• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন
শিরোনাম
রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন

সিডিসি’র আয়োজনে প্রতিবন্ধী শিশু ও নারীদের সহায়ক উপকরণ ও সনদ প্রদান অনুষ্ঠীত

তুষার মুজিব, চট্টগ্রাম / ৩১৬ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩

সেন্টারে ফর ডিজ্এ্যাবলস্ কনসার্ন ( সিডিসি) এর আয়োজনে প্রতিবন্ধী শিশুদের সহায়ক উপকরন ও যুব উন্নয়ন থেকে প্রশিক্ষন প্রাপ্ত ৩০ জন প্রতিবন্ধী নারীকে সনদ প্রদান করা হয়। অনুষ্ঠানের শুরুতে কোরান থেকে তেলওয়াত করেন প্রতিবন্ধী সদস্য হাফেজ মোবারক। মঙ্গলবার ৫ সেপ্টেম্বর বিকাল ৪ টায় জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন কাজী নাজিমুল ইসলাম। পরিচালক (উপসচিব) বিভাগীয় সমাজ সেবা কার্যালয়, চট্টগ্রাম বিভাগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লায়ন জাহেদুল করিম বাপ্পি সিকদার, নির্বাহী পরিচালক আরকেএস ফাউন্ডেশন, নাসরিন নাহার রুনা,সভাপতি ইনার হুইল ক্লাব অব আগ্রাবাদ।

অতিথির বক্তব্যবে কাজী নাজিমুল ইসলাম বলেন,
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সামাজিক দায়িত্ব ও কর্তব্য পালন বিশেষ গুরুত্বপূর্ণ। সব মানুষই সামাজিক জীব এবং প্রতিবন্ধী ব্যক্তিরাও সমাজের অংশ। তাই সমাজে সহযোগিতা ও সহাবস্থানের নীতি অনুসারে গড়ে ওঠা দায়িত্ব ও কর্তব্য প্রতিবন্ধীদের ওপরও বর্তায়। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সামাজিক দায়িত্ব ও কর্তব্য পালনের মাধ্যমে মানুষ প্রকৃতপক্ষে সমাজের বন্ধনকে মজবুত ভিত্তির ওপর স্থাপন করতে সাহায্য করে। এবং প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি সামাজিক দায়িত্ব ও কর্তব্য পালন করা মানবতার শ্রেষ্ঠ কাজ বলে মনে করি । মাননীয় প্রধানমন্ত্রী সমাজসেবা মন্ত্রণালয়ের অধীনে প্রতিবন্ধীদের জন্য কাজ করে যাচ্ছেন। সব যুগের সকল চিন্তাবিদ ও দার্শনিক এই দায়িত্বকে মানবজাতির পবিত্র কর্তব্য বলে উল্লেখ করেছেন। সুতরাং, আমাদের সবারই দায়িত্ব হওয়া উচিত আমাদের সামর্থ্য অনুযায়ী প্রতিবন্ধী ব্যক্তিদের সাহায্য করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যবে আরকেএস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাহেদুল করিম বাপ্পি সিকদার বলেন, কোনো মানুষ একা থাকতে পারে না। তাই মানুষ সমাজ গঠন করে। সেই কারণে সমাজের প্রতি মানুষের নির্দিষ্ট দায়িত্ব ও কর্তব্য রয়েছে। সমাজে প্রতিটি মানুষের অধিকার আছে। প্রতিবন্ধীরাও সেই অধিকার থেকে বঞ্চিত হতে পারে না। সুতরাং প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজন অনুযায়ী সাহায্য করা প্রতিটি মানুষের সামাজিক কর্তব্য।আমি এবং আমার ফাউন্ডেশন প্রতিবন্ধী ব্যাক্তি ও সিডিসির পাশে আছি থাকবো। ইনার হুইল ক্লাব অব আগ্রাবাদের প্রেসিডেন্ট নাসরিন নাহার রুনা বলেন, প্রত্যেক অ-প্রতিবন্ধী ব্যক্তির উচিত প্রতিবন্ধীদের তাদের জীবনযাত্রায় প্রয়োজন অনুযায়ী সাহায্য করা। এ সাহায্য বিভিন্ন ধরনের হতে পারে যেমন- দৃষ্টিপ্রতিবন্ধীদের হাঁটতে সহায়তা করা, বধির এবং শ্রবণশক্তিহীন লোকদের কিছু ব্যাখ্যা করা, বাকপ্রতিবন্ধী ব্যক্তিদের তাদের চিন্তা প্রকাশ করতে সাহায্য করা, বা অন্য কোনো প্রয়োজনে আর্থিক সাহায্য করা- সবই প্রতিবন্ধীদের প্রতি সাধারণ মানুষের দৈনন্দিন সামাজিক কর্তব্য।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিডিসির নির্বাহী কমিটির সভাপতি নাসিমা বানু। অনুষ্ঠান পরিচালনা করেন সিডিসির নির্বাহী পরিচালক লুৎফুন্নেসা রুপসা। প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষে বক্তব্য দেন সিডিসির কার্যকরী কমিটির সদস্য জান্নাতুল ফেরদাউস সুইটি, এছাড়া বক্তব্য রাখেন, কৃষিবিদ কাজী গোলাম মোস্তফা, সাংবাদিক মুজিব উল্ল্যাহ তুষার, আলট্রামেরিন(মুনিজা বশির), মোহাম্মদ আবু মুসা। অনুষ্ঠান সহযোগিতায় ছিরেন,আরকেএস ফাউন্ডেশন( রেজাউল করিম সিকদার ফাউন্ডেশন) ইনার হুইল ক্লাব অব আগ্রাবাদ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ