• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি পালিত

মোহাম্মদ ইব্রাহীম, বাঘাইছড়ি উপজেলা প্রতিনিধিঃ / ২৪৩ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১৯ জুন, ২০২৩

ইব্রাহীম বাঘাইছড়িঃ

সোমবার (১৯ জুন) বাঘাইছড়ি উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে বেলা ১১ ঘটিকায় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচি বাস্তবায়নের লক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ব্র‍্যাক এর বাঘাইছড়ি উপজেলা ব্যবস্থাপক সুদত্ত চাকমার সঞ্চালনায় সভার সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অরবিন্দু চাকমা, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার। বিশেষ অতিথিদের মধ্যে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল কাইয়ুম, সাগরিকা চাকমা, সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহফুজুর রহমান, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জয়াস চাকমা, মৎস কর্মকর্তা নব আলো চাকমা, পি আই ও মোঃ আতাউর রহমান, উপ সহকারী কৃষি কর্মকর্তা তোফায়েল আহাম্মদ, বাঘাইছড়ি আট ইউপি সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভার শুরুতে “ব্র‍্যাক” বাঘাইছড়ি উপজেলায় বিগত সময়ে ম্যালেরিয়া নির্মূলের জন্য কর্মসূচী পালন করেছে এবং বর্তমান সরকারের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে ম্যালেরিয়া নির্মূল করা সেলক্ষ্যে কি কি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এই বিষয়ে বিষধ আলোচনা করেন ব্র‍্যাক উপজেলা ব্যবস্থাপক সুদত্ত চাকমা। এই বছর বাঘাইছড়ি উপজেলায় ইতিমধ্যে প্রায় ১ লক্ষ কিটনাশক যুক্ত মশারী বিতরণ করা হয়েছে এবং আরো চাহিদা নেয়া হচ্ছে । উপজেলার ৮ ইউনিয়ন ও পৌরসভার প্রত্যন্ত অঞ্চলে মাঠ কর্মীর মাধ্যমে মশারী পৌঁছে দেয়া হয়েছে। তিনি আরো বলেন ব্র‍্যাক বাঘাইছড়ি শাখায় ম্যালেরিয়া পরীক্ষার কিট ও ঔষদের কোন ঘাটতি নেই তাই ম্যালেরিয়া রোগীদের বিনামূল্যে ব্র‍্যাকের চিকিৎসা সেবা গ্রহণের জন্য অনুরোধ জানান।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার বলেন, বাংলাদেশ সরকারের লক্ষ ২০২৩ সালের মধ্যে ম্যালেরিয়া নির্মূল হবে, এই লক্ষ বাস্তবায়নের জন্য সরকারের পাশাপাশি ব্র‍্যাক গুরুত্বপূর্ণ অবদান রাখছে, ব্র‍্যাক সহ যারাই ম্যালেরিয়া নির্মূলে কাজ করে যাচ্ছে, যারা ম্যালেরিয়া নির্মূলে কাজ করে যাচ্ছে সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি আরো বলেন সকলে সচেতন হলে ২০৩০ সালের মধ্যে দেশ থেকে ম্যালেরিয়া নির্মূল করা সম্ভব।

বক্তারা বলেন পার্বত্য চট্টগ্রামের সকল উপজেলায় এক সময় ম্যালেরিয়ার উপদ্রুভ ছিলো অনেক বেশী, শতশত মানুষ মারা গেছে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে কিন্তু বর্তমানে ব্র‍্যাকের কিটনাশক যুক্ত মশারী ব্যবহার ও ম্যালেরিয়া চিকিৎসার ফলে এখন প্রায় ম্যালেরিয়া মুক্ত বলা যায়।

সভাপতির বক্তব্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অরবিন্দু চাকমা বলেন ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে ম্যালেরিয়া মুক্ত দেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি এবং আমাদের পাশা-পাশি কাজ করছে ব্র‍্যাক, তিনি ধন্যবাদ জানান ব্র‍্যাকের কার্যক্রমের জন্য। ম্যালেরিয়া নির্মূল কার্যক্রমকে সফল করার জন্য জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যামান্য ব্যাক্তিদের জনসচেতনতা তৈরী করার জন্য এগিয়ে আসার আহবান জানান।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ