• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম
ফেসবুক স্ট্যাটাস কলেজ ছাত্রের, কর্ণফুলী নদীতে মিলল মরদেহ খাগড়াছড়িতে সংঘাতের জেরে সহিংসতা ও নাশকতা রোধে ১৪৪ ধারা জারি রুখতে হবে ষড়যন্ত্র- আলমগীর কবির গোয়ালন্দে অটোরিকশা সহ চোর চক্রের প্রধান আটক জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে বান্দরবানে জলবায়ু ধর্মঘট রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার” 

সন্দ্বীপ চ্যানেলে কন্টেইনারসহ চট্টগ্রাম বন্দরের জাহাজ ডুবি

মাসুদ রানা, বিশেষ প্রতিনিধি: / ১৪২ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ৭ জুলাই, ২০২৩

মাসুদ রানা, বিশেষ প্রতিনিধি:

বিপদজনকভাবে বঙ্গোপসাগরের ভাসানচরের কাছাকাছি অর্ধনিমজ্জিত অবস্থায় ভাসছে চট্টগ্রাম বন্দরের জাহাজ পানগাঁও এক্সপ্রেস। ইতোমধ্যে জাহাজ থেকে ৩টি কন্টেইনার সাগরে ভেসে গেছে। উদ্ধার অভিযান কোন পর্যায়ে আছে- তা নিয়ে বন্দর ও জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠান বলছে ভিন্ন কথা।

এই অবস্থায় বিপদজনক হলেও গুরুত্বপূর্ণ এই নৌরুট নিরাপদ রাখতে দ্রুত উদ্ধার কার্যক্রম শুরুর তাগাদা দিয়েছে বিশেষজ্ঞরা।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমডোর এম ফজলার বলেন, ওই জাহাজটি উদ্ধারে ৫০ টন ক্ষমতাসম্পন্ন ক্রেন, বার্জ ও টাগবোট নিয়ে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এদিকে, জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠান সী-গ্লোরি শিপিং এজেন্সির ব্যবস্থাপনা পরিচালক জহির উদ্দিন বলেন, বৈরি আবহাওয়া ও তীব্র স্রোতের কারণে উদ্ধার অভিযান চালানো এই মূহুর্তে সম্ভব হচ্ছে না। সাগর শান্ত হওয়ার পর উদ্ধার অভিযান শুরু করা হবে।

তবে, জাহাজ ও কন্টেইনার উদ্ধারে এখনও দৃশ্যমান কোনো অগ্রগতি নেই।

ইন্টারন্যাশনাল সালভেজ ইউনিয়নের সদস্য মো. গোলাম সারোয়ার বলেন, চলতি বর্ষা মৌসুমে উত্তাল সাগরের এই অংশে স্রোতের গতি বেশি থাকায়, এই জাহাজ উদ্ধারের কার্যত কোনো সুযোগ নেই। তাই আপাতত জাহাজ থেকে ছুটে যাওয়া কন্টেইনারগুলোকে সরিয়ে নেওয়ার কথা জানান তিনি। নয়তো চট্টগ্রাম বন্দরের সাথে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় নৌ-যোগাযোগ চরম ঝুঁকিতে পড়ার আশঙ্কা রয়েছে।

শুক্রবার দুপুরে উত্তাল সাগরে ঢেউয়ে পানি ঢুকে ৭২ কন্টেইনারে ৯৪ টিউস পণ্য নিয়ে ভাসানচরের পাশে উত্তাল সাগরে ডুবতে শুরু করে জাহাজটি। জাহাজ পানগাঁও এক্সপ্রেস এখনও অর্ধনিমজ্জিত অবস্থাতেই আছে। ইতোমধ্যে জাহাজ থেকে তিনটি কন্টেইনার বাঁধন ছুটে সাগরে বিপদজনক অবস্থায় ভাসছে। বাকি কন্টেইনারগুলোর কি অবস্থা সেটি পরীক্ষা করার আপাতত কোনো সুযোগ নেই।

জাহাজটি চট্টগ্রাম বন্দরের হলেও পরিচালনা করতো বেসরকারি প্রতিষ্ঠান সী-গ্লোরি শিপিং এজেন্সিজ। জাহাজটিতে মোট ৭২টি কন্টেইনারে প্রায় ১শ কোটি টাকার আমদানি পণ্য রয়েছে বলে জানা যায়। জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে কন্টেইনার নিয়ে ঢাকার পানগাঁও যাচ্ছিল।

পার্বত্যকন্ঠনিউজ/রনি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ