• রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৯:৪১ পূর্বাহ্ন
শিরোনাম
বোনের বিক্রিত গাছ কাটতে বাঁধা দেয়ায় ভাই আহত, জড়িত সন্দেহে আটক ২ সনাতন ধর্মালম্বীদের পাশে থাকবে রাজবাড়ী জেলা বিএনপি গুইমারায় উপজেলা প্রশাসনের মতবিনিময় সভা বেলকুচিতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বিশ্ব শিক্ষক দিবস ইমামদের ৪৫দিন ব্যাপী প্রশিক্ষণে ইউনিসেফের এইচপিভি ভ্যাকসিনেশন কার্যক্রমের ২ দিনের কর্মশালা উদ্বোধন রাজস্থলী প্রেস ক্লাবের  দ্বিবার্ষিক নির্বাচন সম্পন্ন: সভাপতি আজগর আলী খান  সম্পাদক আইয়ুব চৌধুরী রাজস্থলীতে বিশ্ব শিক্ষক দিবস পালিত ভারতে নবীজির শানে কটূক্তিকারীকর গ্রেফতারের দাবিতে মুহাম্মদপুর এলাকাবাসীর বিক্ষোভ মিছিল বিশ্ব শিক্ষক দিবসে লংগদুতে আলোচনা সভা পাহাড় নিয়ে ষড়যন্ত্র বন্ধ করতে ও শিক্ষক হত্যার প্রতিবাদে মানববন্ধন পিসিসিপি’র শিক্ষার মূল চালিকা শক্তি হলো শিক্ষক… ইউএনও মনজুর আলম গোয়ালন্দে দুই ভাইকে কুপিয়ে হত্যার চেষ্টা

বর্ণাঢ্য আয়োজনে খাগড়াছড়িতে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

ছোটন বিশ্বাস, খাগড়াছড়ি প্রতিনিধি: / ১৪৯ জন পড়েছেন
প্রকাশিত : রবিবার, ৭ জুলাই, ২০২৪

ছোটন বিশ্বাস , খাগড়াছড়ি প্রতিনিধি।। বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানমালার মাধ্যমে আনন্দমুখর পরিবেশে খাগড়াছড়িতে দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়েছে।

রোববার (০৭ জুলাই ২০২৪ইং) সকাল থেকে খাগড়াছড়ি শ্রী শ্রী কেন্দ্রীয় জগন্নাথ মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতা শেষ করে এবং তার পরবর্তীতে বেলা ৪টার দিকে খাগড়াছড়ি শাপলা চত্বর থেকে একটি বর্নাঢ্য রথযাত্রা বের হয়ে খাগড়াছড়ির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পরে লক্ষ্মী-নারায়ণ মন্দিরে এসে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা শেষ করে। এই শোভাযাত্রায় ৫ হাজারেরও অধিক সনাতন ধর্মালম্বীরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আরতি কীর্তন, পূজা অর্চনাসহ নানা আয়োজন। প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়।

সনাতন ধর্মাবলম্বীদের মনে করেন, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর, তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়, জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে প্রতিবছরই বর্ণাঢ্য আয়োজনে রথযাত্রার আয়োজন করে সনাতন ধর্মাবলম্বীরা।

এবং আগামী ১৪ জুলাই ২০২৪ইং উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ