৃষ্টির লক্ষে মতবিনিময় করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।

হালদা নদীর প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র উন্নয়ন ও ব্যবস্থা প্রকল্পের আওতায় ৪ জুলাই বৃহস্পতিবার দুপুরে বাটনাতলী ইউনিয়ন পরিষদ সভা কক্ষে উপজেলা মৎস অফিসের আয়োজনে উপজেলা মৎস্য কর্মকর্তা প্রণব কুমার সরকারের সঞ্চালনা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সাদিয়া নূরীয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তামাক চাষিদের মাঝে বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান।
এ সময় তিনি বলেন, ‘হালদা নদী দেশের অমূল্য সম্পদ। দেশের মৎস্যখ্যাতে ব্যাপক ভূমিকা রাখছে হালদা নদী। তাই নদীর জীববৈচিত্র্য, মাছের জীবন ও হালদার পরিবেশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। হালদার উজান মানিকছড়ি অংশে নদীর দু’পাড়ে তামাক চাষের ফলে তামাাকের বিষাক্ত বর্জ্যে প্রতিনিয়ত দুষিত হচ্ছে নদীর পানি! ফলে হালদার মূল অংশে মা মাছের প্রজনন ব্যাহত হচ্ছে। এই ক্ষতি থেকে হালদা নদীকে বাঁচাতে তামাক চাষের বিকল্প চাষাবাদে এগিয়ে আসতে হবে চাষিদের। এতে সব ধরনের সহযোগিতা করবে জেলা প্রশাসন’।
হালদা নদীর গুরুত্ব ও তামাক চাষের ক্ষতিকর দিক তুলে ধরে আরও বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন, হালদা নদীর প্রাকৃতিক মৎস প্রজনন ক্ষেত্র উন্নয়ন ও ব্যবস্থা প্রকল্পের পরিচালক মো. মিজানুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মো. আরিফ হোসেন, ইউপি চেয়ারম্যান মো. আবদুর রহিম ও আইডিএফের সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহমুদুল হাসান। এছাড়াও বিকল্প জীবিকায়নে জেলা প্রশাসনের সহযোগিতা চেয়ে বক্তব্য রাখেন তামাক চাষি মো. তাজুল ইসলাম, মো. কামাল হোসেন, শফিকুল ইসলাম ও মো. চান মিয়া।

মতবিনিময় সভায় অর্ধশতাধিক নতুন ও পুরাতন তামাক চাষি উপস্থিত ছিলেন। সভা শেষে চাষিদের মাঝে আমের চারা বিতরণ করেন অতিথিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ