• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সার্ভারের ত্রুটিতে আন্তঃব্যাংক লেনদেন বন্ধ

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ২২৪ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ৩১ জুলাই, ২০২৩

বাংলাদেশ ব্যাংকের সার্ভারে ত্রুটির কারণে সোমবার দিনভর এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে লেনদেন বন্ধ ছিল। সোমবার আন্তঃব্যাংক লেনদেনের সব আদেশ বাতিল করে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবারও দিনের প্রথমার্ধ পর্যন্ত ম্যানুয়াল পদ্ধতিতে আন্তঃব্যাংক লেনদেন সম্পন্ন করারও নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

দ্রুত টাকা স্থানান্তরে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) সফটওয়্যার ব্যবহা্র করা হয়। এর মাধ্যমে সর্বোচ্চ ৩০ মিনিটের মধ্যে অর্থ লেনদেন ও আমদানি পণ্যর শুল্ক পরিশোধ করা যায়।

বাংলাদেশ ব্যাংকের এক মুখপাত্র জানান, আরটিজিএস সার্ভারে ত্রুটি দেখা দেয়ায় মেরামতের চেষ্টা চলছে। মঙ্গলবার নাগাদ ত্রুটি সারবে বলেও জানান তিনি।

সব শেষ গত এপ্রিলে কারিগরি ত্রুটির কারণে দিনের ৬ ঘণ্টা বন্ধ ছিল ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশের (এনপিএসবি) সার্ভার। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য, বাণিজ্যিক ব্যাংকগুলোর আট হাজার শাখা আরটিজিএসে যুক্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ