• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন
শিরোনাম
বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন খাগড়াছড়িতে গণপিটুনিতে যুবক নিহত-পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি এলাকাবাসীর গোয়ালন্দে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন  বাঙ্গালহালিয়াতে ব্যবসায়ীদের উদ্যোগে বিশ্বকর্মা পূজা সম্পন্ন

পার্বত্য চট্টগ্রামে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও ৮ টফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। / ৮৮ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি।। পার্বত্য চট্টগ্রামে আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও ৮ টফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার সকালে সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনে আয়োজন “মার্চ ফর আইডেন্টিটি” ব্যানারে বিক্ষোভ মিছিল করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক দক্ষিণ করে জেলা প্রশাসকের মাধ্যমে অন্তবর্তী কালীন সরকারের প্রধান উপদেষ্টা বরাবর স্মারক লিপি প্রদান করেন।

বিক্ষোভ মিছিলটি খাগড়াছড়ি চেঙ্গী স্কোয়ার এ এসে শেষ করে এবং সমাবেশ করে। সমাবেশে বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের ফুটন্ত চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রাম সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলনের সমন্বয়ক কৃপায়ন ত্রিপুরা, প্রণয় চাকমা, রিপুল চাকরি, ক্যসিং মারমা, মংসাই মারমা।

এ সময় পার্বত্য চট্টগ্রাম সংঘাত ও বৈষম্য বিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন সমাবেশে বক্তারা দাবি জানান, পার্বত্য চট্টগ্রামের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করুন, রাষ্ট্র সংস্কারে উপজাতিদের মূল্যায়ন, অবিলম্বে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন, স্ব-স্ব জাতিসত্তার স্বীকৃতি সহ আদিবাসী হিসেবে সাংবিধান স্বীকৃতি প্রদান এবং ৮দফা দাবি জানান।

দাবি গুলো ;-
১/ সরকারি চাকরির ক্ষেত্রে উপজাতি ৫% কোটা বহাল রাখতে হবে।
২/ পাঠ্যপুস্তকে উপজাতিদের  সঠিক ইতিহাস, কৃষ্টি-সংস্কৃতি ও সাহিত্য বিষয়বস্তুু অন্তর্ভুক্ত করতে হবে।
৩/ পার্বত্য চুক্তি অনুযায়ী স্থানীয় ভোটার তালিকা প্রণয়ন করে জেলা পরিষদ নির্বাচন করতে হবে।
৪/ পার্বত্য চুক্তি অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের ভূমি সমস্যা সমাধানে ১৯০০ সালের রেগুলেশন বহাল রেখে প্রয়োজনে পদক্ষেপ নিতে হবে।
৫/ পার্বত্য জেলা পরিষদের সকল প্রকার অনিয়ম ও দুর্নীতি বন্ধের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ