• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

একদিনেই পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ১৫ টাকা

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ৭২৪ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ২১ আগস্ট, ২০২৩

পেঁয়াজ রপ্তানিতে ভারত বাড়তি শুল্ক বসানোয় অস্থির হয়ে উঠেছে দেশের পেঁয়াজের বাজার। এক দিনেই কেজিতে বেড়েছে প্রায় ১৫ টাকা। রোববার রাজধানীতে খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৯৫ টাকায়। আর ভারতীয় পেঁয়াজ ৮০ টাকা। কিন্তু এখনও দাম নিয়ে সরকার কোনো নির্দেশনা দেয়নি। বাজার তদারকিও করা হচ্ছে না। তাই চড়া দামেই পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছে ভোক্তারা।

কয়েকদিন আগেই হঠাৎ বেড়ে যায় ডিমের দাম। দফায় দফায় বৈঠক ও বাজারে অভিযান চালোনোতে দাম কিছুটা কমে। এই সুযোগে প্রায় শত কোটি টাকার মুনাফা করে নেয় ব্যবসায়ীরা।

অস্বাভাবিক মুনাফা লুটছে ব্যবসায়ীরা; নেই বাজার তদারকিঅস্বাভাবিক মুনাফা লুটছে ব্যবসায়ীরা; নেই বাজার তদারকি
এর আগে তেলের দাম নিয়েও ব্যবসায়ীদের কারসাজি ধরা পড়ে। হঠাৎ লাফিয়ে বাড়ে চিনি ও তেলের দাম। এবার আগুন লেগেছে পেঁয়াজের বাজারে। ভারত ৪০ শতাংশ রপ্তানি শুল্ক আরোপ করার প্রভাব পড়েছে একদিনেই। অথচ সেই দরের পেঁয়াজ আমদানি শুরুই হয়নি।

পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, রাজধানীতে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। যা এক দিন আগেও ছিল ৬০-৬৫ টাকা। আর দাম বেড়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ টাকা দরে।

পেঁয়াজের বাজারে দাম বাড়ার কথা স্বীকার করছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকও। কিন্তু এতে সমস্যা দেখছেন না তিনি। কৃষিমন্ত্রী বলছেন, প্রয়োজন হলে পেঁয়াজ আমদানি করা হবে মিশর, চীন ও তুরস্ক থেকে।

ভারতের শুল্ক আরোপেও পেঁয়াজে প্রভাব পড়বে না: কৃষিমন্ত্রী ভারতের শুল্ক আরোপেও পেঁয়াজে প্রভাব পড়বে না: কৃষিমন্ত্রী
কৃষি বিশেষজ্ঞ কার্তিক চন্দ্র চক্রবর্তী বলেছেন, শুধু সংকটের সময় পরিকল্পনা করতে হবে দীর্ঘ মেয়াদি। উৎপাদন বাড়ানো ও সংরক্ষণের ওপর জোর দেন।

দেশে এক বছরে পেঁয়াজের চাহিদা প্রায় ২৮ লাখ টন। এর মধ্যে ভারত থেকে আমদানি হয় ৭ থেকে ৮ লাখ টন। এ বছর কৃষি মন্ত্রণালয় ১২ লাখ টন আমদানির অনুমতি দিলেও এসেছে মাত্র ৩ লাখ টন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ