• রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৬:১২ পূর্বাহ্ন
শিরোনাম
শান্তি চুক্তির ৬৫টি ধারা সম্পূর্ণভাবে বাস্তবায়িত হয়েছে- জাতিসংঘে বাংলাদেশ শান্তিচুক্তির অগ্রগতি জাতিসংঘে তুলে ধরল বাংলাদেশ পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের খাগড়াছড়ি জেলা সম্মেলন অনুষ্ঠিত- লোকমান সভাপতি, মাসুম রানা সম্পাদক কেএনএফ’র সন্ত্রাসী তৎপরতার প্রতিবাদ জানিয়েছে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রুমায় তুমুল গোলাগুলি আতঙ্ক, হতাহতের শঙ্কা বর্ণাঢ্য আয়োজনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের খাগড়াছড়ি জেলা সম্মেলন অনুষ্ঠিত মহালছড়িতে বৈসাবি ফুটবল টুর্নামেন্টে অংম্রাং ক্লাব চ্যাম্পিয়ন বান্দরবানে জলবায়ু ধর্মঘট করেছে ইয়ুথনেট বান্দরবানে যৌথ অভিযানে গণগ্রেফতার ও হয়রানির প্রতিবাদে খাগড়াছড়িতে পিসিপির বিক্ষোভ মিছিল মানিকছড়িতে সাংগ্রাই উপলক্ষে ঐতিহ্যবাহী বলি খেলা অনুষ্ঠিত

পার্বত্যবাসীর বৈসাবী উপলক্ষে মহা সাংগ্রাই ও মঙ্গল শোভাযাত্রা

স্টাফ রির্পোটারঃ / ৩৩৯ জন পড়েছেন
প্রকাশিত : শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩

পার্বত্য অঞ্চলে বসবাসরত ক্ষুদ্রনীগোষ্ঠীর মারমা সম্প্রদায়ের ধর্মীয় ও সামাজিক উৎসব সাংগ্রাই’ পহেলা বৈশাখ কে স্বাগত জানিয়ে খাগড়াছড়ির গুইমারা উপজেলায় বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩এপ্রিল) বিকেলে গুইমারা উপজেলার ২নং হাফছড়ি ইউনিয়নের রামসু বাজার থেকে শোভাযাত্রাটি বের হয়ে গুইমারার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান কংজরী চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে সেনাবাহিনীর খাগড়াছড়ি জেলার ২৪আর্টিলারি ব্রিগেড গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন, বিএএমএস, এনডিসি, পিএসসি, জি ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রিজিয়নের জি.টু.আই মেজর মেহেদী হাসান, সিন্ধুকছড়ি জোন অধিনায়ক লেঃ কর্ণেল পারভেজ মোস্তফা পিএসসি, জি ও মেজর মোঃ আসাদুজ্জামান খন্দকার, গুইমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান ও গুইমারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেমং মারমা, গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজিব চন্দ্র কর সহ সরকারি বেসরকারি কর্মকর্তা, কর্মচারী,জনপ্রতিনিধি গন্যমান্য ব্যক্তি, হেডম্যান, কার্বারী, সাংবাদিক বৃন্দ।

এসময় সবাইকে বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে বৈসাবি ও বৈসাখী’র শুভেচ্ছা জানান ২৪আর্টিলারি ব্রিগেড গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন, বিএএমএস, এনডিসি, পিএসসি, জি ।

বাংলাদেশ সেনাবাহিনী সকল ভালো কাজের অংশ হিসেবে আপনাদের পাশে ছিল, আছে, ভবিষ্যতেও থাকবে বলে সকল মানুষের মঙ্গল শোভাযাত্রার অংশগ্রহণের অংশ হিসেবে সকলের জন্য মঙ্গল কামনায় বাংলা নববর্ষকে স্বাগত জানান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ কামাল মামুন।

ক্ষুদ্রনীগোষ্ঠীর মারমা সম্প্রদায়ের বিভিন্ন সামাজিক সংগঠন ও বাঙালীরা উপস্থিত থেকে প্রচলিত রীতি অনুায়ী অংশগ্রহণ ও উপভোগ করেন।

প্রচলিত রীতি অনুায়ী বৈসাবি’তে পানি বর্ষণ করে পুরাতন বছরের দুঃখ গ্লানি মুছে ফেলে নতুন বছরকে আবাহন জানানো হয়।

মঞ্চে স্থাপিত একটি নৌকায় পানি ভর্তি করে যুবক যুবতীরা একে অপরকে পানি ছিটিয়ে পরষ্পরকে পবিত্র করে নেয়, এভাবেই তারা পুরাতন বছরকে বিদায় জানায় এবং নতুন বছরকে স্বাগত জানায়।
পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ও করেন তারা।

এম/এস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ