• রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম
বিএনপির আগামীর রাজনীতি হবে বাংলাদেশের মানুষ ও তারুণ্যের আশা-আকাঙ্ক্ষা ও প্রত্যাশাকে প্রাধান্য দিয়ে- আমীর খসরু বানভাসিদের জন্য রাজারবাগ দরবার শরীফের মেডিকেল ক্যাম্পেইন খাগড়াছড়িতে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারকে সাত দিনের খাদ্য সামগ্রী বিতরণ করেছে রেড ক্রিসেন্ট আরাফাত রহমান কোকোর স্মৃতি স্মরণে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত কাচালং নদীতে গোসল করতে নেমে এক কিশোরী নিখোজ নবীনগরে উস্তাদ আলাউদ্দিন খাঁ,র ৫২ তম মৃত্যু বার্ষিকী পালন মানিকছড়িতে মারমা কল্যাণ সমিতির মতবিনিময় ও আলোচনা সভা মানিকছড়িতে মারমা ঐক্য পরিষদের মতবিনিময় সভা জেলার ত্রাণ তহবিলে নানিয়ারচর বিএনপির অর্থ জমা লংগদুতে বন্যায় ক্ষতিগ্রস্ত শতাধিক পরিবারের মাঝে ত্রান সামগ্রী বিতরণ করে সেনা জোন লংগদুতে জামায়াতে ইসলামীর কর্মী সম্মেলন অনুষ্ঠিত লংগদুতে ইউপি সদস্য রূপচান,র, পদ ত্যাগের দাবিতে মানববন্ধন

চলতি বছরে সমুদ্রপথে স্পেনে যেতে ৯৫১ জনের মৃত্যু

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার: / ১৫৯ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ৭ জুলাই, ২০২৩

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার 

২০২৩ সালের প্রথম ছয় মাসে সমুদ্রপথে স্পেনে যেতে কমপক্ষে ৯৫১ জন পানিতে ডুবে মারা গেছেন। এর মধ্যে ৪৯ জন শিশু রয়েছে বলে জানিয়েছে একটি পর্যবেক্ষণ দল।

গতকাল বৃহস্পতিবার আয়ারল্যান্ডভিত্তিক বেসরকারি মানবাধিকার সংস্থা কামিনান্দো ফ্রন্টেরাসের প্রকাশিত এক প্রতিবদেনে এসব তথ্য উঠে আসে।

আজ শুক্রবার কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এই খবর জানানো হয়।

সমুদ্রে হারিয়ে যাওয়া ওই সব মানুষ ১৪টি দেশ থেকে স্পেনে যাচ্ছিলেন। দেশগুলো হলো- আলজেরিয়া, ক্যামেরুন, কমোরোস, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, ইথিওপিয়া, গিনি, আইভরি কোস্ট, মালি, মরক্কো, গাম্বিয়া, সেনেগাল, শ্রীলঙ্কা, সুদান, সিরিয়া এবং গাম্বিয়া।

গত ছয় মাসে চারটি ভিন্ন রুটে প্রতিদিন গড়ে পাঁচজন মানুষ মারা গেছেন। রুটগুলো হলো, ক্যানারি আইল্যান্ড রুট, আলবোরান সাগর রুট, আলজেরিয়ান রুট এবং স্ট্রেইট অব জিব্রাল্টার রুট।

সরকারি তথ্যের বরাত দিয়ে পর্যবেক্ষণ দলটি জানায়, এ বছর জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে সমুদ্রে ১৯টি নৌকা নিখোঁজ হয়েছে।

বলা হচ্ছে, ক্যানারি দ্বীপপুঞ্জ দিয়ে স্পেনে প্রবেশের পথে মৃত্যুর সর্বাধিক রেকর্ড হয়েছে। এই পথে ২৮টি ঘটনায় ৭৭৮ জন নিহত হয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরে আলবোরান রুটে দুইটি দুর্ঘটনায় প্রায় ২১ জন নিহত হন। আলজেরিয়ান রুটের আটটি দুর্ঘটনায় ১০২ জন নিহত হন। সর্বশেষ জিব্রাল্টার প্রণালীতে ১১ টি দুর্ঘটনায় ৫০ জন নিহত হন।

এতে আরও বলা হয়, ফেব্রুয়ারি ও জুন মাসে সবচেয়ে বেশি হতাহতের সংখ্যা পাওয়া গেছে। এই সময়ে ২৩৭ ও ৩৩২ জন মানুষ নিহত হয়েছেন।

পার্বত্যকণ্ঠ নিউজ/এম এস 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ