• রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
শিরোনাম
ঈদ উপলক্ষে হরিহরনগর ইউনিয়ন পরিষদে ভিজিএফের চাল বিতরণ বাগেরহাটে বেআইনীভাবে প্রস্তুত হচ্ছে শামুকের খোলস পুড়িয়ে চুন ২ এপিবিএন, মেঘলা, বান্দরবান কর্তৃক একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার দেশ সেরা এটিও কাপ্তাইয়ের আশীষ কুমার আচার্য্য বাকী আছে ১দিন-গরু বাজারে ভীড় ক্রেতা ও বিক্রেতার শার্শা বেনাপোল বন্দরের ৫ দিন বন্ধ থাকবে আমদানি-রপ্তানি মোংলায় দিন দুপুরে দোকান ঘর ভাংচুর ও জবর দখলের চেষ্টা লংগদুতে বজ্রপাতে নিহত ৪ নিখোঁজ ১ মহালছড়ি সেনা জোনের উদ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ মাটিরাঙায় সেনাবাহিনীর বিশেষ মানবিক সহায়তা কাপ্তাই শিল্প এলাকা হতে উদ্ধার ১২ টি পান কৌড়ি  শেখ রা‌সেল এভিয়ারী এন্ড ইকো-পার্কে হস্তান্তর  আসছে সামনে ঈদুল আযহা উপলক্ষে কোরবানির গরুর হাট

নাগরিক সেবা ব্যবস্থাপনায় ওয়াসাকে আরও উদ্যোগী হতে বললেন প্রধানমন্ত্রী

মাসুদ রানা, স্টাফ রিপোর্টার / ১৩৪ জন পড়েছেন
প্রকাশিত : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩

ঢাকা ওয়াসাকে নাগরিক সেবা ব্যবস্থাপনায় আরও উদ্যোগী হতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা ওয়াসার দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প উদ্বোধন করে এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, শহরসহ ইউনিয়ন পর্যায়েও পয়ঃনিষ্কাশন ও পানি শোধনাগারের ব্যবস্থা করতে হবে।

রাজধানীর বালু নদীর দূষণ রোধে দাশেরকান্দিতে নির্মাণ করা হয়েছে পয়োবর্জ্য শোধনাগার। দিনে প্রায় ৫০ লাখ মানুষের বর্জ্য নিষ্কাশনের ক্ষমতা রয়েছে প্ল্যান্টটির। আফতাবনগরের এই পয়োশোধনাগার চলে স্বয়ংক্রিয়ভাবে। মূলত বালু নদীর দূষণ রোধ করবে এই প্রকল্প।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, এই শোধনাগার নির্মাণে খরচ হয়েছে ৩ হাজার ৪৮২ কোটি টাকা। হাতিরঝিলসহ রাজধানীর বিভিন্ন এলাকার পয়োবর্জ্য এতে পরিশোধন হবে। শোধনের পর যে দূষিত বর্জ্য তৈরি হবে তা এই প্ল্যান্টেই শুকিয়ে আগুনে পুড়িয়ে ফেলা হবে। ফলে পরিবেশের কোনো ক্ষতি হবে না বলে জানান প্রকল্প পরিচালক। সমন্বিত প্রকল্প হিসেবে একে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় পয়োবর্জ্য শোধনাগার বলা হচ্ছে।

পার্বত্যকনঠ নিউজ/এমএস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ