• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩০ অপরাহ্ন
শিরোনাম
পানছড়িতে সম্প্রীতি সমাবেশ বিভিন্ন সম্প্রদায়ের নেতৃবৃন্দের সাথে রুমা জোন কমান্ডারের মতবিনিময় সভা অনুষ্ঠিত ১০ম গ্রেডের দাবীতে লামার ৮৫টি বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মানববন্ধন লংগদুতে উপজেলা প্রশাসনের উদ্যোগে সম্প্রীতি কমিটি সভা ভারী বৃষ্টির পানির কারণে তলিয়ে গেছে রাজগঞ্জের ঝাঁপা বাঁওড় অসাম্প্রদায়িক চেতনার সুদৃঢ় বন্ধনে মানিকছড়িতে সম্প্রীতি সভা কাপ্তাইয়ে সকলের মধ্যে যেই সম্প্রীতি আছে, সেটা ধরে রাখতে হবে- ইউএনও মো মহিউদ্দিন  সিএনজি ধর্মঘটে কাপ্তাইয়ে দূর্ভোগ চরমে  ক্ষতিগ্রস্তদের সহযোগীতা ও জড়িতদের বিচারের আওতায় আনা হবে; দীঘিনালায় তথ্য উপদেষ্টা নাহিদ পাহাড় ও সমতল সব মিলে বাংলাদেশ, পাহাড়ে সাম্প্রতিক সহিংসতায় ক্ষতিগ্রস্ত সহায়তা দেওয়ার আশ্বাস-নাহিদ ইসলাম বড়ধুল ইউনিয়নের বিএনপি অঙ্গ সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক স্মরণসভা পথ র‍্যালী রাজবাড়ীতে ফেনসিডিল ও গাঁজা সহ গ্রেপ্তার-১, মোটরসাইকেল জব্দ

পিসিসিপি’র কেন্দ্রীয় সভাপতি শাহাদাত হোসেন কায়েস, সাধারণ সম্পাদক মো: হাবীব আজম

স্টাফ রিপোর্টার / ২২১ জন পড়েছেন
প্রকাশিত : শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

স্টাফ রির্পোটার:

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি`র কেন্দ্রীয় সভাপতি শাহাদাত হোসেন কায়েস, সাধারণ সম্পাদক মো: হাবীব আজম ও সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ নির্বাচিত হয়। উক্ত কেন্দ্রীয় সম্মেলন উপলক্ষে আজ শনিবার ১১ নভেম্বর  আলোচনা সভা খাগড়াছড়ি শহরের অফিসার্স ক্লাবে সকাল ১২.০০টায় অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল ১১.৩০ টায় শহরের চেঙ্গী স্কয়ার মোড় থেকে নেতাকর্মীরা বর্ণাঢ্য র‍্যালী নিয়ে সম্মেলনে যোগদান করেন।

‘সম্মেলন শুরু হয় জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন এর মাধ্যমে।’

উক্ত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ পিসিএনপি’র কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে স্মরণাতিতকাল যাবত বসবাসরত বাঙালি জনগোষ্ঠী শিক্ষাক্ষেত্রে ক্রমশ পিছিয়ে পড়ছে। আবহমানকাল ধরে বাঙালিদের প্রতি উদাসীনতা, আঞ্চলিক রাজনৈতিক দলের বৈরীতা, চরম শিক্ষা বৈষম্য, অসহনীয় দারিদ্রতার কষাঘাতে জর্জরিত বাঙালিরা উঠে আসতে পারছে না। অপরদিকে শিক্ষা সম্প্রসারণে সরকারের সকল সুযোগ সুবিধা ভোগ করছে উপজাতীয়রা। তাদের জন্য কোটা ব্যবস্থা চালু আছে এবং চাকুরী কর্মসংস্থান সৃষ্টির সকল পথ উন্মুক্ত করা হয়েছে। ফলে সব দিক থেকে উঠে আসছে শুধুমাত্র উপজাতীয়রা। মূল স্রোতধারার অধিবাসীদের পেছনে ফেলে বাংলাদেশ তথা পার্বত্য চট্টগ্রামের অভিবাসী উপজাতীয় জনগোষ্ঠীর এরূপ এগিয়ে যাওয়ার নজীর বিশ্বে বিরল।’

তিনি বলেন, উপজাতীয় জনগোষ্ঠির জন্য চাকুরী ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিশেষ সুযোগ সুবিধা সৃষ্টি করা হয়েছিল তা অব্যাহত রাখা হয়েছে। অথচ বাঙালিদের জন্য এইরকম কোন বিশেষ সুযোগ সুবিধা রাখা হয়নি। পার্বত্য চট্টগ্রামে যে সব বাঙালি বসবাস করে তাদের শতকরা ৯৫ ভাগ রয়েছে দারিদ্র সীমার নীচে। লেখাপড়ার ক্ষেত্রে বাঙালিরাই সবচেয়ে বেশি অনগ্রসর।

তিনি আরো বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে উপজাতিরা পিছিয়ে পড়া জনগোষ্ঠী বলে সুযোগ সুবিধা পাচ্ছে, অথচ পাহাড়ের বাঙালীরাও বর্তমানে উপজাতিদের থেকে আরো বেশী পিছিয়ে পড়া জনগোষ্ঠী। কিন্তু পাহাড়ের বাঙালি ছাত্রছাত্রীদের প্রতি কারো নজর নেই। তাই জনসংখ্যা অনুপাতে সর্বক্ষেত্রে পার্বত্য বাঙালী ছাত্রছাত্রীদের সাংবিধানিক অধিকার আদায়ে ছাত্র সমাজকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সম্মেলন বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আসাদুল্লাহ্ আসাদ এর সভাপতিত্বে উক্ত সম্মেলনের উদ্বোধন করেন পিসিসিপি’র কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি আতাউর রহমান, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের সম্মেলনের প্রধান নির্বাচন কমিশনার ও মনিটরিং কমিটির আহ্বায়ক শেখ আহম্মেদ রাজু, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিসিএনপি’র কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো: আলমগীর কবির, সহ- সভাপতি অধ্যক্ষ আবু তাহের, আব্দুল হামিদ রানা,যুগ্ন সম্পাদক আব্দুল মজিদ, এ এস এম মাসুম রানা, সাংগঠনিক সম্পাদক আনিসুজ্জামান ডালিম, বান্দরবান জেলা সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, পিসিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ও বাঘাইছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান মো: আব্দুল কাইয়ুম, চট্টগ্রাম মহানগর সাধারণ সম্পাদক এম এ আমিন।

মহিলা পরিষদের কেন্দ্রীয় সভাপতি সালমা আহম্মেদ মৌ, খাগড়াছড়ি জেলা সভাপতি হাসিনা আক্তার, সাধারণ সম্পাদক জোহরা খাতুন সহ পিসিএনপি, পিসিএমপি ও পিসিসিপি’র কেন্দ্রীয় জেলা ও উপজেলার বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে দ্বিতীয় অধিবেশনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান পিসিসিপি’র বর্তমান কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করেন। এসময় তিনি বলেন অনেকে বিভ্রান্ত তৈরি করার চেষ্টা করছে আপনারা কোন কারো কান কথা বা অনলাইন কমিটিতে কান দিবেন না।

সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ পিসিসিপি’র নির্বাচন কমিশনার ও সম্মেলন বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে নির্বাচিত কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দদের নাম ঘোষণা করেন পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের সম্মেলনের প্রধান নির্বাচন কমিশনার ও মনিটরিং কমিটির আহ্বায়ক শেখ আহম্মেদ রাজু, এসময় কেন্দ্রীয় সভাপতি শাহাদাত হোসেন কায়েস, সাধারণ সম্পাদক মো: হাবীব আজম ও সাংগঠনিক সম্পাদক রাসেল মাহমুদ এর নাম ঘোষণা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ