• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:২০ পূর্বাহ্ন
শিরোনাম
মোংলায় নানা আয়োজনে মহান মে দিবস পালিত নওগাঁয় বন্ধু মিতালী ফাউন্ডেশন এর উদ্যোগে ফ্রী মেডিকেল ক্যাম্প বেলকুচি উপজেলা নির্বাচনে উড়োজাহাজ প্রতিকে আবারও ভোট চান সফল ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী সেখ রামগড়ে ১০৫ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রামগড় ৪৩ বিজিবির উদ্যোগে মাসিক নিরাপত্তা সমন্বয় সভা খাগাড়ছড়িতে শ্রমজীবী মানুষের তৃষ্ণা নিবারণ করলো খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে  চেয়ারম্যান পদে ২ জন  এবং  ভাইস চেয়ারম্যান পদে ১ জনের মনোনয়ন পত্র প্রত্যাহার কাপ্তাই বিএসপিআই এ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয় লামা পৌরসভার মেয়রের পক্ষ থেকে তীব্র গরমে জনসাধারণের মাঝে পানি বিতরণ রাজস্থলীতে “সর্বজনীন পেনশন স্কিম” সম্প্রর্কিত উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত যানজট মুক্ত গুইমারা বাজার স্বস্তিতে ক্রেতা বিক্রেতা ও সাধারন মানুষ সিন্দুকছড়ি জোনে মাসিক মতবিনিময় সভা অনুষ্ঠিত

মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত

আব্দুল মান্নান স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি) / ৯৮ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আব্দুল মান্নান স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)

মারমা সম্প্রদায়ের বৃহত্তর উৎসব সাংগ্রাই ও বাংলা নববর্ষ উপলক্ষে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলার যোগ্যাছোলা পশ্চিম পাড়ায় মৈত্রী বর্ষণ (জলকেলি), ঐতিহ্যবাহী বলি খেলা, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বিগত সময়ের ন্যায় এবারও নানা অনুষ্ঠানের জমজমাট আসরে বলি খেলা দেখার জন্য হাজারও মানুষের ভীড় ছিল দেখার মতো। এতে চট্টগ্রামের ফটিকছড়ি, মানিকছড়ি ও গুইমারা উপজেলার ১১ জন বলি খেলায় অংশগ্রহণ শেষে মং মারমা (গুইমারা উপজেলা) চ্যাম্পিয়ন ও সাথোয়াইপ্রু মারমা (যোগ্যাছোলা) রানার্সআপ নির্বাচিত হন।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে যোগ্যাছোলা পশ্চিমপাড়া মাঠে অনুষ্ঠিত হয় মৈত্রী জলবর্ষণ (জলকেলি) ও নানা ঐতিহ্যবাহী ক্রীড়া প্রতিযোগিতা। বিকেল ৩টায় উৎসবমুখর পরিবেশে শতশত দর্শকের উপস্থিতি অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী বলি খেলা।

পরে ইউপি সদস্য অংশেপ্রু মারমা ও আয়োজক কমিটির সদস্য উলাচাই মারমার যৌথ সঞ্চালনায় এবং পাড়া প্রধান ক্যজাই কার্বারীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও বলি খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আ.লীগ সভাপতি মো. জয়নাল আবেদীন। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহীনা নাছরিন, জেলা পরিষদ সদস্য ও উপজেলা আ.লীগ সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিন, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ইকবাল উদ্দিন, ইউপি চেয়ারম্যান আবদুল মতিন ও সাবেক ইউপি চেয়ারম্যান এম.কে আজাদ। আলোচনা শেষে বলি খেলায় চ্যাম্পিয়ন ও রানার্সআপ প্রতিযোগির মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু, উপজেলা মারমা উন্নয়ন সংসদের সভাপতি নিপ্রু মারমা, উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. জামাল হোসেন, সাধারণ সম্পাদক চলাপ্রু মারমা নিলয়, ইউনিয়ন আ.লীগ সভাপতি তৈয়ব আলী ও সাংগঠনিক সম্পাদক মো. জামাল উদ্দিন পাটোয়ারীসহ স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সন্ধ্যায় টেলিভিশন ও বেতার শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে সমাপ্ত হয় আনুষ্ঠানিকতা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ