• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

মহালছড়িতে বুদ্ধের ত্রিস্মৃতি স্মরনে বুদ্ধ পূর্ণিমায় মঙ্গল কামনা

রিপন ওঝা, মহালছড়ি / ১৫৩ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

রিপন ওঝা,মহালছড়ি

মহালছড়িতে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে পার্বত্য ভিক্ষু সংঘ বাংলাদেশ, মহালছড়ি শাখার কর্তৃক আজ ২২মে ২০২৪ বুধবার বিশাল ধর্মীয় মৈত্রী শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

আজ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সরকারি তালিকা অনুযায়ী সকল সরকারি ও বেসরকারি কার্যালয় ও বিভিন্ন সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

উক্ত ধর্মীয় মৈত্রী শোভাযাত্রা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মহালছড়ি জোনের অদম্য সাতান্ন বেঙ্গলের উপ- অধিনায়ক মেজর মোঃ মেজবাহ উদ্দিন(পিএসসি)শুভ উদ্বোধন করেন।

এছাড়াও মহালছড়ির লেমুছড়ির পটপট্যা ক্লাব মাঠে বিশ্বের সকল প্রাণীর মঙ্গল ও হিতসুখ কামনাই বুদ্ধ মুর্তি দান, সংঘ দান ও অষ্টপরিষ্কার দান ও ধর্মীয় দেশনা শ্রবণ সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ধর্মীয় মৈত্রী শোভাযাত্রা মহালছড়ি সরকারি কলেজ মাঠ হতে শুরু হয়ে মহালছড়ির বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। উক্ত স্থানের এককোনে পায়েস, পানীয় ও কেক দান করতে দেখা যায়।

পার্বত্য ভিক্ষু সংঘ মহালছড়ি শাখার সভাপতি প্রজ্ঞাজ্যোতি মহাথেরো সভাপতিত্ব করেন।

এ সময়ে মহালছড়ি উপজেলা চেয়ারম্যান বিমল কান্তি চাকমা, মহিলা ভাইস চেয়ারম্যান সুইনুচিং চৌধুরী, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান সোনা রতন চাকমা,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন, ক্যায়াংঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শান্তশীল চাকমা, উপজেলা কৃষকলীগের সহসভাপতি কালায়ন তালুকদার, ভুবন বড়ুয়া, সুবল বড়ুয়া, তপন বড়ুয়া, নিহার বড়ুয়া, আশীষ বড়ুয়া, বিহার হতে ভিক্ষু সংঘ সহ গ্রাম বা পাড়া থেকে আগত নানা শ্রেনির পেশার মানুষ জন ও মহালছড়ির বিভিন্ন গ্রামের দায়ক-দায়িকাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা হল বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম পবিত্রতম ধর্মীয় উৎসব। এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। বৈশাখী পূর্ণিমা দিনটি বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত। এই পবিত্র বৈশাখী পূর্ণিমা তিথিতে বুদ্ধ জন্মগ্রহণ, বোধি বা সিদ্ধিলাভ এবং মহাপরিনির্বাণ লাভ করেছিলেন। তাই ত্রি-স্মৃতি বিজড়িত এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের নিকট অতি পবিত্রতম দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ