• শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:০৬ পূর্বাহ্ন
শিরোনাম
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ মিছিল বেলকুচি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত শিক্ষার্থীদের শিক্ষা অর্জনের মাধ্যমে নিজকে গড়ে তুলে স্মার্ট বাংলাদেশ গঠনে ভুমিকা রাথতে হবে -বাবুল দাস কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত কাপ্তাই বিএসপিআই শিক্ষার্থীদের ওপর ফের হামলা, ৪ জন আহত এম কে বাঘাবাড়ী ঘি কোম্পানির উৎপাদনকারী মো: কামাল উদ্দিনের ১ বছরের কারাদণ্ড কোটা সংস্কারের দাবিতে  কাপ্তাই বিএসপিআই এ শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিল দিনেদুপুরে কৃষকের বাড়িতে হামলা লুটপাট রাঙামাটি সদর জোনের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান আলীকদম সেনা জোন কর্তৃক মানবিক সহায়তা প্রদান পানছড়ি মাদ্রাসায় অব্যবস্থাপনা ও অবৈধ নিয়োগ বাতিলের দাবিতে মানববন্ধন খাগড়াছড়িতে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

মাটিরাঙ্গায় বাল্যবিবাহ রোধে কাজ করছে কিশোর-কিশোরী ক্লাব

মোঃ আরিফুল ইসলাম,নিজস্ব প্রতিবেদক মাটিরাঙ্গা:- / ৪৯০ জন পড়েছেন
প্রকাশিত : সোমবার, ৮ মে, ২০২৩

সমাজের বিভিন্ন স্তরের প্রান্তিক পর্যায়ে কিশোর-কিশোরীদের বাল্যবিবাহ ও যৌন নির্যাতন প্রতিরোধে কাজ করছে দেশের ৪ হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব। এরই ধারাবাহিকতায় খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন কিশোর কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের সকল শিক্ষক ও জেন্ডার প্রমোটারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৮ মে ) বিকেলে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে এই সভা অনুষ্ঠিত হয়। মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: ওবায়দুল হক এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবাগত মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ডেজী চক্রবর্তী।

এ সময় মাটিরাঙ্গা উপজেলা কিশোর কিশোরী ক্লাবের জেন্ডার প্রোমোটার মো: ইউনুস আলী, জেন্ডার প্রোমোটার মো: শাহাদাত হোসেন সহ উপজেলার ৮ টি কিশোর কিশোরী ক্লাবের সকল সঙ্গীত ও আবৃতি শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন কিশোর কিশোরী ক্লাব স্থাপন প্রকল্পের মাধ্যমে সারাদেশে ৪৮৮৩টি ক্লাব পরিচালিত হচ্ছে।
যেখানে ১০-১৯ বছর বয়সী ১০জন কিশোর ও ২০জন কিশোরীকে সমাজের চেইঞ্জ এজেন্ট হিসাবে গড়ে তুলতে নানারকম প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে।

বাল্যবিবাহ প্রতিরোধ, ইভটিজিং, মাদক নির্মূল, অনলাইন গেইম, টিকটক, অশালীন তথা অপসংস্কৃতি রুখতে নানারকম কার্যক্রমের পাশাপাশি কিশোর কিশোরীদেরকে বই পড়ার অভ্যাস, সংগীত চর্চা, আবৃতি, খেলাধুলার ব্যবস্থাসহ আত্মরক্ষার নিমিত্তে ক্যারাটে প্রশিক্ষণ, স্যানেটারি নেপকিন এবং পুষ্টিকর খাদ্য সরবরাহ করা হয়ে থাকে।

মাটিরাঙ্গা উপজেলার কিশোর কিশোরী ক্লাব সমূহের সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সকল শিক্ষকদেরকে নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয় বলে জানিয়েছেন জেন্ডার প্রোমটার মো: ইউনুস আলী।

পার্বত্যকন্ঠ নিউজ/এমএস 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ