• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন
শিরোনাম
গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন খাগড়াছড়িতে গণপিটুনিতে যুবক নিহত-পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি এলাকাবাসীর গোয়ালন্দে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন  বাঙ্গালহালিয়াতে ব্যবসায়ীদের উদ্যোগে বিশ্বকর্মা পূজা সম্পন্ন রামগড় সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতি ও মানববন্ধন  পার্বত্য চট্টগ্রামে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও ৮ টফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত মাটিরাঙ্গায় সেনাবাহিনীর চিকিৎসা সেবা ও মানবিক সহায়তা বিতরণ ঢাকা মহানগরে পিসিসিপি আংশিক কমিটির আত্মপ্রকাশ দুই মাসের জন্য সারাদেশে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেল সেনাবাহিনী

অভিবাসন নীতির বিরোধে নেদারল্যান্ডস সরকারের পতন

মাসুদ রানা, বিশেষ প্রতিনিধি: / ১৭০ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ৮ জুলাই, ২০২৩

মাসুদ রানা, বিশেষ প্রতিনিধি:

অভিবাসন নীতি নিয়ে কোয়ালিশন জোটের সঙ্গে বিরোধের জেরে নেদারল্যান্ডসের সরকার ভেঙে গেছে। গতকাল শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট এমনটি জানান।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, সরকার পতনের কারণে নতুন করে জাতীয় নির্বাচন আয়োজন করতে হবে। আগামী নভেম্বরে এ নির্বাচন হওয়ার কথা রয়েছে। রুটের জোট সরকার ভেঙে গেলেও নতুন সরকার আসা পর্যন্ত তারাই তত্ত্বাবধায়ক সরকার হিসেবে কাজ চালিয়ে যাবে।

রুটের রক্ষণশীল ভিভিডি পার্টি নেদারল্যান্ডসে আশ্রয়প্রার্থীদের সংখ্যা কমিয়ে আনার প্রস্তাব দিলে চার দলীয় জোটের দুই দল তা নাকচ করলে এ সংকটের শুরু হয়। নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী জানান, চারদলের সঙ্গে বৈঠক ফলপ্রসূ না হওয়ায় সরকার ভেঙে দেওয়া হয়েছে।

শুক্রবার সংবাদ সম্মেলনে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী বলেন, অভিবাসন নীতি নিয়ে ক্ষমতাসীন দলগুলোর ভিন্ন মত রয়েছে একদম তা পরিষ্কার। এই ভিন্নতা যেহেতু নিরসনযোগ্য নয়, আমি রাজার কাছে মন্ত্রিসভার পদত্যাগ জমা দিতে চাইছি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুদ্ধ শরণার্থীদের স্বজনদের নেদারল্যান্ডসে প্রবেশ কমাতে চাইছিলেন দেশটির প্রধানমন্ত্রী। এ প্রস্তাবে সমর্থন চাইলে অপেক্ষাকৃত ছোট দল ক্রিস্টিয়ান ইউনিয়ন ও লিবারেল ডি৬৬ তা মানেনি।

গত বছর নেদারল্যান্ডসে আশ্রয়প্রার্থীদের আবেদন এক তৃতীয়াংশ বেড়ে ৪৭ হাজারে দাঁড়িয়েছে। এ বছর এ সংখ্যা বেড়ে ৭০ হাজারের মতো হতে পারে।

৫৬ বছর বয়সী রুট নেদারল্যান্ডসের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তাঁর নেতৃত্বাধীন বর্তমান জোট সরকার ২০২২ সালের জানুয়ারিতে ক্ষমতায় আসে। ২০১০ সালের অক্টোবরে প্রথম প্রধানমন্ত্রী হন রুট। বর্তমান সরকার নিয়ে টানা চতুর্থবার সরকারপ্রধান তিনি।

পার্বত্যকন্ঠ নিউজ/এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ