• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন
শিরোনাম
কাপ্তাই থানা পুলিশ এর অভিযানে নোয়াখালী এবং ফেনী হতে গ্রেফতারী পরোয়ানাভুক্ত দুই আসামি গ্রেফতার রাজস্থলী উপজেলা পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্বভার গ্রহণ রাজারহাটে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শনে কুড়িগ্রামের এমপি কাপ্তাইয়ে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের বরণ ও বিদায় মামলায় কেউ জেলে বাকীরা পলাতক, ফাঁকা পেয়ে দুই গেরস্তের বাড়ি লুট কাপ্তাই সড়ক দূর্ঘটনায় বন প্রহরী নিহত কাপ্তাই মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত  সাজেকে বিদেশি মদসহ আটক ৫ গুইমারায় সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ আহত ২০ আশংকা জনক-২ খাগড়াছড়িতে মোটর সাইকেল এ প্রাণ গেলো যুবকের ঈদের ছুটিতে আলুটিলা সহ বিভিন্ন পর্যটন কেন্দ্র গুলোতে বেড়েছে পর্যটক সমাগম বাঘাইছড়িতে আঞ্চলিক দলের গোলাগুলিতে শান্তি পরিবহনের সুপারভাইজার নিহত

মহালছড়িতে বুদ্ধের ত্রিস্মৃতি স্মরনে বুদ্ধ পূর্ণিমায় মঙ্গল কামনা

রিপন ওঝা, মহালছড়ি / ১১৯ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

রিপন ওঝা,মহালছড়ি

মহালছড়িতে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ, মহালছড়ি শাখার কর্তৃক আজ ২২মে ২০২৪ বুধবার বিশাল ধর্মীয় মৈত্রী শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

আজ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সরকারি তালিকা অনুযায়ী সকল সরকারি ও বেসরকারি কার্যালয় ও বিভিন্ন সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

উক্ত ধর্মীয় মৈত্রী শোভাযাত্রা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মহালছড়ি জোনের অদম্য সাতান্ন বেঙ্গলের উপ- অধিনায়ক মেজর মোঃ মেজবাহ উদ্দিন(পিএসসি)শুভ উদ্বোধন করেন।

এছাড়াও মহালছড়ির লেমুছড়ির পটপট্যা ক্লাব মাঠে বিশ্বের সকল প্রাণীর মঙ্গল ও হিতসুখ কামনাই বুদ্ধ মুর্তি দান, সংঘ দান ও অষ্টপরিষ্কার দান ও ধর্মীয় দেশনা শ্রবণ সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ধর্মীয় মৈত্রী শোভাযাত্রা মহালছড়ি সরকারি কলেজ মাঠ হতে শুরু হয়ে মহালছড়ির বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। উক্ত স্থানের এককোনে পায়েস, পানীয় ও কেক দান করতে দেখা যায়।

পার্বত্য ভিক্ষু সংঘ মহালছড়ি শাখার সভাপতি প্রজ্ঞাজ্যোতি মহাথেরো সভাপতিত্ব করেন।

এ সময়ে মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান সোনা রতন চাকমা,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন, ক্যায়াংঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শান্তশীল চাকমা, উপজেলা কৃষকলীগের সহসভাপতি কালায়ন তালুকদার, ভুবন বড়ুয়া, সুবল বড়ুয়া, তপন বড়ুয়া, নিহার বড়ুয়া, আশীষ বড়ুয়া, বিহার হতে ভিক্ষু সংঘ সহ গ্রাম বা পাড়া থেকে আগত নানা শ্রেনির পেশার মানুষ জন ও মহালছড়ির বিভিন্ন গ্রামের দায়ক-দায়িকাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্রতম ধর্মীয় উৎসব। এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত। এই পবিত্র বৈশাখী পূর্ণিমা তিথিতে বুদ্ধ জন্মগ্রহণ, বোধি বা সিদ্ধিলাভ এবং মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। তাই ত্রি-স্মৃতি বিজড়িত এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের নিকট অতি পবিত্রতম দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ