• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ, বরকল উপজেলায় কমিটি ঘোষণা রামগড়ে বিজিবি ও পুলিশের যৌথ অভিযানে ভারতীয় পণ্যসহ আটক ২ লক্ষ্মীছড়ি কলেজে শিক্ষক পরিষদ গঠন সেনাবাহিনী ও বিদ্যানন্দের উদ্যোগে “এক টাকায় বাজার”  প্রায় ২ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে কেপিএম মিল গুইমারা উপজেলা বিএনপির আংশিক কমিটি গঠিত খাগড়াছড়িতে বই পড়া কর্মসূচি-২৪ সম্পন্ন রাঙামাটিতে নার্সিং শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি শেরপুরে হামলা ভাংচুর লুটপাট ও প্রাণনাশের হুমকির বিচার চেয়ে সংবাদ সম্মেলন খাগড়াছড়িতে গণপিটুনিতে যুবক নিহত-পরিকল্পিত হত্যাকাণ্ড দাবি এলাকাবাসীর গোয়ালন্দে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের মানববন্ধন  বাঙ্গালহালিয়াতে ব্যবসায়ীদের উদ্যোগে বিশ্বকর্মা পূজা সম্পন্ন

ভূমি জালিয়াতির বিচারের দাবীতে সাবেক সরকারি কর্ম কর্তা মো: ইসহাক উদ্দিনের বিরুদ্ধে গুইমারাতে সাংবাদিক সম্মেলন

মোঃ সালাউদ্দিন, বিশেষ প্রতিনিধ: / ৩২৯ জন পড়েছেন
প্রকাশিত : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩

প্রতারক মোঃ ইসহাক উদ্দিনের বিরুদ্ধে সাংবাদিক সম্মেলন

মোঃ সালাউদ্দিন বিশেষ প্রতিনিধ:

সাবেক সরকারি কর্মকর্তা মোঃ ইসহাক উদ্দিন পিতা মৃত মো: নুরুজ্জামান সাং-মিস্ত্রিপাড়া উপজেলা-মাটিরাঙ্গা জেলা-খাগড়াছড়ির বিরুদ্ধে ভূমি সংক্রান্ত পতারনা এবং ভূমির সীমানা,চৌহদ্দী চিহ্নিত করণ নিয়ে মানুষকে প্রাণ নাশের হুমকি এবং জোর পূর্বক ভূমি দখল ও জালজালিয়াতীর মাধ্যমে ভূমি আত্মসাতের অভিযোগ করে বিচারের দাবীতে গুইমারার জালিয়াপাড়াতে সাংবাদিক সম্মেলন করেছে,রাংলা মারমাসহ ভূক্তভোগী ৯টি পরিবার।

মঙ্গলবার(১২ডিসেম্বর২০২৩) জালিয়াপাড়াস্থ হাফছড়ি ইউনিয়ন পরিষদের হলরুমে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে ভূক্তভোগী পরিবারদের পক্ষে প্রতারক মো: ইসহাক উদ্দিনের বিরুদ্ধে ভূমি আত্মসাৎ,প্রভাব বিস্তারসহ নানা অনিয়মের ফিরিস্তি তুলে ধরে লিখিত অভিযোগ পাঠ করেন মো: জহিরুল ইসলাম।
ভুক্তভোগি পরিবাররা সাংবাদিক সম্মেলনে লিখিত অভিযোগ করে বলেন,‘খাগড়াছড়ি গুইমারা উপজেলার ২২৭নং হাফছড়ি মৌজার হোল্ডিং নং-৬০/ক যাহার দাগ নং ৮৬ অর্ন্তভুক্ত নামজারী মামলা নং ৪২/৯৫ইং দলিল বন্ড নং ৭০/৯৭ইং ৪(চার) একর, নামজারী মামলা নং ১৬৩/১২ইং দলিল বন্ড নং ১৭৪/১২ইং ১ (এক) একর দুই নামে সর্বমোট ৫ একর ভূমি খাগড়াছড়ি পার্বত্য জেলা প্রশাসকের আদেশ মুলে রাংলা মারমার নিকট হতে ক্রয় সূত্রে মালিকানা লাভ করে জয়নাল আবেদীন ও মোঃ ইসহাক উদ্দিন।

তদন্ত কালে স্থানীয় সূত্রে উপস্থাপনকৃত কাগজপত্র মূলে দেখা যায়,ক্রয় সূত্রে মালিকানা স্বত্বে মোঃ ইসহাক উদ্দিন গুইমারা উপজেলার ২২৭নং হাফছড়ি মৌজার ৬০/ক নং হোল্ডিং এ ৮৬ নং দাগের ৪ একর রেকর্ড ভুক্ত ৩য় শ্রেণীর জমি হইতে ২০/৪/১৬ইং তারিখে ০.৪০ শতক ৬-০১-১৯ইং তারিখে ৫শতক ২৮-৩-১৭ ইং তারিখে ০.২০ শতক সর্বমোট ০.৬৫ শতক একর ৩য় শ্রেণীর ভূমি বিক্রি করে মোঃ আব্দুল আলীম ও কুলসুম বিবির কাছে। বিক্রিত ভুমির দলিলে উল্লেখিত চৌহর্দ্দীর সাথে দখলীয় চৌহর্দ্দীর মিল না থাকায় চৌহর্দ্দী সংশোধন করত ভূমি পরিমাপ করিয়া বুঝাইয়া দিবে বলিয়া আশ্বস্ত করেন। পরবর্তীতে সঠিক চৌহর্দ্দী মোতাবেক ভূমি চিহ্নিত করে পরিমাপের মাধ্যমে বুঝাইয়া দিতে তালবাহানা শুরু করে বিক্রেতা মোঃ ইসহাক।

এ বিষয়ে স্থানীয় হেডম্যান কার্বারী, চেয়ারম্যান মেম্বার ও গন্যমান্য ব্যক্তিরা একাধিক বার অনুরোধ করলেও কখনো কর্ণপাত করেনি মোঃ ইসহাক।মোঃ ইসহাকের বিক্রিত ভূমি নিয়ে চার পাশের সীমানা ও চৌহর্দ্দী নিয়ে বিরোধ রয়েছে, যে কোন সময় ঘটতে পারে প্রাণনাশের ঘটনা।

মোঃ ইসহাক উদ্দিন ছিলেন একজন সরকারি কর্মকর্তা চাকরির শুরুতে তেমন কিছু না থাকলেও বর্তমানে সম্পদের পাহাড়,জেলার বিভিন্ন উপজেলায় বিপুল পরিমাণে জমিজমার মালিক। তার প্রতারণার শিকার জেলার অনেকেই।
মোঃ ইসহাক উদ্দিন পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউপিডিএফের হুমকি দেওয়ার ব্যপারেও কথা বলে এলাকার সাধারণ মানুষ। যেকোনো সময় ঘটতে পারে সাম্প্রদায়িক দাঙ্গা সহিংসতা,নষ্ট হতে পারে স্থানীয় পাহাড়ি বাঙ্গালির মেলবন্ধন। গত কিছু দিন আগে হাফছড়ি ইউনিয়ন পরিষদের সামনে মোঃ ইসহাকের সাথে দেখা হয় ভূমি ক্রেতা মোঃ আব্দুল আলীমের ক্রয়কৃত ভুমি বুঝাইয়া দিতে বলতে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়।

এক পর্যায়ে মোঃ আব্দুল আলীমের ক্রয়কৃত ভূমি বুঝিয়ে দিবে না বলে চুরান্ত সিদ্ধান্ত দেয় মোঃ ইসহাক। বিভিন্ন পর্যালোচনায় দেখা যায় প্রতারণার উদ্দেশ্যে জাল জালিয়াতি করে মোঃ ইসহাক। ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন ২০২৩ এর ৬ ও ৯ ধারায় মামলার খবর পাওয়া যায়, মামলা নং- ৫৬৭/২৩ স্থানীয় সূত্রে সার্বিক পর্যালোচনায় দেখা যায় প্রতারণার উদ্দেশ্যে জাল জালিয়াতির কারণে র্দীঘ ৮বছরেও বিক্রিত ভূমি বুঝিয়ে দেয়নি মোঃ ইসহাক। এলাকার শান্তি শৃঙ্খলা ও সম্প্রতী বজায় রাখতে সমস্যা সমাধানের লক্ষ্যে আইনের সহায়তায় দ্রুত মোঃ ইসহাককে গ্রেফতার পূর্বক বিচারের আওতায় আনার দাবী করেন স্থানীয়রা।

এ বিষয়ে জানতে চাইলে ২নং হাফছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মংশে চৌধুরী ও ১নং ওয়ার্ডের সদস্য মোঃ ইউনুস হাওলাদার বিষয়ের সত্যতা নিশ্চিত করেন। মৃত জয়নাল আবেদীনের ছেলে জৈনক মোঃ জাকির হোসেন বলেন, ‘আমার বাবা ক্রয় সূত্রে মালিক আমরা এক একরের মালিক, মোঃ ইসহাক উদ্দিন চার একরের মালিক আমার দাবি এক একর, মোঃ ইসহাক উদ্দিনের দাবি রাংলা মারমার দখলীয় সকল ভূমি, রাংলা মারমাসহ ক্রেতা ও প্রতিবেশীরা চায় সঠিক চৌহর্দ্দী মোতাবেক  সকলে ভোগ দখলে থাকতে এতে বারংবার বাধা সৃষ্টি করে মোঃ ইসহাক উদ্দিন। এই বক্তব্যের সাথে একমত পোষণ করেন ক্রেতা আব্দুল আলীম, কুলসুম বিবি ও এলাকার লোকজন।

অভিযুক্ত মোঃ ইসহাক বলেন,৩০বছর আগে রাংলা মারমার নিকট থেকে ৪ একর রের্কডীয় ভুমি ক্রয় করেছিলাম এবং খাস জায়গা ক্রয় করেছিলাম ৪ একর। এছাড়াও অপর এক ব্যক্তি থেকে ১একরসহ মোট ৯একর জায়গা ক্রয় করেছিলাম। একটি মহল আমার জায়গাটি আত্মসাত করার উদ্দেশ্যে পায়তারা করছে এবং আমার বিরুদ্ধে বিভিন্ন জায়গায় অভিযোগ করছে। আমিও আদালতে তাদের বিরুদ্ধে মামলা করেছি যা প্রক্রিয়াধীন রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ