• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মহালছড়িতে শ্রী শ্রী সরস্বতী পূজা-২৪ উদযাপিত

রিপন ওঝা,মহালছড়ি / ৪৪৬ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৪

 

রিপন ওঝা, মহালছড়ি

পুষ্পাঞ্জলির মধ্য দিয়ে শ্রীপঞ্চমীর দিনে প্রতিটি পূজামণ্ডপে
ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। ওঁ সরস্বত্যৈ নমাে নিত্যং ভদ্রকাল্যৈ নমাে নমঃ বেদ বেদান্ত বেদাঙ্গ বিদ্যাস্থানেভ্য এব চ। এষ সচন্দন পুষ্পবিল্বপত্ৰাঞ্জলি সরস্বত্যৈ নমঃ মন্ত্রে বিদ্যার ও সুরের দেবী শ্রী শ্রী সরস্বতীর পূজা প্রতিবছরের ন্যায় ২০২৪ সনের ১৪ফেব্রুয়ারি রোজ বুধবার পুষ্পাঞ্জলি ও প্রণামমন্ত্রের মধ্য দিয়ে শ্রীপঞ্চমীর দিনে বিভিন্ন পূজামণ্ডপে দেবী সরস্বতীর পূজা প্রতিবছরের ন্যায় মহালছড়ি উপজেলায় নানা পূজামন্ডপে পূজা উদযাপিত হয়েছে।

উপজেলার মহালছড়ি দক্ষিণা কালী মন্দিরে, মাষ্টারপাড়া যুব সমাজের উদ্যোগে, মহালছড়ি সরকারি কলেজে, মহালছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ে, মাইসছড়ি জগন্নাথ মন্দিরে, দিলীপ সেনের বাড়ি সহ গ্রাম পাড়া মহল্লাতে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে।

সরস্বতী পূজা হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে অনুষ্ঠেয় একটি অন্যতম প্রধান হিন্দু উৎসব। শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিতে শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। উত্তর ভারত, পশ্চিমবঙ্গ, ওড়িশা, নেপাল ও বাংলাদেশে সরস্বতী পূজা উপলক্ষ্যে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়।

প্রতিটি পূজামন্ডপে সনাতনী শিক্ষার্থীসহ সকল বয়সের ভক্তবৃন্দ ও নানান ধর্ম বর্ণ জাতিগোষ্ঠীর মানুষজনও পূজামন্ডপ দর্শন করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ