• সোমবার, ২০ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
অস্ত্র ফেরত দিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার অনুরোধ- সাধারণ বম জনগোষ্ঠীর মাটিরাঙ্গায় বজ্রপাতে একই পরিবারের ৪জনসহ ৫জন আহত কোয়ান্টাম তার শিক্ষার্থীদের সঠিক শিক্ষাটাই দিচ্ছে : এনটিআরসিএ চেয়ারম্যান সাইফুল্লাহিল আজম বান্দরবানে কেএনএফ’র আস্তানায় অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত কর্মী হত্যার প্রতিবাদে সোমবার রাঙ্গামাটিতে আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধ- ইউপিডিএফ কর্মী হত্যার প্রতিবাদে মানিকছড়িতে ইউপিডিএফের বিক্ষোভ মিছিল মানিকছড়িতে কারিতাসের উদ্যোগে পরিবেশ সুরক্ষা বিষয়ক কর্মশালা  কাপ্তাইয়ে ভোক্তা অধিকার সংরক্ষণের অভিযানে ১০ হাজার টাকা জরিমানা আদায় প্রস্তুত: ২৪ টি ভোট কেন্দ্র,  শেষ মুহূর্তে প্রচারনায় মুখরিত কাপ্তাইয়ের বিভিন্ন জনপদ  লংগদুতে সন্তু গ্রুপ কর্তৃক ইউপিডিএফ সদস্যসহ ২ জনকে গুলি করে হত্যার নিন্দা ও প্রতিবাদ-ইউপিডিএফ রাঙ্গামাটিতে দুর্বৃত্তের গুলিতে ইউপিডিএফ সদস্যসহ নিহত-২ কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক আকিম বম গ্রেপ্তার

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় “দূর্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত

রিপন সরকার,স্টাফ রির্পোটার খাগড়াছড়ি: / ৪০২ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ২০ আগস্ট, ২০২১

খাগড়াছড়ির মাটিরাঙ্গায় “দূর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী (এসওডি)-২০১৯” বাস্তবায়ন ও অবহিকরণ উপলক্ষে এক প্রশিক্ষণ কর্মশালা ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২০আগষ্ট ২০২১ইং) সকাল সাড়ে দশটায় মাটিরাংগা উপজেলা পরিষদের অডিটোরিয়ামে মাটিরাংগা উপজেলা প্রকল্পবাস্তবাায়ন কর্মকর্তা রাজ কুমার শীলের সঞ্চালনায় দিন ব্যাপী এ ককর্মশালা অনুষ্টিত হয়।
দুর্যোগ ব্যবস্হাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে মাটিরাঙ্গা উপজেলা প্রশাসন এ কর্মশালার আয়োজন করেন। এতে সভাপতিত্ব করেন গুইমারা উপজেলা নির্বাহী অফিসার মোঃ তুষার আহমেদ।
খাগড়াছড়ি জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মো:এরফান উদ্দিন’র সঞ্চালনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-আবুল বায়েছ মিয়া যুগ্ন সচিব (প্রশাসন ) দুর্যোগ ব্যবস্হাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।
উপজেলা পর্যায়ে দুর্যোগ বিষয়ক স্থায়ী আদেশাবলী (এসওডি)-২০১৯ যথাযথ বাস্তবায়ন ও অবহিতকরণ প্রশিক্ষণ কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন-মাটিরাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো:রফিকুল ইসলাম।
অন্যান্যের মাঝে মাটিরাঙ্গা উপজেলা সমবায় কর্মকর্তা মো:আমান উল্ল্যাহ,মাটিরাঙ্গা উপজেলা পল্লীউন্নয়ন কর্মকর্তা মো:হুমায়ন পাটোয়ারি,মাটিরাঙ্গা উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা রুবাইয়াত তানিম, মাটিরাঙ্গা উপজেলা প্রকল্পবাস্তবায়ন গুমতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:ফারুক হোসেন লিটন,বেলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:নজরুল ইসলাম,আমতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গনি,তবলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, তাইন্দং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো:হুমায়ুন কবির,মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চন্দ্র কিরন এিপুরা প্রমুখ।

প্রধান আলোচক আবুল বায়েছ মিয়া যুগ্ন-সচিব (প্রশাসন) দুর্যোগ ব্যবস্হাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের জন্মের পর থেকে বিপন্ন মানবতার কল্যাণে যে রাজনৈতিক ইচ্ছাশক্তি ও নেতৃত্বের পরিচয় দিয়েছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের এই ধারাবাহিক প্রচেষ্টা বিগত ৫০ বছরে বাংলাদেশকে একটি দুর্যোগ মোকাবিলায় সক্ষম দেশে পরিণত করেছে। দুর্যোগ ব্যবস্থাপনা স্থায়ী আদেশাবলী (এসওডি) প্রণয়ন ও বাস্তবায়ন, প্রশাসনিক কাঠামো, বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণ, বন্যা আশ্রয়কেন্দ্র, দুর্যোগ সহনীয় ঘর, উপকূলীয় বাঁধ নির্মাণ, মহামারি করোনা মোকাবিলা দুর্যোগ ব্যবস্হাপনা ও এাণ মন্ত্রনালয়ে ব্যাপক কাজ করে যাচ্ছে।
দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালায় মাটিরাঙ্গা উপজেলার ৭টি ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বার সহ উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানগণ উপস্থিত ছিলেন।
প্রশিক্ষণ শেষে মাটিরাঙ্গা উপজেলার বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন, প্রধান আলোচক বায়েছ মিয়া যুগ্ন সচিব (প্রশাসন ) দুর্যোগ ব্যবস্হাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ