• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:০১ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মাটিরাঙ্গায় পুন: ব্যাবহারযোগ্য স্যানিটারি প্যাড বিতরণ ও সচেতনতামূলক কর্মশালা

স্টাফ রির্পোটারঃ / ১৭৮ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১২ জুন, ২০২৩

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পুন: ব্যাবহারযোগ্য স্যানিটারি প্যাড বিতরণ ও সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১২ জুন) সকালে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে পিটাছড়া চিকিৎসা কেন্দ্রের উদ্যোগে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

পিটাছড়া চিকিৎসা কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পরিচালক মাহফুজ রাসেল’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম সরকারি হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের প্রাক্তন চিকিৎসক প্রফেসর ডা: রওশন মোর্শেদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা ডেজি চক্রবর্তী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কর্মকর্তা ডা: খায়রুল আলম, মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নিটু দেওয়ান ও বেলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রহমত উল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।

কর্মশালায় বক্তারা বলেন, কন্যা থেকে নারীতে উত্তরণের প্রথম ধাপ হল ঋতুমতী হওয়া। এই দৈহিক পরিবর্তনের ফলেই পরিপূর্ণতা পায় নারীর শরীর। কিন্তু বর্তমান আধুনিক এসময়ে দাঁড়িয়েও এই দৈহিক পরিবর্তন নিয়ে কথা বলতে বা লোকসমক্ষে আলোচনা করতে এখনও বিড়ম্বনা বোধ করেন বেশির ভাগ মহিলা। গ্রামাঞ্চলে তো বটেই শহরেও কিছু কিছু এলাকায় মহিলারা এখনও পিরিয়ড নিয়ে ভ্রান্ত ধারণার মধ্য থাকে যা পরোক্ষেভাবে শারীরিক অসুস্থতা ডেকে আনছে।

এখনও ঋতুস্রাবের সময় মান্ধাতার আমলের অস্বাস্থ্যকর কাপড় ব্যবহারের কথা উল্লেখ করে বক্তারা বলেন, যার ফলে নানা সংক্রামক রোগে আক্রান্ত হতে হচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চলে এই বিশেষ সময়ে কাপড়ের ব্যবহার বেশি লক্ষ্য করা যায়। পরিচ্ছন্নতার অভাবে কাপড় থেকে সংক্রমণের সম্ভাবনা বৃদ্ধি পায় প্রায় দ্বিগুণ। এর জেরে মহিলাদের স্বাস্থ্যের ক্ষতি হয়। কখনও কখনও অপরিচ্ছন্নতা ডেকে আনছে অকাল মৃত্যু।

উল্লেখ্য যে, পুন: হচ্ছে হ্যালো হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশনের একটি পাইলট প্রকল্প।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ