• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৩ অপরাহ্ন
শিরোনাম
পানছড়িতে সম্প্রীতি সমাবেশ বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে রুমা জোন কমান্ডারের মতবিনিময় সভা অনুষ্ঠিত ১০ম গ্রেডের দাবীতে লামার ৮৫টি বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মানববন্ধন লংগদুতে উপজেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি কমিটি সভা ভারী বৃষ্টির পানির কারণে তলিয়ে গেছে রাজগঞ্জের ঝাঁপা বাঁওড় অসাম্প্রদায়িক চেতনার সুদৃঢ় বন্ধনে মানিকছড়িতে সম্প্রীতি সভা কাপ্তাইয়ে সকলের মধ্যে যেই সম্প্রীতি আছে, সেটা ধরে রাখতে হবে- ইউএনও মো মহিউদ্দিন  সিএনজি ধর্মঘটে কাপ্তাইয়ে দূর্ভোগ চরমে  ক্ষতিগ্রস্তদের সহযোগীতা ও জড়িতদের বিচারের আওতায় আনা হবে; দীঘিনালায় তথ্য উপদেষ্টা নাহিদ পাহাড় ও সমতল সব মিলে বাংলাদেশ, পাহাড়ে সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত সহায়তা দেওয়ার আশ্বাস-নাহিদ ইসলাম বড়ধুল ইউনিয়নের বিএনপি অঙ্গ সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক স্মরণসভা পথ র‍্যালী রাজবাড়ীতে ফেনসিডিল ও গাঁজা সহ গ্রেপ্তার-১, মোটরসাইকেল জব্দ

রামগড় বাসীর স্বপ্ন পুরণ, প্যাসেঞ্জার টার্মিনাল উদ্বোধন কাল

স্টাফ রিপোর্টার: / ২৫৩ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩

স্টাফ রিপোর্টার:

বহুল প্রত্যাশিত খাগড়াছড়ির রামগড় স্থলবন্দর ১৪ নভেম্বর উদ্বোধন হতে যাচ্ছে। দেশের ১৫তম এবং পার্বত্য চট্টগ্রামের প্রথম এ স্থলবন্দর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ স্থলবন্দর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রামগড় স্থলবন্দর উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. সরওয়ার আলম।

উদ্বোধন হলেও এখনি কার্যক্রম চালু হচ্ছে না জানিয়ে সরওয়ার আলম বলেন, “লোক পারাপার কার্যক্রম চালু করতে ইমিগ্রেশন বিভাগ পুরোপুরি প্রস্তুত। তবে ভারতের সাবুম ইমিগ্রেশন প্রস্তুত হতে আরও এক থেকে দুই মাস লাগতে পারে।

“সীমান্ত জটিলতার যে সমস্যা ছিল এরই মধ্যে তার সমাধান হয়েছে। বন্দরের প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণসহ অন্যান্য উন্নয়ন কাজের জন্য প্রায় ২০০ কোটি টাকার টেন্ডার হয়েছে। ডিসেম্বরে এ প্রকল্পের কাজ শুরু হতে পারে।” খাগড়াছড়ি চেম্বার অব কর্মাসের সভাপতি কংজরী চৌধুরী বলেন, “রামগড় স্থলবন্দর শুধু প্রশস্তকরণ প্রকল্পের কাজ চলছে বলে পার্বত্য চট্টগ্রামের জন্যই নয়; আর্ন্তজাতিকভাবে দুই দেশ লাভবান হবে। ভারতের সেডান সিস্টারর্স রাজ্যগুলোর সঙ্গে সড়ক যোগাযোগ তৈরি হবে।

১৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ সেতুটি ২০২১ সালের ৯ মার্চ দুদেশের প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উদ্বোধন করেন। পরে ১৫ কোটি টাকা ব্যয়ে রামগড় ইমিগ্রেশন ভবন ও বিজিবি চেক পোস্টের কাজ সম্পন্ন হলে কিছু লোকবল নিয়োগ দেওয়া হয়। এলাকায় প্রধান সড়কে রোড লোড খেল প্রকল্পের কাজও শেষ হয়েছে। এ ছাড়া এক হাজার ১০৭ কোটি টাকা ব্যয়ে বারৈয়ারহাট-হেঁয়াকো- রামগড় সড়ক, জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারতের সেভেন সিস্টার্স খ্যাত দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্য ত্রিপুরা, মেঘালয়, আসাম, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং অরুণাচলের বাণিজ্যিক সম্পর্ক সঙ্গে সম্প্রসারণের লক্ষ্যে রামগড় ও ত্রিপুরার সাব্রুম স্থলবন্দর চালুর উদ্যোগ নেয় দুই দেশ। চট্টগ্রাম সমুদ্র বন্দর ব্যবহার করে এ স্থলবন্দর দিয়ে পণ্য আনা-নেওয়ার কাজ চলবে। স্থলবন্দর চালুর লক্ষে রামগড়ে মহামুনি এলাকায় ৪১২ মিটার দৈর্ঘ্য এবং ১৪ দশমিক

এরই মধ্যে জাইকার তত্ত্বাবধানে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে বারৈয়ারহাট-হেঁয়াকো- রামগড় সড়ককে যুক্ত করতে আটটি সেতু ও ৮০ মিটার প্রন্থের বাংলাদেশ-ভারত মৈত্রী আটটি কালভার্ট নির্মাণ সম্পন্ন হয়েছে। একই সেতু-১ নামে একটি সেতু নির্মাণ করেছে প্রকল্পের আওতায় রামগড়ের ফেনীরকূল ভারত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ