• মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
কাপ্তাই ইফা’তে বিদায় -বরণ সংবর্ধনা অনুুষ্ঠিত  বিলাইছড়িতে বর্ণিল আয়োজনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ফকিরহাটে বাসের সাথে মটরসাইকেলের সংঘর্ষ, শিশুসহ নিহত-২  আওয়ামী লীগের ৭৫ তম জয়ন্তি উদযাপন উপলক্ষে কাপ্তাইয়ে আলোচনা সভা অনুষ্ঠিত খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম এলাকায় আর্থ-সামাজিক উন্নয়নে ইক্ষু, সাথী ফসল ও গুড় উৎপাদন শীর্ষক কর্মশালা খাগড়াছড়িতে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) বিক্রয় কেন্দ্রের শুভ উদ্বোধন অনুষ্ঠিত খাগড়াছড়িতে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত লামা হাসপাতালে এমএসআর মালামাল সরবরাহে ব্যাপক অনিয়ম রাজস্থলীতে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত আলীকদম মারাইংতং পাহাড়ে বেড়াতে এসে মেডিকেল ছাত্রের মৃত্যু পানছড়িতে মানবসেবা ও শিক্ষা কল্যাণ ফাউন্ডেশন এর দ্বিতীয় তম প্রতিষ্ঠা বার্ষিকী ও কৃতি শিক্ষার্থী ২০২৪ অনুষ্ঠিত মেহেদীর রং না মুছতেই বাবার বাড়িতে মেয়ের আত্মহত্যা 

নানা আয়োজনে রাজস্থলীতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

মিন্টু কান্তি নাথ রাজস্থলীঃ / ৭৪ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ৫ জুন, ২০২৪

 

মিন্টু কান্তি নাথ রাজস্থলী(রাঙ্গামাটিঁ)
“করবো ভুমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা,
অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা” প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে রাঙ্গামাটি জেলার রাজস্থলীতে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ জুন) সকাল ১০ টায় রাজস্থলী উপজেলা প্রশাসনের আয়োজনে এবং কারিতাসের অংশগ্রহণে উপজেলা গণমিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস ২০২৪ উদযাপন করা হয়।

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

দেশজুড়ে কমছে বনভূমি ও সবুজ,একটি দেশের পরিবেশ-প্রকৃতি ঠিক রাখতে অন্তত ২৫ ভাগ বনভূমি থাকা দরকার হলেও বাংলাদেশে মোট আয়তনের ১৫ দশমিক ৫৮ শতাংশ এলাকায় বনভূমি রয়েছে।

রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার সজীব কান্তি রুদ্রের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমা।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজস্থলী প্রেস ক্লাবের সভাপতি আজগর আলি খান,ঘিলাছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবার্ট ত্রিপুরা,গাইন্দ্যা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পুচিংমং মারমা,সাংবাদিক হাবীবুল্লাহ মিসবাহ,বাঙ্গালহালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আদোমং মারমা,এসআই মোহাম্মদ মোখলেছুর রহমান।এছাড়াও বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী এবং কারিতাসের উপকারভোগী বৃন্দ।

এতে বক্তারা পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য সকলকে পরিবেশের প্রতি সচেতন হওয়াকে প্রাধান্য দিয়েছেন। বক্তারা বলেন, পরিবেশকে রক্ষা করতে হলে বৃক্ষ নিধন রোধ করতে হবে। সকলকে বেশি বেশি গাছ রোপন করতে হবে। এবং সেগুলোর সঠিকভাবে পরিচর্যা করতে হবে। বিশেষ করে পার্বত্য এলাকার বৃক্ষ নিধন রোধে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসতে হবে। বর্তমানে যেভাবে আমরা গাছ কেটে নিধন করছি সেটা অব্যাহত থাকলে বৈশ্বিক উঞ্চতা বৃদ্ধি পেতে থাকবে আর এর ক্ষতি থেকে আমরা বাঁচতে পারবো না। জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উঞ্চতা থেকে রক্ষা পাওয়ার জন্য আমাদের সবাইকে গাছ কাটা থেকে বিরত থেকে বেশি বেশি গাছ লাগাতে হবে।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন রাজস্থলী উপজেলা কারিতাসে মাঠ কর্মকর্তা মিঃ সাধন কৃষ্ণ চাকমা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ