• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

কাপ্তাইয়ে তনচংগ্যা ও মারমা ভাষার বর্ণমালার উদ্বোধনী অনুষ্ঠানে দীপংকর তালুকদার এমপি

ঝুলন দত্ত, কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি: / ১৪৩ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১ জুন, ২০২৪

 ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সম্প্রদায় যাতে মাতৃভাষায় পড়ালেখা করতে পারে সেই জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ গ্রহণ করেছেন

ঝুলন দত্ত, কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি: 
বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির  সভাপতি ও রাঙামাটির সাংসদ  দীপংকর তালুকদার বলেন, ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর সম্প্রদায় যাতে মাতৃভাষায় পড়ালেখা করতে পারে সেই জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ গ্রহণ করেছেন। তনচংগ্যা সম্প্রদায়ের আলাদা নিজস্ব ভাষা, সংস্কৃতি এবং কৃষ্টি রয়েছে।  মাননীয় প্রধানমন্ত্রী ১৯৯৭ সালে ২ ডিসেম্বর শান্তিচুক্তিতে  তনচংগ্যা সম্প্রদায়কে আলাদা একটি জাতিগোষ্ঠী হিসাবে  স্বীকৃতি দেন। আজ শিক্ষা দীক্ষায় সংস্কৃতিতে তনচংগ্যা সম্প্রদায় পার্বত্য অঞ্চলে একটি বিশেষ স্থান করে নিয়েছে।

তিনি শনিবার ( ১ জুন) সকাল ১০ টায় রাঙামাটি জেলা পরিষদ এর অর্থায়নে কাপ্তাই  ওয়াগ্গা উচ্চ বিদ্যালয়ের সহযোগিতায়   বিদ্যালয়ের মিলনায়তনে এক বছরব্যাপী   তনচংগ্যা ভাষার  বর্ণমালা প্রশিক্ষণের  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

রাঙামাটি জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদার  এর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী,  নব নির্বাচিত উপজেলা পরিষদ  চেয়ারম্যান নাছির উদ্দীন ও ভাইস চেয়ারম্যান সুইপ্রু মারমা, কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সৈয়দ মাহমুদ হাসান এবং  ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তনচংগ্যা।

এসময় স্বাগত বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক সুবিমল তনচংগ্যা। এসময় বাংলাদেশ তনচংগ্যা কল্যান সংস্থা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মৃনাল কান্তি তনচংগ্যা,  কাপ্তাই অঞ্চলের সভাপতি অজিত কুমার তনচংগ্যা সহ তনচংগ্যা কল্যান সংস্থার নেতৃবৃন্দ, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের সদস্য এবং বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

পরে প্রধান অতিথি তনচংগ্যা সম্প্রদায়ের শিক্ষার্থীদের হাতে তনচংগ্যা ভাষার বর্ণমালার বই তুলে দেন। অনুষ্ঠানে তনচংগ্যা ভাষায় দেশের গান পরিবেশন করেন বাংলাদেশ বেতার ও টিভি শিল্পী জ্যাকলিন তনচংগ্যা।

এদিকে একই দিন বেলা ১২ টায় দীপংকর তালুকদার এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চিৎমরম উচ্চ বিদ্যালয়ে  মারমা শিক্ষার্থীদের মারমা বর্ণমালা প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় তিনি বলেন,  মারমা সম্প্রদায়েরও রয়েছে নিজস্ব বর্ণমালা, সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্য। অনেকে মারমা ভাষায় কথা বলতে পারলেও মারমা ভাষার বর্ণমালা লিখতে জানে না। তাই মাননীয় প্রধানমন্ত্রী অন্যান্য ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মতো মারমা সম্প্রদায়ের শিক্ষার্থীরা যাতে তাদের নিজস্ব  বর্ণমালায় লিখতে এবং পড়তে জানে সেই ব্যবস্থা করেছেন।

রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদার, কাপ্তাই উপজেলা পরিষদ এর নব নির্বাচিত চেয়ারম্যান নাছির উদ্দীন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার  ত্রিপুরা, রাঙামাটি জেলা পরিষদ এর সাবেক সদস্য প্রকৌশলী থোয়াইচিং মারমা, চন্দ্রঘোনা থানার ওসি আনছারুল করিম, কাপ্তাই থানার ওসি আবুল কালাম, ৩ নং চিৎমরম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরী এবং ৩২৩ নং চিৎমরম মৌজার হেডম্যান ক্যওসিংমং চৌধুরী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ