• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মাটিরাঙ্গায় জগন্নাথ দেবের রথযাত্রা

স্টাফ রির্পোটারঃ / ১৩১১ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

ধর্মীয় আনুষ্ঠানিকতা এবং ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথযাত্রা মহোৎসব।

মঙ্গলবার (২০ জুন) বিকালের দিকে মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দির পরিচালনা কমিটির উদ্যোগে বর্ণাঢ্য রথযাত্রার উদ্বোধন করেন মাটিরাঙ্গা সেনা জোনের উপ অধিনায়ক মেজর মো. মুরাদ হোসাইন পিএসসি।

এসময় মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা, মাটিরাঙ্গা থানার পরিদর্শক (তদন্ত) মো. আমজাদ হোসেন, উপপরিদর্শক (এসআই) সুমন নাথ, মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ আলী, আওয়ামী লীগ নেতা প্রীতিময় ত্রিপুরা, মন্দির পরিচালনা কমিটির সাধারন সম্পাদক বরন বিকাশ ত্রিপুরা, ইউপি মেম্বার শান্তিময় ত্রিপুরা ও আয়োজক কমিটির আহবায়ক দীন মোহন ত্রিপুরা প্রমুখ উপস্থিত ছিলেন।

রথযাত্রার উদ্বোধন শেষে মাটিরাঙ্গা সেনা জোনের উপ অধিনায়ক মেজর মো. মুরাদ হোসাইন বলেন, রথযাত্রা সনাতন ধর্মালম্বীদের একটি অন্যতম ধর্মীয় উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে সনাতনী সমাজ আরো ঐক্যবদ্ধভাবে তাদের নিজ নিজ ধর্ম পালন করবে।

উদ্বোধনের পরপরই মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দির প্রাঙ্গন থেকে জগন্নাথ, বলদেব ও সুভদ্রা দেবীর রথটিকে ভক্তরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় টেনে নিয়ে পুরো শহর প্রদক্ষিন করে কামিনী মেম্বারপাড়া সার্বজনীন শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। আগামী ২৯ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই উৎসব শেষ হবে জানিয়েছেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা।

এর আগে সকালের দিকে মাটিরাঙ্গা কেন্দ্রীয় সার্বজনীন শ্রী শ্রী জগন্নাথ মন্দিরে আয়োজন করা হয় রথযাত্রার বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা। পুজা-অর্চনার মধ্য দিয়ে মাঙ্গলিক অনুষ্ঠানিকতার উদ্বোধন করেন মন্দির পরিচালনা কমিটির সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য হিরন জয় ত্রিপুরা।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ