• শনিবার, ২০ জুলাই ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

কালিয়াকৈরে নারী তুমি দূর্বার রুখে দাও ব্রেস্ট ক্যান্সার সেমিনার অনুষ্ঠিত

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধিঃ / ৩৩৩ জন পড়েছেন
প্রকাশিত : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

গাজীপুরের কালিয়াকৈরে ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে গণ সচেতনতার লক্ষ্যে এপেক্সের লেডিস ব্র্যান্ড “ নিনোরোসি ব্রেস্ট ক্যান্সার এ্যাওয়ারনেস ক্যাম্পেইন – ২০২১ ” মঙ্গলবার এপেক্স ফুটওয়্যার লিমিটেড কারখানার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে ।

‘‘ নারী তুমি দূর্বার- রুখে দাও ব্রেস্ট ক্যান্সার ” শীর্ষক সেমিনারে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা আহসানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতালের সিনিয়র মেডিকেল অফিসার ডা. আয়শা সিদ্দিকা লাভনী ।

অনুষ্ঠানে মূলপ্রতিপাদ্য বিষয়ে বলেন , গত একযুগ ধরে প্রতি বছর অক্টোবর মাসে আর্ন্তজাতিক স্তন ক্যান্সার সচেতনতার মাস হিসেবে পালিত হচ্ছে ।

বর্তমান বিশ্বের মহিলাদের মধ্যে স্তন ক্যান্সর সবচেয়ে বেশী । ২০২০ সালে প্রায় ২৩ লাখ নারী এ রোগে আক্রান্ত এবং মারা যায় প্রায় ৬ লাখ ৮৫ হাজার । বাংলাদেশে মহিলাদের মোট শতকরা ১৯ ভাগ স্তন ক্যান্সার ।

শুধু বাংলাদেশে ২০২০ সালে প্রায় ১৩ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং ৬ হাজার ৭৮৩ জন মারা যান । এদেশে প্রতি ৮ জনে একজন নারী তার জীবদ্দশায় স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুকিতে থাকেন । ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ , উপসর্গ ,কারা বেশী ঝুঁকিপূর্ণ , চোখে পর্যবেক্ষণ , হাতে অনুভব ও প্রতিরোধের বিষয়ে ভিডিও চিত্র ও ব্যাপক আলোচনা করা হয়েছে ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন , মো. আজম খাঁন ( জি.এম ফ্যাক্টরি ), মো. হারুন অর রশিদ ( ডি.জি.এম ম্যানুফ্যাকচারিং ) , মো. আরিফুর রহমান ( ডি.জি.এম মানবসম্পদ ও প্রশাসন ), রাজী মুশফেরা ( ডেপুটি ম্যানেজার ব্র্যান্ড ), ইবনে আবু জায়েদ ( হেড অব ব্র্যান্ড ) । সেমিনারে কারখানার ১৫০ জন নারী ষ্টাফ ও শ্রমিক অংশগ্রহণ করেন । শেষে ৫০ জন নারী শ্রমিককে ফ্রী চেকআপ ও চিকিৎসা দেয়া হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ