• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন
শিরোনাম
রাঙ্গামাটিতে উপজাতি সন্ত্রাসী কতৃক মসজিদে হামলার প্রতিবাদে লংগদুতে বিক্ষোভ মিছিল খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩- আহত ৯ খাগড়াছড়ির দীঘিনালার লারমা স্কয়ার দুই পক্ষের বিরোধে বাজারে আগুন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন

সিএইচটি রেগুলেশন ১৯০০ আইন বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে মানিকছড়িতে ইউপিডিএফের অবস্থান ধর্মঘট

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি: / ১২৮ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১০ জুলাই, ২০২৪

আব্দুল মান্নান, স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি:
সিএইচটি রেগুলেশন ১৯০০ সালের আইন প্রথা বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে ইউপিডিএফের উদ্যোগে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে মানিকছড়ি সরকারী গিরিমৈত্রী ডিগ্রি কলেজ সংলগ্ন রাস্তা অবরোধ করে টানা পৌনে ৩ঘণ্টা অবস্থান ধর্মঘট পালন করা হয়েছে।

১০ জুলাই বুধবার সকাল ১০.৪৫ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত চট্টগ্রাম- খাগড়াছড়ি সড়কের মানিকছড়ি সরকারী ডিগ্রি কলেজ সংলগ্ন রাস্তায় ইউপিডিএফ ও তাদের অঙ্গ সংগঠনের অসংখ্য নেতাকর্মীরা আদালত কর্তৃক সিএইচটি রেগুলেশন ১৯০০ প্রথা, রাজা, হেডম‍্যান,কারবারি পদবী বিলুপ্ত এবং পাহাড়িদের প্রথাগত অধিকার বাতিল ষড়যন্ত্রের প্রতিবাদে অবস্থান ধর্মঘট পালন করা হয়।

ইউপিডিএফ মুল সমর্থিত মানিকছড়ি উপজেলা ইউনিটের পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক অংসালার নেতৃত্বে অবস্থান ধর্মঘট কর্মসূচিতে ইউপিডিএফ (মুল), পাহাড়ী ছাত্র পরিষদ, হিল উইমেন্স ফেডারেশন, গনতান্ত্রিক যুব ফোরাম, নারী আত্মরক্ষা কমিটির নেতাকর্মী, সমর্থক, ও সাধারণ পাহাড়ী জনগোষ্ঠী উপস্থিত ছিলেন। নেতাকর্মীরা তাদের বক্তব্যে বলেন, আগামী ১১ জুলাই (আজ) সিএইচটি রেগুলেশন ১৯০০ প্রথা অর্থাৎ হেডম্যান, কারবারি, আইনটি বাতিলের অংশ হিসেবে আদালতে উঠবে! এটি বাতিল করা যাবে না। এটি পাহাড়ি জনগোষ্ঠীর শেষ অস্তিত্বের রক্ষার আন্দোলন।

উল্লেখ্য আগামীকাল সুপ্রিম কোর্ট কর্তৃক সিএইচটি রেগুলেশন ১৯০০ প্রথা বাতিল শুনানির রায় ঘোষণার কথা রয়েছে। পৌনে ৩ ঘণ্টাব্যাপি সড়কে অবস্থান ধর্মঘটের কারণে সড়কের দু’পাশে প্রায় শতাধিক গাড়ী আটকে যাত্রী দুর্ভোগ পোহাতে হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ