• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৩ অপরাহ্ন
শিরোনাম
পানছড়িতে সম্প্রীতি সমাবেশ বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে রুমা জোন কমান্ডারের মতবিনিময় সভা অনুষ্ঠিত ১০ম গ্রেডের দাবীতে লামার ৮৫টি বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মানববন্ধন লংগদুতে উপজেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি কমিটি সভা ভারী বৃষ্টির পানির কারণে তলিয়ে গেছে রাজগঞ্জের ঝাঁপা বাঁওড় অসাম্প্রদায়িক চেতনার সুদৃঢ় বন্ধনে মানিকছড়িতে সম্প্রীতি সভা কাপ্তাইয়ে সকলের মধ্যে যেই সম্প্রীতি আছে, সেটা ধরে রাখতে হবে- ইউএনও মো মহিউদ্দিন  সিএনজি ধর্মঘটে কাপ্তাইয়ে দূর্ভোগ চরমে  ক্ষতিগ্রস্তদের সহযোগীতা ও জড়িতদের বিচারের আওতায় আনা হবে; দীঘিনালায় তথ্য উপদেষ্টা নাহিদ পাহাড় ও সমতল সব মিলে বাংলাদেশ, পাহাড়ে সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত সহায়তা দেওয়ার আশ্বাস-নাহিদ ইসলাম বড়ধুল ইউনিয়নের বিএনপি অঙ্গ সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক স্মরণসভা পথ র‍্যালী রাজবাড়ীতে ফেনসিডিল ও গাঁজা সহ গ্রেপ্তার-১, মোটরসাইকেল জব্দ

প্রধানমন্ত্রীর উপহার বদলে দিয়েছে দীঘিনালার গৃহহীন মানুষের জীবন

মোঃ মহাসিন মিয়া, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)। / ২৬৪ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩

মোঃ মহাসিন মিয়া, স্টাফ রিপোর্টার (খাগড়াছড়ি)

খাগড়াছড়ি পার্বত্য জেলার দীঘিনালা উপজেলার গৃহহীন মানুষের জীবনমান বদলে দিয়েছে আশ্রয়ন প্রকল্প। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর হয়েছে তাঁদের সুরক্ষিত ও নিরাপদ ঠিকানা। শুধু তাই নয়, মাটিসহ ঘরের মালিকানা পেয়ে এখন তাঁরা স্বাবলম্বী হওয়ার পথে।

উপজেলার বেতছড়ি পশ্চিম পাড়া আশ্রয়ন প্রকল্পের উপকার ভোগী বিধবা নারী মাজেদা বেগম (৬২) জীবনের গল্পটা আশ্রয়ন প্রকল্পের ঘর পেয়ে যেন বদলে গেছে৷ জায়গা-জমি না থাকায় পরের জায়গায় পরিত্যক্ত ঘরে থাকতেন। প্রধানমন্ত্রীর উপহার জমিসহ আধপাকা ঘর পেয়ে একমাত্র ছেলের সামান্য রোজগারে সাচ্ছন্দ্যে জীবনযাপন করছেন এখন।

একই অভিব্যক্তি মেরুং ঝুরঝুড়ি পাড়া আশ্রয়ন প্রকল্পের আওতায় উপকার ভোগী দিনমজুর মো. নুরুল ইসলাম ও মো. ওসমান গনির। কোনোমতে টেনেটুনে সংসার চললেও জমিজমা নেই তাঁদের। বিনামূল্যে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাবেন কোনোদিন কল্পনাও করেননি। আশ্রয়ন প্রকল্পে ঘর পেয়ে দারুণ খুশি তাঁরা।

কিছুদিন পূর্বেও যাঁদের ছিলোনা মাথাগোঁজার ঠাই, তাঁরাও রঙিন টিন আর আধপাকা ঘরে বসবাস করছেন। দুইশতক জায়গাসহ ঘরের মালিক হওয়ায় নতুন স্বপ্ন দেখতে শুরু করেছেন আশ্রয়ন প্রকল্পে বসবাসরত বাসিন্দারা।

পাশাপাশি বিশুদ্ধ খাবার পানি, ঘরের বিদ্যুৎ, মসজিদ ও শিশুশিক্ষা ব্যবস্থাসহ স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থার পাশাপাশি প্রান্তিক এ জনগোষ্ঠীর জীবন মানোন্নয়নে বিভিন্ন প্রকল্পের আওতায় সুযোগ-সুবিধা পৌঁছে দেয়া হয়েছে এবং উপজেলা প্রশাসন এ প্রকল্পের আওতায় উপকার ভোগীদের সবসময় খোঁজখবর রাখছেন বলে জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আরাফাতুল আলম।

ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো সহ এ প্রকল্পের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মানোন্নয়ন ঘটবে বলে মনে করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি মো. কাশেম।

উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের আশ্রয়ন প্রকল্পের আওতায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পর্যায়ে বেতছড়ি পশ্চিম পাড়া শিবিরে ৬০ ও মেরুং ঝুরঝুড়ি পাড়ায় ৪২টি সহ এপর্যন্ত মোট ১ হাজার ৯৮টি পরিবারকে জমিসহ আধপাকা ঘর দেয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আবদুস সালাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ন প্রকল্পের আওতায় জমিসহ আধাপাকা ঘর পেয়ে অতন্ত্য আনন্দিত পরিবারগুলো। মনোরম পরিবেশে গড়ে ওঠা এসব আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে অনেক দুস্থ মানুষের কষ্টের জীবনের ইতি ঘটবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ