• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
সাজেকে বিদেশি মদসহ আটক ৫ গুইমারায় সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ আহত ২০ আশংকা জনক-২ খাগড়াছড়িতে মোটর সাইকেল এ প্রাণ গেলো যুবকের ঈদের ছুটিতে আলুটিলা সহ বিভিন্ন পর্যটন কেন্দ্র গুলোতে বেড়েছে পর্যটক সমাগম বাঘাইছড়িতে আঞ্চলিক দলের গোলাগুলিতে শান্তি পরিবহনের সুপারভাইজার নিহত ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাঙামাটিতে গোস্ত বিতরণ পিসিসিপি’র উত্তরণ ফাউন্ডেশনের উদ্যোগে রাজবাড়ীতে পূর্বপাড়ার অসহায় ও সুবিধা বঞ্চিত দুই হাজার নারী পেলো কোরবানির মাংস যৌতুকের দ্বায়ে গ্রেফতার রাঙ্গামাটি ব্লাড ব্যাংক এর প্রতিষ্ঠাতা রাশেদ মানিকছড়ি ডিসি পার্কে পানিতে ডুবে পর্যটকের মৃত্যু! ঈদুল আজহা উপলক্ষে ত্রানসামগ্রী বিতরণ করেছে দীঘিনালা জোন গুইমারায় ১৯৮লিটার চোলাই মদসহ আটক-১

চট্টগ্রাম নগরীতে তিন রাজনৈতিক দলের তরুণ নেতাদের উদ্যোগে ময়লা আবর্জনা ব্যবস্থাপনায় এলো সফলতা

তুষার মুজিব, চট্টগ্রাম / ১৪৮ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৯ জুলাই, ২০২৩

বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী বন্দর নগরী চট্রগ্রাম। তথাপি এই শহরের বর্তমান সময়ের অন্যতম প্রধান সমস্যা হল, যত্রতত্র গড়ে ওঠা অস্থায়ী ডাস্টবিন। চট্টগ্রাম শহরে স্বাস্থ্যসম্মত ওয়ার্ড গঠনে পরিবেশ দুষণ মুক্ত এবং জনগনকে সচেতন করার লক্ষ্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল চট্টগ্রাম নগরীর ফেলো চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি তরুণ নেতৃবৃন্দের সমন্বয়ে বিগত ২২শে মে নিজ নিজ ওয়ার্ডের ২০ নং দেওয়ান বাজার ওয়ার্ডস্থ ৪৯ নং ঘাটফরহাদবেগ গলি এবং ২২নং এনায়েত বাজার ওয়ার্ডস্থ বি/৮ গোয়ালপাড়ায় অস্থায়ী ডাস্টবিন সরিয়ে ফেলার জন্য বিগত ৮ই জুন মাননীয় কাউন্সিলর জনাব হাসান মাহমুদ হাসনী ও কাউন্সিলর আলহাজ্ব সলিম উল্লা বাচ্চু মহোদয়ের নিকট ৩০০জন করে ২জন ওয়ার্ড কাউন্সিলর এর নিকট মোট ৬০০জন ভুক্তভোগী এলাকাবাসীর স্বাক্ষর ও স্মারক লিপি জমা দেওয়া হয়। পরবর্তীতে এই প্রকল্পের অগ্রগতি প্রচার লক্ষ্যে ৯ জুলাই ২০২৩ ডিআই ২২তম ব্যাচের বাংলাদেশ আওয়ামীলীগের রাজনৈতিক ফেলো মোঃ আবু জিহাদ সিদ্দিকী, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের রাজনৈতিক ফেলো মোঃ জিয়াউল হক সোহেল এবং জাতীয় পার্টির রাজনৈতিক ফেলো শেখ শারমিন আক্তার, চট্রগাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল খালেক মিলতায়তনে এই সংবাদ সম্মেলন আয়োজন করেন। আরো উপস্থিত ছিলেন মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম (এমএএফ) চট্টগ্রামের সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন চৌধুরী, ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার মো: সদরুল আমিন, রিজিওনাল কোঅর্ডিনেটর মোহাম্মদ ওবায়দুর রহমান, ইলেকটোরাল প্রোগ্রাম অ্যাসোসিয়েট তামান্না আহমেদ বহ্নি, সিনিয়র অপারেশনস অ্যাসিসট্যান্ট আবুল হাসান চৌধুরী রনি ।

মূলত গলির চলাচলের রাস্তায় ময়লা আবর্জনা বাসা বাড়ি থেকে ফেলা হয় এবং কর্পোরেশন কর্তৃক নিয়োজিত সেবক নির্দিষ্ট সময়ে না আসায় গলি রাস্তায় অসচেতন লোকজন ময়লা-আবর্জনা ফেলে থাকে। ফলে স্বল্প বৃষ্টিতেই নালা-নর্দমা আবর্জনা জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়। উক্ত সমস্যা সমূহ চিহ্নিত করে রাজনৈতিক ফেলোরা মাননীয় কাউন্সিলর বৃন্দের নিকট স্মারক লিপি প্রদান করেন।

মাননীয় কাউন্সিলরগন জনসচেতনতামূলক কার্যক্রমে তিন দলের ফেলোদের অংশগ্রহণকে সাধুবাদ জানান, উনারা এই সমস্যা সমাধানে নিজেদের অঙ্গীকার ব্যক্ত করেন। অনির্ধারিত স্থানে আবর্জনা ফেলার নিয়মিত অভ্যাস পরিবর্তনে, অস্থায়ী ডাস্টবিন কেন্দ্রিক এলাকার জনসাধারনের সচেতনতা সৃষ্টির জন্য লিফলেট বিতরণ, মাইকিং এর ব্যাবস্থা করেন। সেই সাথে যথা সময়ে আবর্জনা সংগ্রহের ভ্যান বাসা বাড়িতে যাওয়া এবং জনগনকে সঠিক সময়ে ময়লা ফেলার অনুরোধ জানান। মাননীয় কাউন্সিলরগন দোষারোপের সংস্কৃতি হতে বের হয়ে সকলের সচেতনতা ও নিয়মিত তদারকির মাধ্যমে সমস্যা সমাধানের মত প্রকাশ করেন। ইতিমধ্যে সমস্যা সমাধানে কার্যক্রম হাতে নেওয়া হয়েছে এবং আগামী ১মাসের মধ্যে এই সমস্যা সমাধানে আশা প্রকাশ করেন।

ইতিমধ্যে ২২নং এনায়েত বাজার ওয়ার্ডের কাউন্সিলর সার্বিক সহযোগিতায় বি/৮ গোয়ালপাড়ায় থাকা অস্থায়ী ডাস্টবিন স্থানান্তর করেন এবং একটি দৃষ্টি নন্দন বাগান স্থাপন করেন। পাশাপাশি ডাস্টবিন কেন্দ্রিক বাসা সমূহে ময়লার বিন প্রদান ও দায়িত্বরত সেবকদের বাসা বাড়ি থেকে ময়লা নেওয়ার জন্য দায়িত্ব অর্পণ করেন। এই কার্যক্রম সফল ভাবে সম্পন্ন করার পাশাপাশি নন্দন কানন ১নং গলির অস্থায়ী ডাস্টবিন স্থানান্তর এর কাজ শুরু হয়েছে। একি সাথে অস্থায়ী ডাস্টবিনে ময়লা না ফেলার জন্য জনগনকে প্রতিনিয়ত উৎসাহিত করা হচ্ছে।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ