• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

রাঙ্গামাটিতে টিআইবি এর অনুপ্রেরণায় গঠিত সনাক এর নতুন কমিটি গঠন

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি) / ৩৯০ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

মোঃ শহিদুল ইসলাম, স্টাফ রিপোর্টার (রাঙ্গামাটি)

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), রাঙামাটির নতুন কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত সনাক সভায় সকলের মতামতের ভিত্তিতে এ নতুন কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি হিসেবে রাঙামাটি সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর বাঞ্ছিতা চাকমা এবং সহ-সভাপতি হিসেবে সমাজকর্মী সাগরিকা রোয়াজা ও রাঙামাটি শিশু নিকেতনের অধ্যক্ষ এসএম মঈন উদ্দিনকে মনোনীত করা হয়। যা আগামী ১ সেপ্টেম্বর ২০২৩ থেকে কার্যকর হবে।

জনগণের মধ্যে দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠার ব্যাপক চাহিদা সৃষ্টির মাধ্যমে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরও বেগবান করার লক্ষ্যে সনাক রাঙামাটি ২০১০সাল থেকে বিভিন্ন রকমের সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। পাশাপাশি সনাক স্থানীয় পর্যায়ে বিভিন্ন সেবামূলক খাত যেমন শিক্ষা, স্বাস্থ্যসেবা, স্থানীয় সরকার, ভূমি প্রশাসন ও জলবায়ু অর্থায়নে সুশাসন ইত্যাদি খাতে সেবার মান, অব্যবস্থাপনা ও দুর্নীতির স্বরূপউদঘাটনসহ সমস্যাসমূহ দূরীকরণে সুপারিশ সম্বলিত বিভিন্ন অ্যাডভোকেসি কার্যক্রম পরিচালনা করছে। সনাকে এ ধরণের কার্যক্রমকে সুষ্ঠু, সুশৃঙ্খল ও সুন্দরভাবে পরিচালনার জন্য নেতৃত্বের ধারাবাহিক পরিবর্তনের অংশ হিসেবে গত ২৯ আগস্ট ২০২৩ নিয়মিত সনাক সভায় সকলের মতামতের ভিত্তিতে সনাকের এ কমিটি করা হয়। কমিটি আগামী ২ বছর (প্রতিবছর সনাকের কার্যক্রম মূল্যায়ন সাপেক্ষে) কার্যক্রম পরিচালনা করবে। এর আগে সভাপতি হিসেবে নিরূপা দেওয়ান এবং সহ সভাপতি হিসেবে অঞ্জুলিকা খীসা ও মুজিবুল হক বুলবুল দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, সচেতন নাগরিক কমিটি (সনাক) ম্যানুয়েল এর ৩ (ঘ) ধারা অনুযায়ী কমিটির নেতৃত্বের মেয়াদ হবে ২ বছর। মূল্যায়ন সাপেক্ষে একজন সর্বোচ্চ ২বার (চার বছর) সভাপতি বা সহ সভাপতি মনোনীত হতে পারবেন। সভাপতি বা সহ সভাপতির কর্মকাল এক বছর পূর্ণ হলে তাঁদের নেতৃত্ব ও কর্মকান্ড পর্যালোচনাএবং মূল্যায়নের পরিপ্রেক্ষিতে তিনি বা তাঁরা দায়িত্বে নিয়োজিত থাকবেন অথবা নতুন কেউ স্থলাভিষিক্ত হবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ