• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

শীতকালীন ফসলে কুয়াশার ছোবল শংকিত মানিকছড়ির চাষি!

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি) / ১৪৭ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)

শুক্রবার সূর্যের দেখা না মেলায় কনকনে শীত ও ঘন কুয়াশায় খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় অনেকটা স্থবির থাকলেও গতকাল কনকনে শীত ও কুয়াশা উপেক্ষা করে সকাল থেকেই নিন্ম আয়ের মানুষ খেত-খামার ও বিলে কর্মযজ্ঞে নেমেছে।

বোরো ও রবি শস্যে কুয়াশার ছোবলে শংকিত কৃষক।
কৃষিনির্ভর জনপদ মানিকছড়ি উপজেলায় বোরো ও রবি শস্যের মৌসুমে শীতের আগমনী বার্তায় কনকনে শীতের মাঝে ঘন কুয়াশায় হওয়ায় বোরো ও রবি চাষিরা বীজতলার চারা ও রবি ফসল নিয়ে কিছুটা চিন্তিত! অনেক বীজতলায় চারার বয়স কম হওয়ায় পুরোদমে বোরো চাষ শুরু হয়নি। এরই মধ্যে ঘন কুয়াশা নামায় বীজতলার চারা শংকিত কৃষক। অন্যদিকে রবি ফসল মুলা, টমেটো, বেগুন, গাজর, ফুল ও পাতা কপি চাষিরা ঘন কুয়াশায় ছোবল নিয়ে কিছুটা চিন্তিত। বড়বিলের সফল চাষি আবদুল মান্নান আজকের পত্রিকাকে বলেন, সেচ সুবিধায় এবার ১২০ শতক জমিতে রবি শস্যের বাম্পার ফলন পেয়েছি।

সবজির বাজারও ভালো, কুয়াশার ক্ষতি কাটিয়ে উঠতে পারলে লাভবান হব। একই এলাকার উদীয়মান সংবাদকর্মী চিংওয়ামং মারমা মিন্টু জানান, এন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) সহযোগিতা নিরাপদ উপায় ৪০ শতক জমিতে রেড ক্যাবেজ,বারি বেগুন১২,বিদেশী জাতের স্কোয়াশ শসা চাষ করেছি। বর্তমানে বাজারে আসা শাকসবজিতে প্রচুর পরিমান রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ করা হয়! নিরাপদ খাদ্যের চিন্তা করতে হলে, নিরাপদ উপায়ে চাষাবাদ করতে হবে, আমি সবজি বাগানে জৈব সার, পঁচা গোবর,বেশি পরিমানে প্রয়োগ, বালাই নাশক বলতে কীটনাশক হিসাবে ফেরোমন সেক্স,হলুদ ফাদ ব্যবহারের ফলে তেমন কীটনাশক ব্যবহার করতে হয়নি।

বর্তমান যুগে নিরাপদ উপায়ে খাদ্য উৎপাদন করতে হলে শিক্ষিতরাই কৃষিতে এগিয়ে আসতে হবে। কারণ আমাদের দেশে অনেক কৃষক জানেন না কীটনাশক ব্যবহারের মাত্রা, দোকানিদের পরামর্শে অথবা নিজের মতো করে ব্যবহার করছে এবং কীটনাশক ব্যবহারের কতদিন পর ফসল খেতে পারবে অনেকে তাও জানে না।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান বলেন, টানা কুয়াশা না হলে রবি শস্য ও বোরো বীজতলার কোন ক্ষতি হবে না। আশা করি কুয়াশা কেটে যাবে। শংকিত হওয়ার কিছু নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ