• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
শিরোনাম
কাপ্তাই থানা পুলিশ এর অভিযানে নোয়াখালী এবং ফেনী হতে গ্রেফতারী পরোয়ানাভুক্ত দুই আসামি গ্রেফতার রাজস্থলী উপজেলা পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্বভার গ্রহণ রাজারহাটে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শনে কুড়িগ্রামের এমপি কাপ্তাইয়ে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের বরণ ও বিদায় মামলায় কেউ জেলে বাকীরা পলাতক, ফাঁকা পেয়ে দুই গেরস্তের বাড়ি লুট কাপ্তাই সড়ক দূর্ঘটনায় বন প্রহরী নিহত কাপ্তাই মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত  সাজেকে বিদেশি মদসহ আটক ৫ গুইমারায় সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ আহত ২০ আশংকা জনক-২ খাগড়াছড়িতে মোটর সাইকেল এ প্রাণ গেলো যুবকের ঈদের ছুটিতে আলুটিলা সহ বিভিন্ন পর্যটন কেন্দ্র গুলোতে বেড়েছে পর্যটক সমাগম বাঘাইছড়িতে আঞ্চলিক দলের গোলাগুলিতে শান্তি পরিবহনের সুপারভাইজার নিহত

রাঙ্গামাটিতে টিআইবি এর অনুপ্রেরণায় গঠিত সনাক এর নতুন কমিটি গঠন

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি) / ৩৭৭ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি)

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটির নতুন কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত সনাক সভায় সকলের মতামতের ভিত্তিতে এ নতুন কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি হিসেবে রাঙামাটি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর বাঞ্ছিতা চাকমা এবং সহ-সভাপতি হিসেবে সমাজকর্মী সাগরিকা রোয়াজা ও রাঙামাটি শিশু নিকেতনের অধ্যক্ষ এসএম মঈন উদ্দিনকে মনোনীত করা হয়। যা আগামী ১ সেপ্টেম্বর ২০২৩ থেকে কার্যকর হবে।

জনগণের মধ্যে দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার ব্যাপক চাহিদা সৃষ্টির মাধ্যমে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরও বেগবান করার লক্ষ্যে সনাক রাঙামাটি ২০১০সাল থেকে বিভিন্ন রকমের সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। পাশাপাশি সনাক স্থানীয় পর্যায়ে বিভিন্ন সেবামূলক খাত যেমন শিক্ষা, স্বাস্থ্যসেবা, স্থানীয় সরকার, ভূমি প্রশাসন ও জলবায়ু অর্থায়নে সুশাসন ইত্যাদি খাতে সেবার মান, অব্যবস্থাপনা ও দুর্নীতির স্বরূপউদঘাটনসহ সমস্যাসমূহ দূরীকরণে সুপারিশ সম্বলিত বিভিন্ন অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করছে। সনাকে এ ধরণের কার্যক্রমকে সুষ্ঠু, সুশৃঙ্খল ও সুন্দরভাবে পরিচালনার জন্য নেতৃত্বের ধারাবাহিক পরিবর্তনের অংশ হিসেবে গত ২৯ আগস্ট ২০২৩ নিয়মিত সনাক সভায় সকলের মতামতের ভিত্তিতে সনাকের এ কমিটি করা হয়। কমিটি আগামী ২ বছর (প্রতিবছর সনাকের কার্যক্রম মূল্যায়ন সাপেক্ষে) কার্যক্রম পরিচালনা করবে। এর আগে সভাপতি হিসেবে নিরূপা দেওয়ান এবং সহ সভাপতি হিসেবে অঞ্জুলিকা খীসা ও মুজিবুল হক বুলবুল দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, সচেতন নাগরিক কমিটি (সনাক) ম্যানুয়েল এর ৩ (ঘ) ধারা অনুযায়ী কমিটির নেতৃত্বের মেয়াদ হবে ২ বছর। মূল্যায়ন সাপেক্ষে একজন সর্বোচ্চ ২বার (চার বছর) সভাপতি বা সহ সভাপতি মনোনীত হতে পারবেন। সভাপতি বা সহ সভাপতির কর্মকাল এক বছর পূর্ণ হলে তাঁদের নেতৃত্ব ও কর্মকান্ড পর্যালোচনাএবং মূল্যায়নের পরিপ্রেক্ষিতে তিনি বা তাঁরা দায়িত্বে নিয়োজিত থাকবেন অথবা নতুন কেউ স্থলাভিষিক্ত হবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ