• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন
শিরোনাম
কুকি চিনের বিরুদ্ধে চলমান অভিযান অব্যাহত রাখাসহ পাহাড়ের বিভিন্ন ইস্যু নিয়ে পিসিএনপি’র সংবাদ সম্মেলন হালদার উজানে বালু উত্তোলনের দায়ে মানিকছড়িতে একজনকে জরিমানা সাজেকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষুধ বিতরণ করেছে সেনাবাহিনী সীমান্ত সড়কের রাস্তার পাশে পড়েছিল মরদেহ,উদ্ধার করলো পুলিশ নড়াইলে ইয়াবা ও গাঁজাসহ একজন গ্রেফতার মানিকছড়িতে তৃণমূল উন্নয়ন সংস্থার আস্থা প্রকল্পের সভা অনুষ্টিত কাপ্তাই থানা পুলিশ এর পৃথক  অভিযানে চোলাই মদ ও গাজা সহ আটক : ৩ বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে পানছড়িতে বিশ্ব শান্তি কামনায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে আজ শরিকদের সঙ্গে বসছেন প্রধানমন্ত্রী দীপংকর তালুকদার এমপির সাথে সৌজন্য সাক্ষাৎ করলেন কাপ্তাই উপজেলা পরিষদ এর নব নির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা কাপ্তাই উপজেলা পরিষদ নির্বাচনে ভোট পড়েছে ৪২% উপরে মাসিক মতবিনিময় সভায় সিন্দুকছড়ি জোন

লংগদুতে ৩৭ বিজিবি জোনের উদ্যোগে বিধবা ও অসহায় মহিলাকে বসত ঘর উপহার

আলমগীর হোসেন,লংগদু(রাঙ্গামাটি) / ৮১ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

মো. আলমগীর হোসেন ,লংগদু(রাঙ্গামাটি)
১লা বৈশাখ ১৪৩১ বাংলা নববর্ষের আনন্দ ভাগাভাগির অংশ হিসেবে ৩৭ বিজিবি রাজনগর জোনের জোন কমান্ডার লেঃ কর্নেল শাহ মোঃ শাকিল আলম, এসপিপি কর্তৃক অসহায় বিধবা বৃদ্ধাকে বসতঘর হস্তান্তর করা হয়েছে।

জানা যায়, রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলার বগাচত্তর ইউনিয়নের বাসিন্দা বিধবা মোছাঃ সমত্ব বানু সন্তানকে নিয়ে স্বামীর রেখে যাওয়া এক একর জমিতে বাড়ী বানিয়ে বসবাস করছিলেন। কিন্তু কয়েক বছর আগে অগ্নিকান্ডে তার বসতবাড়িসহ জমির কাগজপত্র পুড়ে যায়। নতুন করে ঘর তোলার সামর্থ্য না থাকায় তারা বসত বাড়ীর স্থান ছেড়ে প্রতিবেশীর বাড়ীতে বসবাস করে মা-ছেলে অন্যের জমি বর্গা নিয়ে চাষাবাদ করে মানবেতর জীবন যাপন করছিল।

এমন দুর্দিনে স্থানীয় ইকবাল হোসেন (রাজু মাষ্টার) এর নিকট হতে বিভিন্ন সময় তারা আর্থিক সহায়তা গ্রহণ করে। দীর্ঘদিন যাবত টাকা-পয়সা নেওয়ার ফলে একপর্যায়ে মোঃ ইকবাল হোসেন (রাজু মাষ্টার) পাওনা টাকার বিপরীতে মোছাঃ সমত্ব বানুর ভোগদখলকৃত পরিত্যাক্ত বসতবাড়ীর এক একর জমি ছেড়ে দিতে বলে। মোছাঃ সমত্ব বানু কর্তৃক উক্ত জমির দাবি না ছাড়ায় মোঃ ইকবাল হোসেন (রাজু মাষ্টার) ক্ষিপ্ত হয়ে মোছাঃ সমত্ব বানুর বিরুদ্ধে মামলাও করে।

এমতাবস্থায়, মোছাঃ সমত্ব বানুর ছেলে তার মাকে না জানিয়ে জমিটির দখল সত্ত্ব মোঃ ইকবাল হোসেন (রাজু মাষ্টার) এর নিকট বিক্রি করে দেয়। উক্ত বসতবাড়িটি রাজনগর জোনের পরিত্যাক্ত ১০ নং পোষ্টের সন্নিকটে হওয়ায় বিষয়টি রাজনগর বিজিবি জোনের নজরে আসে। এ ব্যাপারে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে মোঃ ইকবাল হোসেন (রাজু মাষ্টাররে) সাথে বিষয়টি নিয়ে রাজনগর বিজিবি জোনের পক্ষ হতে মিমাংসার জন্য আলোচনা করা হয়। ফলে মোঃ ইকবাল হোসেন (রাজু মাষ্টার) উক্ত জমির এক তৃতীয়াংশ মোছাঃ সমত্ব বানুকে বসবাসের জন্য দিতে সম্মত হয়।

পরবর্তীতে জোন অধিনায়কের নিকট থাকার জন্য একটি ঘরের আবদার করেন সমত্ববানু। রাজনগর জোন কর্তৃক ইত:পূর্বে তাকে বিভিন্ন সময় আর্থিক সহায়তা প্রদান করেছে। তার আবদারের পরিপেক্ষিতে পার্বত্য এলাকায় শান্তি, সম্প্রীতি ও উন্নয়নের ধারাবাহিকতায় রাজনগর জোন উক্ত বিধবা মহিলার শেষ বয়সে মাথা গোঁজার ঠাঁই হিসেবে রাজনগর বিজিবি জোনের অর্থায়নে নতুন ০১টি রান্নাঘর ও ০১টি টয়লেটসহ থাকার সুন্দর পরিপাটি একটি বসত ঘর নির্মাণ করে দেয় জোন অধিনায়ক ।

বসতঘরের যাবতীয় নির্মাণ কাজ সমাপনান্তে ১৪ এপ্রিল ২০২৪ (০১লা বৈশাখ ১৪৩১) তারিখে মোছাঃ সমত্ব বানুকে নতুন ঘরের চাবি বুঝিয়ে দেওয়া হয়। ১৫ এপ্রিল সোমবার নতুন গৃহে প্রবেশ উপলক্ষ্যে একটি ছোট অনুষ্ঠান ও চা-চক্রের মাধ্যমে বিধবা মোছাঃ সমত্ব বানুকে তার নতুন ঘরের প্রতিকী চাবি তার হাতে তুলেদেন জোন অধিনায়ক ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩৭ বিজিবির জোন অধিনায়ক লে. কর্নেল শাহ্ মোহাম্মদ শাকিল আলম, অত্র জোনের সহকারী পরিচালক নাজমুল হোসেন, বগাচত্তর ইউপি চেয়ারম্যান মো: আবুল বাসার এবং গুলশাখালী ইউপি চেয়ারম্যান মো: শফিকুল ইসলাম, ইউপি মেম্বারগণ, স্থানীয় হেডম্যান, কারবারী এবং গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে ঘরটি অনুদান হিসেবে বুঝিয়ে দেওয়া হয়।

মাথা গোঁজার ঠাঁই হিসেবে বসতঘর পেয়ে মোছাঃ সমত্ব বানু অত্যন্ত আনন্দিত, উচ্ছাসিত এবং রাজনগর জোনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে। রাজনগর জোন (৩৭ বিজিবি)`র এমন জনহিতকর ও মানবিক কার্যক্রমের জন্য স্থানীয় প্রশাসন এবং এলাকাবাসী বিজিবি’র প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ