• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
মাটিরাঙায় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাঁড়ালেন ইউএনও আলীকদম সেনা জোন (৩১ বীর) কর্তৃক ২,৬৬,৬০৫ টাকা আর্থিক অনুদান প্রদান নিজের কণ্ঠস্বর বিক্রি করে সফলতা অর্জন রামগড়ে বাগান শ্রমিকের মরদেহ উদ্ধার রামগড় কৃষি গবেষণা কেন্দ্রের জঙ্গলে পড়েছিল শ্রমিকের মরদেহ কাপ্তাইয়ে পাহাড় ধ্বসের  আজ ৭ বছর : এখনোও ঝুঁকিতে বসবাস করছে বহু মানুষ রাজধানীর পল্টনে বহুতল ভবনে আগুন চট্রগ্রামে শপথ নিলেন রাজস্থলী উপজেলার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা পাংশায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ৬ আসামি গ্রেপ্তার  রামগড় ৪৩ বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ কাপ্তাই নতুনবাজার আনন্দ মেলা গরুর বাজার: পাহাড়ি গরুর চাহিদা বেশী ক্রেতাদের কাপ্তাই সেনা জোনের উদ্যোগে  বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

ভারতে বাড়ছে নিপাহ ভাইরাস, মৃত্যু ৬

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ২০৬৩ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৫ সেপ্টেম্বর, ২০২৩

ভারতের কেরালা রাজ্যে দ্রুত বাড়ছে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব। এ ভাইরাসে আক্রান্ত হয়ে গত দুই দিনে ৬ জনের মৃত্যু হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানিয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) জানিয়েছে, গতকাল তারা কেরালা রাজ্য সরকারের অনুরোধ নিপাহ ভাইরাসের বিরুদ্ধে লড়াইকারী অ্যান্টিবডি সরবরাহ করেছে।

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল, আরএমএল হাসপাতাল এবং নিমহান্সের বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি পাঁচ সদস্যের কেন্দ্রীয় দল এখন কেরালায় অবস্থান করছেন এবং পরিস্থিতির পর্যালোচনা করছেন। ইতিমধ্যে দক্ষিণ এশিয়ার প্রথম বায়োসেফটি লেভেল থ্রি কনটেইনমেন্ট মোবাইল ল্যাবরেটরি নিপাহ ভাইরাস পরীক্ষা ও শনাক্ত করতে সহায়তা করবে বলে জানিয়েছে।

এদিকে কেরালায় নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় গতকাল বৃহস্পতিবার কোঝিকোড়ে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। কেরালার কোঝিকোড় জেলায় নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরপর সেখানে সংক্রমণের বিস্তার রোধে ব্যবস্থা জোরদার করেছে রাজ্য সরকার।

এরই মধ্যে কোজিকোড় জেলার সাতটি গ্রামে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। গঠন করা হয়েছে ১৯ সদস্যের কোর কমিটি। রাজ্য সরকার বলেছে, আজ বৃহস্পতিবার ও আগামীকাল শুক্রবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

নিপাহ ভাইরাস বাদুড় বা শূকর থেকে মানুষের দেহে আসতে পারে। এ ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এমনকি খাবারের মাধ্যমেও এই ভাইরাস ছড়াতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ