• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন
শিরোনাম
কাপ্তাই থানা পুলিশ এর অভিযানে নোয়াখালী এবং ফেনী হতে গ্রেফতারী পরোয়ানাভুক্ত দুই আসামি গ্রেফতার রাজস্থলী উপজেলা পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্বভার গ্রহণ রাজারহাটে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শনে কুড়িগ্রামের এমপি কাপ্তাইয়ে নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানদের বরণ ও বিদায় মামলায় কেউ জেলে বাকীরা পলাতক, ফাঁকা পেয়ে দুই গেরস্তের বাড়ি লুট কাপ্তাই সড়ক দূর্ঘটনায় বন প্রহরী নিহত কাপ্তাই মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত  সাজেকে বিদেশি মদসহ আটক ৫ গুইমারায় সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ আহত ২০ আশংকা জনক-২ খাগড়াছড়িতে মোটর সাইকেল এ প্রাণ গেলো যুবকের ঈদের ছুটিতে আলুটিলা সহ বিভিন্ন পর্যটন কেন্দ্র গুলোতে বেড়েছে পর্যটক সমাগম বাঘাইছড়িতে আঞ্চলিক দলের গোলাগুলিতে শান্তি পরিবহনের সুপারভাইজার নিহত

গুইমারায় ঘূর্ণিঝড় রেমালের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়ানোর লক্ষ্যে উপজেলা প্রশাসনের সতর্ক বার্তা জারি

মোঃ সালাউদ্দিন, বিশেষ প্রতিনিধি / ৭৬ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ২৭ মে, ২০২৪

 

মোঃ সালাউদ্দিন:- বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় রেমালের কারনে রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটতে পারে, সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়ানোর লক্ষ্যে গুইমারা উপজেলায় পাহাড়ের পাদদেশে থাকা ঝুঁকিপূর্ণ বসবাসকারী লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়াসহ অতিবর্ষন জনিত দুর্যোগ সতর্কতা অবলম্বনের জন্য সকল ইউনিয়নে জরুরি মাইকিং করা।

দুর্যোগ ব্যবস্থাপনায় (কমিটি গঠন ও কার্যাবলী) বিধিমালা ২০১৫ এর ৩৬ এর আওতায় ইউনিয়ন কমিটি কর্তৃক প্রস্তুতকৃত ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর পুর্নাঙ্গ তালিকা এবং অবস্থান মানচিত্র সমন্বিত করা। জরুরি মুহুর্তে কোনো একটি নির্দিষ্ট এলাকার মানুষকোন নিরাপদ কেন্দ্রে বা আশ্রয় কেন্দ্রে আশ্রয় গ্রহণ করবে তার তালিকা প্রকাশ করা । একইসাথে কেন্দ্র গুলোর সেবামূলক ও নির্দিষ্ট নিরাপত্তা মুলক কাজের জরুরি দায়িত্ব বন্টন করা। তারী লক্ষ্যে রবিবার (২৬ মে) বিকালে গুইমারা উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে উপজেলা নির্বাহী অফিসার রাজীব চৌধুরীর সভাপতিত্বে এক জরুরি সভার আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমা, গুইমারা থানার এসআই (নিঃ) জহিরুল ইসলাম,সদর ইউনিয়নের চেয়ারম্যান নির্মল নারায়ণ ত্রিপুরা, গুইমারা গভমেন্ট হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ বাবলু হোসেন, বন বিভাগের জালিয়াপাড়া রেঞ্জ কর্মকর্তা মোঃ মোহসিন, হাফছড়ি ইউনিয়নের ৬নং ওয়ার্ডের সদস্য মোঃ সানাউল্লাহ সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ।

উক্ত সভায় উপজেলার তিনটি ইউনিয়নে তিনটি আশ্রয় কেন্দ্র ঘোষণা করা হয়। তারমধ্যে গুইমারা গভমেন্ট হাই স্কুল, জালিয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সিন্দুকছড়ি উচ্চ বিদ্যালয়, আশ্রয় কেন্দ্র গুলো তত্বাবধানের দায়িত্ব পালন করবেন স্ব-স্ব ইউনিয়নের চেয়ারম্যান গন। তদারকি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন মোঃ আমানউল্লাহ খাঁন উপজেলা সমবায় অফিসার, রুহুল আমিন কুদ্দুস উপ-সহকারি প্রকৌশলী (এলজিইডি) , মোঃ মজিবুর রহমান উপ-সহকারি কৃষি অফিসার।

পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ বসবাসকারী লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া এবং অতিবর্ষন জনিত দুর্যোগ সতর্কতা অবলম্বনের জন্য মাইকিং করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই সাথে আশ্রয় কেন্দ্রর তত্বাবধায়ক ও তদারকি কর্মকর্তা গণকে দুর্যোগকালীন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ করেন (ইউএনও) রাজীব চৌধুরী। পাশাপাশি দুর্যোগ ব্যবস্থাপনায় ফায়ার সার্ভিস, মেডিকেল টিম গঠন সহ একটি তথ্য কেন্দ্র খোলা হয়েছে।

দুর্যোগ কালীন দুর্যোগ ব্যবস্থাপনায় গুইমারা থানায় দুইটি টিম গঠন করা হয়েছে, এসআই, এ এসআই সহ দশ জন করে দুই দলে মোট বিশ জন পুলিশ সদস্য রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ