• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম
রাজধানীর পল্টনে বহুতল ভবনে আগুন চট্রগ্রামে শপথ নিলেন রাজস্থলী উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা পাংশায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ৬ আসামি গ্রেপ্তার  রামগড় ৪৩ বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ কাপ্তাই নতুনবাজার আনন্দ মেলা গরুর বাজার: পাহাড়ি গরুর চাহিদা বেশী ক্রেতাদের কাপ্তাই সেনা জোনের উদ্যোগে  বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান শপথ নিলেন কাপ্তাই ও রাজস্থলী   উপজেলার নবনির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা নওগাঁয় চাঞ্চল্যকর নাজিম হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন, গ্রেফতার-২ মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে বড় অবদান হলো সৎ ও আদর্শ নাগরিক গঠন- হুমায়ুন মোরশেদ খাঁন মা‌টিরাঙ্গায় পাচারকালে ট্রাক ভর্তি গম জব্দ, চালক আটক মানিকছড়িতে বাজার সেট উদ্বোধন বাড়ির পাশে আম গাছে ঝুলে আছে বৃদ্ধার লাশ, মৃত্যুর কারণ জানেনা কেউ

দীঘিনালায় কৃষিতে বিপ্লব ঘটিয়ে শ্রেষ্ঠ কৃষকের পুরস্কার পেলেন বোরহান উদ্দিন

এম মহাসিন মিয়া, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)  / ১২৬ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪

 

এম মহাসিন মিয়া, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)।

মোহাম্মদ বোরহান উদ্দিন। পেশায় একজন সফল গাছ ব্যবসায়ী। “এক ইঞ্চি মাটিও অনাবাদি থাকবেনা” বাংলাদেশ সরকারের এমন ঘোষণা এবং মানব, প্রকৃতি ও পরিবেশের জন্য ক্ষতিকর এমন চাষকে নিরুৎসাহিত করতে নিজ উদ্যোগে ৮ একর জমিতে চাষ করেন ভুট্টা। পাশাপাশি আরও ২ একর জমিতে চাষ করে রবিশস্য। অবশেষে হলেন, এ বছরের উপজেলার শ্রেষ্ঠ চাষী। পেয়েছেন পুরস্কার, সম্মাননা ক্রেস্টও।

গত ২৫ মার্চ সোমবার দীঘিনালা উপজেলার কৃষিতে বিশেষ অবদানের জন্য উপজেলা কৃষি অধিদপ্তর ও উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে শ্রেষ্ঠ কৃষক হিসেবে পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয় তাকে।

৮ একর জমিতে ভুট্টা ও ২ একর জমিতে রবিশস্য চাষের পাশাপাশি বোরহান উদ্দিন করেছেন একটি গরু ও ছাগলের খামারও। খামারে পালিত গরুর খাদ্য ঘাস হিসেবে খাওয়ানো হচ্ছে ভুট্টা গাছের কাচা ও কচি পাতা। খামারে ২৫টি বিভিন্ন জাতের গরু এবং ২০টি ছাগল রয়েছে। খামারে দুগ্ধজাত গরু থেকে প্রতিদিন গড়ে ১৮ থেকে ২০ কেজি দুধ হয়। যার খুচরা মূল্য প্রায় ২ হাজার টাকা, আর প্রতি মাসে দুধ বিক্রি হয় প্রায় ৬০হাজার টাকা।

উপজেলার মেরুং ইউপির হাজাছড়া এলাকায় তার চাষকৃত বিস্তীর্ণ ফসলের মাঠে ও গরু-ছাগলের খামারে সরেজমিনে গিয়ে দেখা যায়, ৮ এর জমিতে ভুট্টা চাষ ও ২ একর জমিতে রবিশস্য চাষের পাশাপাশি গরু-ছাগলের খামারে মাসিক বেতনে ৩জন কর্মচারী কাজের পাশাপাশি দেখাশুনা করছেন। তাছাড়া ভুট্টা ও রবিশস্যের কাজ করছে আরও একাধিক দিনমজুর।

সংশ্লিষ্টদের মতে, বোরহান উদ্দিন শুধু সফল চাষীই নয়, তার চাষের কারণে স্থানীয় প্রায় ১০জন বেকারের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। যেকারণে পুরো মেরুং এলাকায় প্রশংসা কুড়াচ্ছে বোরহান উদ্দিন।

স্থানীয় প্রাথমিক শিক্ষক আবদুর রাজ্জাক বলেন, বোরহান উদ্দিন ভাই একজন সফল গাছ ব্যবসায়ী বলে জানি। সম্প্রতি সে উপজেলার শ্রেষ্ঠ কৃষকের পুরস্কার পেয়েছেন। আমি মনে করি তিনি শুধু পুরস্কারেই সীমাবদ্ধ নন, বোরহান উদ্দিন ভাই পুরো উপজেলায় কৃষিতে বিপ্লব ঘটিয়েছেন।

চাষী বোরহান উদ্দিন বলেন, “এক ইঞ্চি মাটিও অনাবাদি থাকবেনা” বাংলাদেশ সরকারের এমন ঘোষণা শুনে গাছ ব্যবসার পাশাপাশি মানব, প্রকৃতি ও পরিবেশের জন্য ক্ষতিকর এমন চাষকে নিরুৎসাহিত করতেই নিজ উদ্যোগেই ৮ একর জমিতে ভুট্টা ও ২ একর জমিতে রবিশস্য চাষ করি। পাশাপাশি একটি গরু-ছাগলের খামার করেছি। ভুট্টা, রবিশস্য ও খামার করে ব্যাপক লাভের সম্ভাবনা দেখছি আমি। চাষের শুরু থেকেই উপজেলা কৃষি অধিদপ্তর থেকে সকল প্রকার সহযোগিতাও পেয়েছি। সম্প্রতি আমাকে উপজেলা কৃষি অধিদপ্তর ও প্রশাসন থেকে শ্রেষ্ঠ চাষীর পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট দেয়া হয়েছে।

উপজেলা কৃষি অধিদপ্তরের কর্মকর্তা মো. শাহাদাত হোসেন বলেন, বোরহান উদ্দিন ভুট্টা ও রবিশস্য চাষ করে আলোড়ন সৃষ্টি করেছে। আমরা তাকে শ্রেষ্ঠ চাষি হিসেবে নির্বাচিত করে পুরস্কৃত করেছি। উপজেলা কৃষি অধিদপ্তর বোরহান উদ্দিন সহ এমন সকল চাষীদের পাশে থাকবে সবসময়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ